ফ্রিডম বাংলা নিউজ

সোমবার, জুলাই ৮, ২০২৪ |

EN

প্রশান্ত মহাসাগরে অস্ট্রেলিয়ার সামরিক হেলিকপ্টার বিধ্বস্ত

বিশ্ব বাংলা ডেস্ক | আপডেট: শনিবার, জুলাই ২৯, ২০২৩

প্রশান্ত মহাসাগরে অস্ট্রেলিয়ার সামরিক হেলিকপ্টার বিধ্বস্ত
কুইন্সল্যান্ডের কাছে প্রশান্ত মহাসাগরে বিধ্বস্ত হয়েছে অস্ট্রেলিয়ার একটি সামরিক হেলিকপ্টার। নিখোঁজ চারজন। এর জেরে বাতিল হয়েছে যুক্তরাষ্ট্রসহ ১২ দেশের অংশগ্রহণে চলমান বড় একটি মহড়া।

শুক্রবার (২৮ জুলাই) রাতে লিন্ডাম্যান দ্বীপের কাছে প্রশান্ত মহাসাগরে অস্ট্রেলিয়া ও যুক্তরাষ্ট্রের সামরিক বাহিনীর রাত্রিকালীন প্রশিক্ষণ চলাকালে এমআরএইচ-নাইনটি মডেলের হেলিকপ্টারটি বিধ্বস্ত হয়। 

এতে থাকা চার ক্রু-র সবাই অস্ট্রেলিয়ার নাগরিক। শনিবার তাদের নিখোঁজ হওয়ার বিষয়টি নিশ্চিত করেন দেশটির প্রতিরক্ষামন্ত্রী রিচার্ড মার্লেস। ক্রু-দের পরিবারের প্রতি সমবেদনা জানিয়ে উদ্ধারকাজ অব্যাহত রাখার ঘোষণা দেন তিনি। একইসাথে বন্ধ ঘোষণা করেন ১৪ দেশের অংশগ্রহণে চলমান যৌথ মহড়া।

 ৩০ হাজার সেনার অংশগ্রহণে দুই সপ্তাহ ধরে চলমান এই মহড়া শেষ হওয়ার কথা আগামী ৪ আগস্ট। এ মহড়া শেষে ত্রিদেশীয় অকাস চুক্তির আওতায় অস্ট্রেলিয়াকে পারমাণবিক সাবমেরিন প্রযুক্তি দেয়ার কথা যুক্তরাষ্ট্র ও যুক্তরাজ্যের। প্রতিশ্রুতি পূরণে সে অনুযায়ী কুইন্সল্যান্ডে অবস্থান করছিলেন মার্কিন পররাষ্ট্রমন্ত্রী অ্যান্টনি ব্লিনকেন ও প্রতিরক্ষামন্ত্রী লয়েড অস্টিন।