ফ্রিডম বাংলা নিউজ

রবিবার, সেপ্টেম্বর ৮, ২০২৪ |

EN

‘প্রাণনাশের হুমকি’ পেয়ে থানায় জিডি নারী সাংবাদিকের

ফ্রিডমবাংলানিউজ ডেস্ক | আপডেট: বৃহস্পতিবার, আগস্ট ৩১, ২০২৩

‘প্রাণনাশের হুমকি’ পেয়ে থানায় জিডি নারী সাংবাদিকের
রাজারবাগের কথিত পীর দিল্লুর রহমান ও তার অনুসারীদের নিয়ে প্রতিবেদন করায় প্রাণনাশের হুমকি পেয়ে এ অভিযোগে সাধারণ ডায়েরি (জিডি) করেছেন এক নারী সাংবাদিক।

ভুক্তভোগীর নাম ফারাহ্ বিলকিস (ফারাহ হোসাইন)।

তিনি বেসরকারি টেলিভিশন চ্যানেল নাগরিকে কাজ করেন। জিডিতে তার পেছনে নিয়মিত লোকজন লাগিয়ে নজরদারি করানো হচ্ছে; এ কারণে তিনি নিরাপত্তারহীনতার কথাও উল্লেখ করেছেন।
মঙ্গলবার (২৯ আগস্ট) ডিএমপির হাতিরঝিল থানায় তিনি জিডিটি (১৭০৭) করেন। এতে ফারাহ উল্লেখ করেন- গেল ২৩ ও ২৪ আগস্ট রাজারবাগ পীর দিল্লুর রহমান ও তার অনুসারীদের নিয়ে প্রতিবেদন সম্প্রচার করি। ওই প্রতিবেদনটি করার সময় রাজারবাগ পীরের অনুসারীরা তাদের ফুটেজ নিতে বাঁধা দেয়। এবং সম্প্রচার যেন না হয় প্রতিবেদনটি সেজন্য তারা আমার অফিসেও যায়। কিন্তু আমি প্রতিবেদনটি সম্প্রচার করি। তারা হোয়াটসঅ্যাপে ফোন দিয়ে বলে প্রতিবেদনটি যেন সম্প্রচার না করি। এর আগে ২০২১ সালের সেপ্টেম্বর মাসে হাইকোর্টেও একটি প্রতিবেদন সম্প্রচার করেছিলাম রাজারবাগ পীর নিয়ে। তখন তারা রাতের বেলা আমাদের অফিসে যায় প্রতিবেদনটি সরিয়ে দেওয়ার জন্য। পরে অফিস নিরাপত্তার স্বার্থে প্রতিবেদনটি নামিয়ে ফেলে। তাদের বিরুদ্ধে প্রতিবেদন প্রকাশ করা হলেই তারা মামলা করে ও নানাভাবে হয়রানি করতে পারে বলে আতংক বোধ করছি। এছাড়া, প্রতিবেদনটি প্রকাশের পরপরই আমার ফেইসবুক হ্যাক হয়। তখন তাদেরকে সরাসরি ফোনে এ বিষয়টি জানাই। তখন তারা বলে পাসওয়ার্ড পরিবর্তন করতে।

সাংবাদিককে হুমকির ঘটনায় নিন্দা ও প্রতিবাদ জানিয়েছে রিপোর্টারদের সংগঠন ঢাকা রিপোর্টার্স ইউনিটি (ডিআরইউ)। বুধবার ডিআরইউর দপ্তর সম্পাদক কাওসার আজম স্বাক্ষরিত এক বিবৃতিতে এ নিন্দা জানানো হয়। বিবৃতিতে ডিআরইউর কার্যনির্বাহী কমিটির পক্ষে সভাপতি মুরসালিন নোমানী ও সাধারণ সম্পাদক মাইনুল হাসান সোহেল আইন শৃঙ্খলাবাহিনীকে এই ঘটনার সুষ্ঠু তদন্ত করে জড়িতদের বিরুদ্ধে যথাযথ ব্যবস্থা গ্রহণের জন্য আহ্বান জানান।

ডিআরইউ নেতৃবৃন্দ বলেন, নিউজ প্রকাশের জেরে এর আগেও রাজারবাগ পীরপন্থীরা আমাদের সদস্যসহ বেশ কয়েকজন গণমাধ্যম কর্মীর বিরুদ্ধে মামলা দায়ের ও হুমকি দিয়েছেন। পেশাদার সাংবাদিকদের বিরুদ্ধে এ ধরণের হুমকি প্রদান ও মামলা দেওয়া মুক্ত ও স্বাধীন সাংবাদিকতার অন্তরায়।

জিডির তদন্ত কর্মকর্তা হাতিরঝিল থানার উপপরিদর্শক (এসআই) মো. আল আমিন বাংলানিউজকে বলেন, এ ঘটনায় তদন্ত চলছে।