ফ্রিডম বাংলা নিউজ

শুক্রবার, সেপ্টেম্বর ২০, ২০২৪ |

EN

এসেনশিয়াল ড্রাগসে ‘দুর্নীতি’, দুদকের অনুসন্ধান চলবে

ফ্রিডমবাংলানিউজ ডেস্ক | আপডেট: বুধবার, আগস্ট ২, ২০২৩

এসেনশিয়াল ড্রাগসে ‘দুর্নীতি’, দুদকের অনুসন্ধান চলবে
দেশের একমাত্র সরকারি ওষুধ উৎপাদনকারী প্রতিষ্ঠান এসেনশিয়াল ড্রাগস কোম্পানি লিমিটেডে ব্যাপক অনিয়ম এবং ৪৭৭ কোটি টাকা লোপাটের অভিযোগে দুর্নীতি দমন কমিশনের (দুদক) অনুসন্ধান অব্যাহত রাখার নির্দেশ দিয়েছেন হাইকোর্ট।

এ বিষয়ে জারি করা রুল নিষ্পত্তি করে বিচারপতি মো. নজরুল ইসলাম তালুকদার ও বিচারপতি খিজির হায়াতের বেঞ্চ বুধবার এ আদেশ দেন। শুনানি শেষে দুদক এ ঘটনা অনুসন্ধানের জন্য আরও সময় আবেদন করেছে।

এসেনশিয়াল ড্রাগসের পক্ষে এদিন শুনানি করেন জ্যেষ্ঠ আইনজীবী মোতাহার হোসেন সাজু ও অ্যাডভোকেট আব্দুন নূর দুলাল। দুদকের পক্ষে ছিলেন অ্যাডভোকেট খুরশিদ আলম খান।

আব্দুন নূর দুলাল বলেন, শুনানি করে আদালত মামলাটির নিষ্পত্তি করে দিয়েছেন। তবে দুদক তাদের মতো করে অনুসন্ধান চালাবে। যদি অনিয়মের সত্যতা পায়, তাহলে তারা তাদের মতো করে আইনগত ব্যবস্থা নেবে।

পত্রিকায় প্রকাশিত একটি প্রতিবেদন নজরে আসার পর গত ১২ মার্চ হাইকোর্টের এ বেঞ্চ ঘটনাটি অনুসন্ধানের নির্দেশ দেয় দুদককে।

গত ১১ মার্চ একটি জাতীয় দৈনিকে ‘সরকারি অডিটে ৩২ অনিয়ম, ৪৭৭ কোটি টাকা লোপাট’ শিরোনামে ওই প্রতিবেদন প্রকাশিত হয়। ওই প্রতিবেদনে এসেনশিয়াল ড্রাগসে ব্যাপক অনিয়ম ও লুটপাটের ঘটনা সরকারি অডিটে ধরা পড়ে বলে উল্লেখ করা হয়।

অডিটে যেসব অনিয়ম ধরা পড়ার কথা প্রকাশিত ওই প্রতিবেদনে বলা হয়, তার মধ্যে রয়েছে নিয়োগ বাণিজ্য, টেন্ডার বাণিজ্য, ব্যবহৃত কাঁচামালের চেয়ে ওষুধ উৎপাদন কম দেখানো, উৎপাদিত ওষুধে সঠিকমাত্রায় কাঁচামাল ব্যবহার না করে গুণগত ওষুধ উৎপাদন না করা, কনডম প্রস্তুতে কাঁচামালের ঘাটতি, বনভোজনের নামে ভ্রমণভাতা ও শ্রমিকদের অনিয়মিতভাবে ক্যান্টিনে সাবসিডি প্রদানের নামে টাকা আত্মসাৎ।