ফ্রিডম বাংলা নিউজ

বৃহস্পতিবার, এপ্রিল ১৮, ২০২৪ |

EN

রজতজয়ন্তী উপলক্ষে ইবি ফলিত রসায়ন বিভাগের মিলনমেলা

মংক্যচিং মারমা, ইবি ক্যাম্পাস প্রতিনিধি | আপডেট: রবিবার, ফেব্রুয়ারী ২৫, ২০২৪

রজতজয়ন্তী উপলক্ষে ইবি ফলিত রসায়ন বিভাগের মিলনমেলা
ইসলামী বিশ্ববিদ্যালয়ের (ইবি) প্রকৌশল ও প্রযুক্তি অনুষদের অন্তর্ভুক্ত ফলিত রসায়ন ও কেমিকৌশল বিভাগের রজতজয়ন্তী উপলক্ষে পুনর্মিলনী অনুষ্ঠিত হয়েছে।

শনিবার(২৪ ফেব্রুয়ারী) সকাল ১১ টার দিকে বিশ্ববিদ্যালয়ের ফলিত রসায়ন অনুষদ ভবনের সামনে থেকে বিভাগটির শিক্ষক, কর্মকর্তা, কর্মচারী এবং বর্তমান ও সাবেক শিক্ষার্থীদের অংশগ্রহণে আনন্দ র‍্যালি শুরু হয়। এসময় র‍্যালিটি বিশ্ববিদ্যালয়ের বিভিন্ন গুরুত্বপূর্ণ সড়ক প্রদক্ষিণ করে বীরশ্রেষ্ঠ হামিদুর রহমান মিলনায়তনে এসে শেষ হয়।

এদিকে পুনর্মিলনীকে ঘিরে এদিন সাবেক ও বর্তমান শিক্ষার্থীদের পদচারণায় উৎসবমুখর পরিবেশ তৈরি হয়েছে বিশ্ববিদ্যালয় প্রাঙ্গণে। পুরনো বন্ধুদের ফিরে পেয়ে অনেকেই আবেগে আপ্লুত হয়েছেন। আড্ডার মধ্যেই ফিরে গিয়েছেন সেই আশি-নব্বইয়ের ক্যাম্পাস জীবনে।

এসময় মিলনায়তনে অনুষ্ঠিত আলোচনা সভায় বিভাগের ১৮-১৯ শিক্ষাবর্ষের শিক্ষার্থী তন্দ্রা, তামিম ও অ্যানির সঞ্চালনায় বিভাগের সভাপতি অধ্যাপক ড. শরিফ মোঃ আল-রেজার সভাপতিত্বে প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন উপাচার্য অধ্যাপক ড. শেখ আবদুস সালাম। বিশেষ অতিথি হিসেবে উপস্থিত ছিলেন উপ-উপাচার্য অধ্যাপক ড. মোঃ মাহবুবুর রহমান, কোষাধ্যক্ষ অধ্যাপক ড. মোঃ আলমগীর হোসেন ভুঁইয়া, প্রকৌশল ও প্রযুক্তি অনুষদের ডিন অধ্যাপক ড. মোঃ মনজুরুল হক এবং ফলিত রসায়ন ও কেমিকৌশল বিভাগ অ্যালামনাই এসোসিয়েশনের সভাপতি অধ্যাপক ড. মোঃ হাফিজুর রহমান ও সাধারণ সম্পাদক মোঃ শাহনেওয়াজ রশিদ উপস্থিত ছিলেন। 

আলোচনা সভার শুরুতে বিভাগটির প্রয়াত শিক্ষক ও শিক্ষার্থীদের স্মরণে ১ মিনিট নিরবতা পালন করা হয়। নিরবতা পালন শেষে অতিথিদের সম্মাননা প্রদান করা হয়।

প্রধান অতিথির বক্তব্যে উপাচার্য অধ্যাপক ড. শেখ আবদুস সালাম বলেন, বর্তমান যুগ বিজ্ঞানের যুগ। বিজ্ঞানের মূল শাস্ত্র রসায়নের সাথে কেমিকৌশল জুড়িয়েই এই বিভাগটির সৃষ্টি। বিভাগের বর্তমান শিক্ষার্থীরাই বিভাগের ভবিষ্যৎ অ্যালামনাই। আর অ্যালমানাইদের অর্জনের মাধ্যমেই একটি বিভাগের স্বতঃস্ফূর্ত ফুটে ওঠে। আমি আশাবাদী আজকের অ্যালামনাইরা এই বিভাগের পাশাপাশি এই বিশ্ববিদ্যালয়কেও সমৃদ্ধ করবে, দেশ-বিদেশ সবজায়গায় সাফল্য নিয়ে আসবে।

সমাপনী বক্তব্যে বিভাগের সভাপতি অধ্যাপক ড. শরিফ মুহাম্মদ আল-রেজা বলেন, আমরা এর আগে ক্যাম্পাসের বাহিরে তিনবার পুনর্মিলনীর আয়োজন করেছি এবং ক্যাম্পাসে দ্বিতীয় বারের মতো এই আয়োজন হচ্ছে। এই আয়োজনের মধ্য দিয়ে আমাদের বিভাগের শিক্ষার্থীরা একইসাথে মিলিত হয়েছে, আড্ডা দিচ্ছে এবং গতকাল থেকেই নিজেদের অংশগ্রহণে সাংস্কৃতিক অনুষ্ঠানে নেচে-গেয়ে আনন্দ করার মাধ্যমে ক্যাম্পাসে স্মৃতিময় দিন পার করছে। এখানে যারা উপস্থিত রয়েছেন সবাই একেকজন সফল ব্যক্তি। তাদের থেকে আমাদের নতুনরা অনুপ্রাণিত হতে পারবে।

পুনর্মিলনীর দ্বিতীয় পর্বে সাবেক ও বর্তমান শিক্ষার্থীদের অংশগ্রহণে মনোজ্ঞ সাংস্কৃতিক অনুষ্ঠান অনুষ্ঠিত হয়।