ফ্রিডম বাংলা নিউজ

রবিবার, সেপ্টেম্বর ৮, ২০২৪ |

EN

স্মার্ট বাংলাদেশ বাস্তবায়নের মূল কারিগর হবেন শিক্ষকরা: খাদ্যমন্ত্রী

নওগা প্রতিনিধি | আপডেট: শনিবার, অক্টোবর ২৮, ২০২৩

স্মার্ট বাংলাদেশ বাস্তবায়নের মূল কারিগর হবেন শিক্ষকরা: খাদ্যমন্ত্রী
স্মার্ট বাংলাদেশ বাস্তবায়নের মূল কারিগর হবেন শিক্ষকরা- এমন মন্তব্য করেছেন খাদ্যমন্ত্রী সাধন চন্দ্র মজুমদার।

শুক্রবার সকালে জেলার নিয়ামতপুর বহুমুখী মডেল উচ্চ বিদ্যালয় প্রাঙ্গণে বঙ্গবন্ধুর শিক্ষা ভাবনা ও শিক্ষকের করণীয় শীর্ষক মতবিনিময় সভায় প্রধান অতিথির বক্তব্যে তিনি এ মন্তব্য করেন।

খাদ্যমন্ত্রী বলেন, বঙ্গবন্ধুকন্যা শেখ হাসিনা যখনই রাষ্ট্র ক্ষমতায় এসেছেন, তখনই দেশের সার্বিক উন্নয়নের সঙ্গে শিক্ষা ব্যবস্থারও উন্নয়ন হয়েছে।

নতুন প্রজন্মকে স্মার্ট নাগরিক হিসেবে গড়তে তুলতে শিক্ষক সমাজের ভূমিকা গুরুত্বপূর্ণ উল্লেখ করে তিনি শিক্ষকদের প্রতি বঙ্গবন্ধুর শিক্ষা ভাবনা শিক্ষার্থীদের কাছে তুলে ধরার আহ্বান জানান।

সাধন চন্দ্র মজুমদার বলেন, মহান স্বাধীনতা সংগ্রামে শিক্ষকদের ভূমিকা ছিল অগ্রগণ্য। স্মার্ট বাংলাদেশ বিনির্মাণেও তারা অগ্রণী ভূমিকা রাখবেন।

এ সময় তিনি শিক্ষকদের ডিজিটাল লিটারেসি শিক্ষা দেওয়ার পাশাপাশি নৈতিকতা শিক্ষা দেওয়ার আহ্বান জানান।

খাদ্যমন্ত্রী বলেন, শেখ হাসিনার সরকার শিক্ষকদের মর্যাদা দিয়েছে। শিক্ষার জাতীয়করণে তিনি (প্রধানমন্ত্রী) গুরুত্ব দিয়েছেন। শিক্ষার্থীদের উপবৃত্তি ও বছরের প্রথম দিনে বিনামূল্যে নতুন বই তুলে দিচ্ছেন তিনি। মোবাইলে উপবৃত্তির টাকা পেয়ে যাচ্ছেন অভিভাবকরা।

সাধন চন্দ্র মজুমদার বলেন, প্রধানমন্ত্রী শেখ হাসিনার নেতৃত্বে ডিজিটাল বাংলাদেশ হয়েছে। স্মার্ট বাংলাদেশ বিনির্মাণে শিক্ষার বিকল্প নেই। আর শিক্ষিত সমাজ গঠনে প্রধান ভূমিকা পালন করছেন আমাদের শিক্ষকরা। শিক্ষক স্মার্ট হলে শিক্ষার্থীরাও স্মার্ট হয়ে উঠবে।

খাদ্যমন্ত্রী বলেন, স্মার্ট বাংলাদেশের চারটি ভিত্তি হচ্ছে- স্মার্ট সিটিজেন, স্মার্ট ইকোনমি, স্মার্ট গভর্নর ও স্মার্ট সোসাইটি। স্মার্ট বাংলাদেশ হবে সাশ্রয়ী, টেকসই, জ্ঞানভিত্তিক, বুদ্ধিদীপ্ত ও উদ্ভাবনী। আর এর বাস্তবায়নের মূল কারিগর শিক্ষক শ্রেণি।

শিক্ষক শ্রেণি স্মার্ট সিটিজেন তৈরিতে আরও বেশি সক্রিয় হবেন বলে আশাবাদ ব্যক্ত করেন তিনি।

উপজেলা নির্বাহী অফিসার ইমতিয়াজ মোরশেদের সভাপতিত্বে অনুষ্ঠানে বিশেষ অতিথি হিসেবে বক্তব্য দেন- উপজেলা পরিষদের চেয়ারম্যান মো. ফরিদ আহম্মেদ, মাধ্যমিক ও উচ্চশিক্ষা রাজশাহী অঞ্চলের পরিচালক মাহবুবুর রহমান, জেলা শিক্ষা অফিসার নওগাঁ মো. লুৎফর রহমান, নিয়ামতপুর সরকারি কলেজের অধ্যক্ষ মো. মমতাজ হোসেন মণ্ডল, উপজেলা আওয়ামী লীগের সভাপতি আবুল কালাম আজাদ ও সাধারণ সম্পাদক জাহিদ হাসান বিপ্লব।

এর আগে খাদ্যমন্ত্রী বরিয়া-নাকইল সড়ক উন্নয়ন কাজের ভিত্তিপ্রস্তর স্থাপন করেন।