ফ্রিডম বাংলা নিউজ

রবিবার, সেপ্টেম্বর ৮, ২০২৪ |

EN

শেয়ারবাজারে তারল্য আরও কমেছে

অর্থ ও বানিজ্য ডেস্ক | আপডেট: মঙ্গলবার, অক্টোবর ৩১, ২০২৩

শেয়ারবাজারে তারল্য আরও কমেছে
শেয়ারবাজারে তারল্য প্রবাহ আরও কমেছে। সোমবারও ঢাকা স্টক এক্সচেঞ্জে (ডিএসই) ও চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জ (সিএসই) মিলে মাত্র ৪৫২ কোটি টাকা লেনদেন হয়েছে। এর মধ্যে ডিএসইতে লেনদেন হয়েছে ৪৪৩ কোটি ও সিএসইতে ৯ কোটি টাকা। আবার ডিএসই’র ব্লক মার্কেটে লেনদেন হয়েছে ৩০ কোটি টাকা। অর্থাৎ ক্রেতা-বিক্রেতা চিহ্নিত। বিশ্লেষকরা বলছেন, জাতীয় নির্বাচনকে কেন্দ্র করে রাজপথ উত্তপ্ত হয়ে উঠছে। শেয়ারবাজারেও এর প্রভাব পড়ছে। 

বাজার বিশ্লেষণে দেখা গেছে, ডিএসইতে সোমবার ৩১৪টি কোম্পানির ৬ কোটি ৯৮ লাখ শেয়ার লেনদেন হয়েছে। যার মোট মূল্য ৪৪৩ কোটি ৫৬ লাখ টাকা। এর মধ্যে দাম বেড়েছে ৬৪টি কোম্পানির শেয়ারের, কমেছে ৭৬টি ও অপরিবর্তিত রয়েছে ১৭৪টি কোম্পানির শেয়ারের দাম। ডিএসইর ব্রড সূচক আগের দিনের চেয়ে ১ দশমিক ৫১ পয়েন্ট বেড়ে ৬ হাজার ২৭৬ পয়েন্টে উন্নীত হয়েছে। ডিএসই-৩০ মূল্যসূচক দশমিক ২৫ পয়েন্ট কমে ২ হাজার ১৩৪ পয়েন্টে নেমে এসেছে। ডিএসই শরিয়াহ সূচক ১ দশমিক ৩৮ পয়েন্ট বেড়ে ১ হাজার ৩৬৩ পয়েন্টে নেমে এসেছে। ডিএসইর বাজারমূলধন আগের দিনের চেয়ে বেড়ে ৭ লাখ ৮৪ হাজার কোটি টাকায় উন্নীত হয়েছে। 

শীর্ষ দশ কোম্পানি : ডিএসইতে সোমবার যে সব প্রতিষ্ঠানের শেয়ার বেশি লেনদেন হয়েছে সেগুলো হলো- এমারেল্ড অয়েল, ওরিয়ন ইনফিউশন, জেমিনী সি ফুড, ফু-ওয়াং ফুড, সোনালি আঁশ ইন্ডাস্ট্রিজ, সিভিও পেট্টো কেমিক্যাল, সী পার্ল বিচ, দেশবন্ধু পলিমার, খান ব্রাদার্স পিপি ও শমরিতা হসপিটাল। ডিএসইতে সোমবার যে সব প্রতিষ্ঠানের শেয়ারের দাম বেশি বেড়েছে সেগুলো হলো- শমরিতা হসপিটাল, মেঘনা সিমেন্ট, ক্যাপিটেক গ্রামীণ ব্যাংক গ্রোথ ফান্ড, খান ব্রাদার্স পিপি, সিএপিএম আইবিবিএল মিউচুয়াল ফান্ড, ওরিয়ন ইনফিউশন, দেশবন্ধু পলিমার, ওআইমেক্স ইলেক্ট্রোড, সমতা লেদার ও হাক্কানী পাল্প। 

অন্যদিকে যে সব প্রতিষ্ঠানের শেয়ারের দাম বেশি কমেছে সেগুলো হলো- ইমাম বাটন, মুন্নু এগ্রো, জেমিনী সি ফুড, প্যারামাউন্ট ইন্স্যুরেন্স, লিব্রা ইনফিউশন, অ্যাম্বী ফার্মা, কে অ্যান্ড কিউ, ট্রাস্ট ইসলামি লাইফ ইন্স্যুরেন্স, ইস্টার্ন লুব্রিকেন্টস এবং অ্যাপেক্স ফুটওয়্যার।