ফ্রিডম বাংলা নিউজ

রবিবার, সেপ্টেম্বর ৮, ২০২৪ |

EN

ইবিতে র‍্যাগিং ঘটনায় তিনজনকে সাময়িক বহিষ্কার

মংক্যচিং মারমা, ইবি ক্যাম্পাস প্রতিনিধি | আপডেট: রবিবার, জুন ২, ২০২৪

ইবিতে র‍্যাগিং ঘটনায় তিনজনকে সাময়িক বহিষ্কার
ইসলামী বিশ্ববিদ্যালয়ে লালন হলের ১৩৬ নং কক্ষে অল-ফিকহ্ এন্ড লিগ্যাল স্টাডিজ বিভাগের ২০২২-২০২৩ শিক্ষাবর্ষের শিক্ষার্থী অপু মিয়ার সাথে র‍্যাগিং ঘটনায় তিনজনকে সাময়িক বহিষ্কার এবং দুইজনকে সতর্কীকরণ করেছে প্রশাসন।

রবিবার(২ মে) বিশ্ববিদ্যালয়ের ভারপ্রাপ্ত রেজিস্ট্রার এইচ এইম আলী হাসান এই তথ্য নিশ্চিত করেন।

এ ঘটনায় সাময়িক বহিষ্কৃতরা হলেন, ইসলামের ইতিহাস ও সংস্কৃতি বিভাগের ২০২১-২২ শিক্ষাবর্ষের শিক্ষার্থী সাগর প্রামাণিক, একই বিভাগের মো: উজ্জ্বল এবং শারিরীক শিক্ষা ও ক্রীড়া বিজ্ঞান বিভাগের ২০২১-২২ শিক্ষাবর্ষের শিক্ষার্থী মুদাসসির খান কাফি। তাদের র‍্যাগিং সংক্রান্ত ঘটনার যাচাই-বাছাইয়ের সুপারিশ ও শৃঙ্খলা কমিটি ১৩তম সভার সিদ্ধান্ত মোতাবেক এক বছরের (২ সেমিস্টার) জন্য বহিষ্কার করা হয়েছে। 

সাময়িক বহিষ্কৃতদের কেন চূড়ান্ত শাস্তিমূলক ব্যবস্থা গ্রহণ করা হবে না সে মর্মে আগামী ৭ কার্য দিবসের মধ্যে আত্মপক্ষ সমর্থনপূর্বক রেজিস্ট্রার বরাবর লিখিতভাবে জবাব দেওয়ার জন্য বলা হয়েছে।

এছাড়াও র‍্যাগিং সংক্রান্ত ঘটনার যাচাই-বাছাইয়ের সুপারিশ ও  শৃঙ্খলা কমিটি ১৩তম সভার সিদ্ধান্ত মোতাবেক অর্থনীতি বিভাগের ২০১৮-১৯ শিক্ষাবর্ষের শিক্ষার্থী নাসিম আহমেদ মাসুম ও আইসিটি বিভাগের ২০২২-২৩ শিক্ষাবর্ষের শিক্ষার্থী মিসনো আল আসনাওয়ী কে সতর্কীকরণ করা হয়েছে। তবে ভবিষ্যতে এমন কর্মকাণ্ডে জড়িত থাকলে স্থায়ী বহিষ্কার করা হবে তাদের। 

আইন প্রশাসক অধ্যাপক আনিচুর রহমান বলেন, কারণ দর্শনের নোটিশ দেয়া হয়েছে। তারপর বিষয়টি সিন্ডিকেট যাবে, তখন চূড়ান্ত সিদ্ধান্ত হবে। বিশ্ববিদ্যালয়ের আইন অনুযায়ী কোন শিক্ষার্থী যদি অনৈতিক ও অপরাধ  কার্যকলাপে জড়িত হয় তাহলে বিশ্ববিদ্যালয়ের স্টুডেন্ট কোড অফ কন্টাক্ট ফলো করে পার্ট - ১ এর  ৪ ও ৫ এবং পার্ট ২ এর ৮ ধারা অনুযায়ী ব্যবস্থা নেয়া হয়। 

এ বিষয়ে ভারপ্রাপ্ত রেজিস্ট্রার এইচ এম আলী হাসান বলেন, শৃঙ্খলা কমিটির সুপারিশে বহিষ্কার করা হয়েছে সাময়িকভাবে। তবে তাদেরকে আত্মপক্ষ সমর্থনের সুযোগ দেয়া হয়েছে। যদি তারা যৌক্তিক কিছু পেশ করে নিজেদের নির্দোশ প্রমাণ করতে পারে তবে অভিযোগ থেকে খালাশ পাবে৷