ফ্রিডম বাংলা নিউজ

রবিবার, সেপ্টেম্বর ৮, ২০২৪ |

EN

ঘূর্ণিঝড় রিমালের তাণ্ডব: বরিশালে নিহত ৩

বরিশাল ব্যুরো | আপডেট: সোমবার, মে ২৭, ২০২৪

ঘূর্ণিঝড় রিমালের তাণ্ডব: বরিশালে নিহত ৩
ঘূর্ণিঝড় রিমালের তাণ্ডবে দেয়াল ধসে ও গাছের ডাল ভেঙে পড়ে বরিশাল জেলায় তিনজন নিহত হয়েছেন।

এছাড়া সর্বশেষ তথ্যানুযায়ী সোমবার (২৭ মে) দুপুর ২টা পর্যন্ত বরিশালে মুষলধারে বৃষ্টি হচ্ছে, সেই সঙ্গে দমকা হাওয়া বইছে।

আর ঝড়ের তীব্রতা বাড়ায় বরিশাল জেলায় পুরোপুরি বিধ্বস্ত হয়েছে ২৫০ এর বেশি বাড়ি-ঘর এবং আংশিক বিধ্বস্ত হয়েছে আড়াই হাজার বাড়ি-ঘর। তবে বাড়ি-ঘরসহ কৃষি ও মৎস্য খাতের ক্ষয়ক্ষতির পরিমাণ নিরুপণের কার্যক্রম চলমান রয়েছে। তাতে ক্ষতির পরিমাণ বাড়বে বলে মনে করা হচ্ছে।

যদিও আগাম প্রস্তুতি থাকায় ১ লাখ ৮৫ হাজার ৫০০ দুর্গত মানুষকে নিরাপদ আশ্রয়ে নিয়ে যাওয়া সম্ভব হয়েছিল বলে হতাহতের সংখ্যা বাড়ার সম্ভবনা দেখছেন না প্রশাসন।

বরিশালের জেলা প্রশাসক শহিদুল ইসলাম জানান, জেলায় তিনজন নিহতের মধ্যে বরিশাল নগরের রুপাতলীতে দেয়াল ধসে দুজনের মৃত্যু হয় এবং বাকেরগঞ্জ উপজেলায় গাছের ডাল ভেঙে পড়ে একজনের মৃত্যু হয়েছে।

উপজেলা প্রশাসন জানিয়েছে, গাছের ডাল ভেঙে মৃত জালাল সিকদার (৫৫) বাকেরগঞ্জ উপজেলার দাড়িয়াল ইউনিয়নের চর দাড়িয়াল এলাকার বাসিন্দা। এছাড়া দেয়াল ধসে নিহত দুজন হলেন হোটেল মালিক লোকমান হোসেন ও কর্মচারী মোকছেদুর রহমান। তাদের বাড়ি পটুয়াখালী জেলার বড়বিঘাই গ্রামে।

এদিকে বিভাগীয় প্রশাসক জানিয়েছে এ পর্যন্ত বরিশাল বিভাগে সাতজনের মৃত্যুর খবর পেয়েছেন তারা। এর মধ্যে রয়েছেন বরিশালে তিনজন, ভোলায় তিনজন ও পটুয়াখালীতে একজন।

অপরদিকে প্রবল ঘূর্ণিঝড় রিমালের কারণে গোটা বরিশাল বিভাগে লন্ডভন্ড হয়েছে অসংখ্য গাছপালা। শহর ও গ্রাম মিলিয়ে পানিবন্দি আছেন অনেক মানুষ। ফসলি জমি, রাস্তাঘাট পানিতে তলিয়ে রয়েছে। সেই সঙ্গে মধ্যরাত থেকে এ পর্যন্ত বিদ্যুৎ বিচ্ছিন্ন বরিশাল। ফলে সকাল ১০টার পর থেকে মোবাইল নেটওয়ার্কও ধীরে ধীরে বিপর্যস্ত হয়ে পড়েছে। রিমালের চোখ রাঙানিতে কি পরিমাণ ক্ষয়ক্ষতি হয়েছে তা জানা যাবে সময় বাড়ার সঙ্গে সঙ্গে।

বিভাগীয় প্রশাসন জানিয়েছে, বরিশাল বিভাগের বিভিন্ন স্থানে গাছপালা উপরে পড়েছে, যা অপসারণে কাজ করছে ফায়ার সার্ভিস।