ফ্রিডম বাংলা নিউজ

রবিবার, সেপ্টেম্বর ৮, ২০২৪ |

EN

ইছামতি নদীতে ঐতিহ্যবাহী নৌকা বাইচ

উপজেলা প্রতিনিধি | আপডেট: রবিবার, আগস্ট ৬, ২০২৩

ইছামতি নদীতে ঐতিহ্যবাহী নৌকা বাইচ
নবাবগঞ্জ উপজেলার ইছামতি নদীতে গ্রাম-বাংলার ঐতিহ্যবাহী নৌকা বাইচ প্রতিযোগিতা অনুষ্ঠিত হয়েছে।

শনিবার বিকালে নদীর দুই পাড়ে হাজারো মানুষ এ প্রতিযোগিতা উপভোগ করেন। নৌকা বাইচ ঐতিহ্য রক্ষা জাতীয় কমিটির আয়োজনে ইছামতি নদীতে এ নৌকা বাইচের আয়োজন করা হয়।

সরেজমিনে দেখা যায়, ইছামতী নদীর দুপাড়ে, আশপাশের বাড়ির ছাদ, গাছের ডালে, ব্রিজের রেলিংয়ে উঠে হাজারো মানুষ এ প্রতিযোগিতা উপভোগ করেন।  প্রতিযোগিতায় অংশগ্রহণকারী নৌকাগুলো ইছামতি নদীর হাসনাবাদ, মৌলবীডাঙ্গী ও দেওতলা অংশে নৌকা বাইচ প্রতিযোগিতায় অংশ নেয়।

নৌকা বাইচ ঐতিহ্য রক্ষা জাতীয় কমিটির পরিচালনায় এবং হাসনাবাদ, মৌলভীডাঙ্গি,  নয়ানগর, মোলাশীকান্দা, নতুন বান্দুরা ও পুরাতন বান্দুরা এলাকার জনসাধারণের সার্বিক সহযোগিতায় এ নৌকা বাইচ অনুষ্ঠিত হয়।

বাইচ আয়োজক কমিটির সভাপতি মো. কামাল হোসেন বলেন, ৩৫ বছর পর আবার দেওতলা টু হাসনাবাদ পয়েন্টে নৌকা বাইচ অনুষ্ঠিত হলো। নৌকা বাইচ আমাদের ইতিহাস ও ঐতিহ্যের প্রতীক। আগামীতেও এমন নৌকা বাইচের আয়োজন করা হবে। ঢাকা, মানিকগঞ্জ ও মুন্সিগঞ্জের ১৬টি (ঘাসি ও খেলনা নৌকা) নৌকা অংশ গ্রহণ করেছে। 

এ সময় উপস্থিত ছিলেন দোহার উপজেলা আওয়ামী লীগ সভাপতি ও উপজেলা পরিষদ চেয়ারম্যান মো. আলমগীর হোসেন, নবাবগঞ্জ উপজেলা আওয়ামী লীগের সাবেক সাধারণ সম্পাদক মো. জালাল উদ্দিন, যুবলীগের প্রেসিডিয়াম সদস্য মো. মোয়াজ্জেম হোসেন, নৌকা বাইচ কমিটির সভাপতি মাসুদ মোল্লা প্রমুখ।