ফ্রিডম বাংলা নিউজ

রবিবার, সেপ্টেম্বর ৮, ২০২৪ |

EN

দেশসেরার মুকুট হারাল যশোর বোর্ড

জেলা প্রতিনিধি | আপডেট: শনিবার, জুলাই ২৯, ২০২৩

দেশসেরার মুকুট হারাল যশোর বোর্ড
এসএসসির ফলাফলে এবার দেশসেরার মুকুট হারিয়েছে যশোর বোর্ড। পাশের হার কমেছে ৯ শতাংশ আর জিপিএ-৫ প্রাপ্তি কমেছে ১০ হাজার। এ বছর যশোর বোর্ডে পাশের হার ৮৬ দশমিক ১৭ ভাগ ও জিপিএ-৫ প্রাপ্তির সংখ্যা ২০ হাজার ৬১৭। গত বছর পাশের হার ছিল ৯৫ দশমিক ১৭ শতাংশ এবং জিপিএ-৫ পেয়েছিল ৩০ হাজার ৮৯২ জন শিক্ষার্থী। 

শুক্রবার প্রকাশিত ফলাফলে যশোর বোর্ডের এ চিত্র উঠে এসেছে। তবে বোর্ড কর্তৃপক্ষ বলছে, করোনাকালে সংক্ষিপ্ত সিলেবাস, কম সময়ে কম নম্বরের পরীক্ষা গ্রহণ করা হয়েছিল। এবার পূর্ণ সিলেবাসে সব বিষয়ে পূর্ণ নম্বরে পরীক্ষা হয়েছে। এ কারণে করোনাকালের পূর্বে স্বাভাবিক সময়ের ফলাফলের কাছাকাছি ফল অর্জিত হয়েছে। 

জানা যায়, এ বছর যশোর বোর্ডে মোট ১ লাখ ৫৫ হাজার ৭৫৯ জন শিক্ষার্থী এসএসসি পরীক্ষায় অংশগ্রহণ করে। এদের মধ্যে উত্তীর্ণ হয়েছে ১ লাখ ৩৪ হাজার ২১৩ জন। পাশের হার ৮৬ দশমিক ১৭ ভাগ। জিপিএ-৫ পেয়েছে ২০ হাজার ৬১৭ জন। এদের মধ্যে ছাত্রী ১১ হাজার ৩৭০ ও ছাত্র ৯ হাজার ২৪৭ জন।  গত বছর (২০২২ সালে) যশোর বোর্ডে মোট ১ লাখ ৬৯ হাজার ৫০১ জন শিক্ষার্থী এসএসসি পরীক্ষায় অংশগ্রহণ করেছিল। এদের মধ্যে উত্তীর্ণ হয়েছিল ১ লাখ ৬১ হাজার ৩১৪ জন। পাশের হার ছিল ৯৫ দশমিক ১৭ ভাগ। জিপিএ-৫ পেয়েছিল ৩০ হাজার ৮৯২ জন। এ ফলাফলে দেশসেরা হয়েছিল যশোর। 

২০২১ সালের সংক্ষিপ্ত সিলেবাস ও পরীক্ষায় যশোর বোর্ডে মোট ১ লাখ ৭৮ হাজার ৭৯৫ জন শিক্ষার্থী এসএসসি পরীক্ষায় অংশগ্রহণ করেছিল। এদের মধ্যে উত্তীর্ণ হয়েছিল ১ লাখ ৬৬ হাজার ৪৩৯ জন। পাশের হার ছিল ৯৩ দশমিক ০৯ ভাগ। জিপিএ-৫ পেয়েছিল ১৬ হাজার ৪৬১ জন। ২০২০ সালে করোনার আগে যশোর বোর্ডে মোট ১ লাখ ৬০ হাজার ৬৩৫ জন শিক্ষার্থী এসএসসি পরীক্ষায় অংশগ্রহণ করেছিল। এদের মধ্যে উত্তীর্ণ হয়েছিল ১ লাখ ৪০ হাজার ২৪৩ জন। পাশের হার ছিল ৮৭ দশমিক ৩১ ভাগ। জিপিএ-৫ পেয়েছিল ১৩ হাজার ৭৬৪ জন।

যশোর বোর্ডের তথ্য অনুযায়ী, প্রতি বছরের মতো এবারো যশোর বোর্ডে অন্য বিভাগের তুলনায় তাক লাগানো ফলাফল করেছে বিজ্ঞান বিভাগের শিক্ষার্থীরা। এ বছর বিজ্ঞান বিভাগে মোট ৩৯ হাজার ২৩৭ জন শিক্ষার্থী পরীক্ষায় অংশ নিয়ে উত্তীর্ণ হয়েছে ৩৮ হাজার ৪০০ জন। পাশের হার ৯৭ দশমিক ৮৭ ভাগ। জিপিএ-৫ পেয়েছে ১৭ হাজার ৯৩৭ জন। জিপিএ-৫ প্রাপ্তির ক্ষেত্রে এগিয়ে আছে মেয়েরা। সর্বোচ্চ এ ফল অজর্নকারীদের মধ্যে ৯ হাজার ৩০১ জন ছাত্রী ও ৮ হাজার ৬৩৬ জন ছাত্র।

বোর্ডে পাশের হারে বিজ্ঞানের পরেই রয়েছে ব্যবসায় শিক্ষা বিভাগ। এ বিভাগ থেকে ১৭ হাজার ৭৪৫ জন পরীক্ষায় অংশ নিয়ে উত্তীর্ণ হয়েছে ১৬ হাজার ৬১৫ শিক্ষার্থী। পাশের হার ৯৩ দশমিক ৬৩ ভাগ। জিপিএ-৫ পেয়েছে ৯৭৪ জন। এদের মধ্যে ছাত্রী ৬৬৫ ও ছাত্র ৩০৯ জন। 

মানবিক বিভাগ থেকে ৯৮ হাজার ৭৭৭ জন পরীক্ষায় অংশ নিয়ে উত্তীর্ণ হয়েছে ৭৯ হাজার ১৯৮ জন। পাশের হার ৮০ দশমিক ১৮ ভাগ। জিপিএ-৫ পেয়েছে ১ হাজার ৭০৬ জন। এদের মধ্যে ছাত্রী ১ হাজার ৪০৪ জন, ছাত্র ৩০২ জন।

যশোর মাধ্যমিক ও উচ্চ মাধ্যমিক শিক্ষা বোর্ডের পরীক্ষা নিয়ন্ত্রক ড. বিশ্বাস শাহিন আহম্মদ জানান, ২০২১ ও ২০২২ সালে করোনার কারণে সংক্ষিপ্ত সিলেবাসে পাঠদান করা হয়। নির্ধারিত বিষয়ে কম সময়ে কম নম্বরের পরীক্ষা গ্রহণ করা হয়েছিল। এ কারণে ওই দুবছর ফলাফল স্বাভাবিক সময়ের চেয়ে ভালো হয়েছিল। এবার পূর্ণ সিলেবাসে সব বিষয়ে পূর্ণ নম্বরে পরীক্ষা হয়েছে। এ কারণে করোনার আগে স্বাভাবিক সময়ের ফলাফলের কাছাকাছি ফল অর্জিত হয়েছে।