ফ্রিডম বাংলা নিউজ

রবিবার, সেপ্টেম্বর ৮, ২০২৪ |

EN

ভোলায় টানা বৃষ্টি: সবজি, আমনের বীজতলা ও আউশের ব্যাপক ক্ষতি

জেলা প্রতিনিধি | আপডেট: সোমবার, আগস্ট ২৮, ২০২৩

ভোলায় টানা বৃষ্টি: সবজি, আমনের বীজতলা ও আউশের ব্যাপক ক্ষতি
টানা বৃষ্টিতে জলাবদ্ধতার কারণে ভোলার মৌসুমী সবজি, আমনের বীজতলা ও আউশধান  এর ব্যাপক ক্ষতি হয়েছে। ডুবে গেছে মাছের ঘের। এতে লোকসানের মুখে চাষিরা। দুশ্চিন্তার ভাজ চাষীদের কপালে। 

বৃষ্টির শুরুতে কৃষকরা আশীর্বাদ মনে করলেও টানা ভারি বর্ষণে ও উজান থেকে নেমে আসা পানিতে সৃষ্টি হয় জলাবদ্ধতা। এতে করে মৌসুমী সবজি গাছের গোড়া পচন ধরে। নষ্ট হয়ে যায় মৌসুমি সবজি। 

কৃষকরা জানান, ধার দেনা ও সমিতি থেকে টাকা নিয়ে শসা, লাউ ও জালি কুমড়ো, আমন এর বীজতলা তৈরি করেছেন। টানা বৃষ্টিতে পানি জমি থাকায় গাছের গোড়ায় পচন ধরেছে। এতে আমরা এখন চিন্তিত। সমিতির কিস্তি দিব কিভাবে? সংসার চালাবো কীভাবে?।

ভোলা জেলা কৃষি কর্মকর্তা কৃষিবিদ মোঃ হাসান ওয়ারিসুল কবীর জানান, ভোলা জেলা শাক সবজি উৎপাদনে একটি গুরুত্বপূর্ণ ভুমিকা পালন করে। এবছর লক্ষমাত্রা ছিলো ১১ হাজার ৪৪ হেক্টর জমি। লক্ষ্যমাত্রা অনুযায়ী কৃষকরা আবাদে সক্ষম হয়েছে। সম্প্রতি বৃষ্টিপাতে কিছু ক্ষয়ক্ষতি হয়েছে। তবে পানি সরে গেলে তা আবার কাটিয়ে উঠবে। 

উল্লেখ্য ভোলায় এ বছর ১১হাজার ৪৪ হেক্টর জমিতে মৌসুমী ফল ও সবজি চাষ করা হয়েছে। অন্যদিকে ১১ হাজার ৮শত হেক্টরের জমিতে আমনের বীজতলা তৈরি ও আউশ ধান চাষ হয়েছে।