ফ্রিডম বাংলা নিউজ

রবিবার, সেপ্টেম্বর ৮, ২০২৪ |

EN

প্রবল ঘূর্ণিঝড় রিমালের তাণ্ডবে প্রাণহানি

আবহাওয়া ডেস্ক | আপডেট: সোমবার, মে ২৭, ২০২৪

প্রবল ঘূর্ণিঝড় রিমালের তাণ্ডবে প্রাণহানি
পূর্ণ শক্তি নিয়ে উপকূল অতিক্রম করেছে প্রবল ঘূর্ণিঝড় রিমাল। দুর্বল হয়ে ঘূর্ণিঝড়টি এখন গভীর নিম্নচাপে পরিণত হয়েছে। অতিক্রমের সময় উপকূলীয় অঞ্চলে তাণ্ডব চালিয়েছে ঘূর্ণিঝড়টি। এর প্রভাবে প্লাবিত হয়েছে অনেক এলাকা। বিভিন্ন জায়গায় ভেঙে গেছে বেড়িবাঁধ। পটুয়াখালী, ভোলা ও সাতক্ষীরায় মৃত্যু হয়েছে তিনজনের।

এদিকে, রিমালের প্রভাবে সোমবার (২৭ মে) ভোর থেকে রাজধানীতে বাতাসের গতিবেগ বাড়ার পাশাপাশি মাঝারি ধরনের বৃষ্টি পড়ছে। প্রবল ঘূর্ণিঝড় রিমালের অগ্রভাগ রবিবার রাত ৯টার পরই খেপুপাড়া ও মোংলাসহ উপকূলের বিভিন্ন এলাকা অতিক্রম করতে শুরু করে। রাত সাড়ে এগারোটার মধ্যেই ঘূর্ণিঝড়ের মূল কেন্দ্রটি আঘাত হানে উপকূলের স্থলভাগে। রিমালের তাণ্ডবে ব্যাপক ঝড়বৃষ্টি হয় উপকূলীয় জেলাগুলোতে।   

রাত ২ টার সবশেষ ব্রিফিং-এ আবহাওয়া অফিস জানিয়েছে, জোয়ারের সময় রিমাল উপকূলে আঘাত হানায় জলোচ্ছাসের আশঙ্কার কথা জানায় আবহাওয়া অফিস। পটুয়াখালীতে বাতাসের সর্বোচ্চ গতিবেগ রেকর্ড করা হয়েছে ১১১ কিলোমিটার। উপকূলীয় এলাকার নিম্নাঞ্চল প্লাবিত হওয়ার তথ্যও দেয় সংস্থাটি।

ঘূর্ণিঝড়ের কেন্দ্র শক্তিশালী হলেও স্থলভাগ অতিক্রমের সময় দুর্বল নিম্নচাপে পরিণত হতে পারে। রিমালের প্রভাবে অতি ভারী বর্ষণে কক্সবাজার, বান্দরবান, রাঙ্গামাটি, খাগড়াছড়ি ও চট্টগ্রামের পাহাড়ী অঞ্চলে ভূমিধ্বসের শঙ্কা রয়েছে। 

এর আগে রবিবার রাত আটটায় আবহাওয়া অফিসে এক ব্রিফিংয়ে ত্রাণ ও দুর্যোগ ব্যবস্থাপনা প্রতিমন্ত্রী জানান, সোমবার উপকূলীয় জেলার শিক্ষাপ্রতিষ্ঠান বন্ধ থাকবে। রিমাল মোকাবেলায সরকারের নেয়া পদক্ষেপের কথাও জানান তিনি।