ফ্রিডম বাংলা নিউজ

মঙ্গলবার, জুলাই ৯, ২০২৪ |

EN

বাংলাদেশে আসছে ইলন মাস্কের স্টারলিংক সেবা

নিজস্ব প্রতিবেদক | আপডেট: বৃহস্পতিবার, জুলাই ২৭, ২০২৩

বাংলাদেশে আসছে ইলন মাস্কের স্টারলিংক সেবা
ভৌগলিকভাবে বিচ্ছিন্ন বা দুর্যোগ কবলিত জনগোষ্ঠিকে নিরবিচ্ছিন্ন উচ্চ গতির ইন্টারনেটে সংযুক্ত রাখতে স্পেস এক্স এর সহযোগী প্রতিষ্ঠান স্টারলিংকের গ্লোবাল অ্যাফেয়ার্স ম্যানেজার জোয়েল মেরিথ ও গ্লোবাল লাইসেন্সিং অ্যান্ড অ্যাক্টিভেশন ম্যানেজার পার্নিল উর্ধাওরেসের সাথে তথ্য ও প্রযুক্তি বিভাগের কর্মকর্তাদের সাথে বৈঠক অনুষ্ঠিত হয়েছে। 

বুধবার (২৬ জুলাই) বিকালে আইসিটি ডিভিশনে এই বৈঠক হয়।

আইসিটি প্রতিমন্ত্রী জুনায়েদ আহমেদ পলক এ বিষয়ে তার ভেরিফাইড ফেসবুক পেজে একটি স্ট্যাটাস দিয়েছেন। তিনি লিখেছেন, আশা করছি দ্রুতই পাইলট কার্যক্রম শুরু হবে। 

এ বিষয়ে ইন্টারনেট সার্ভিস প্রোভাইডার অব বাংলাদেশ (আইএসপিএবি) এর সভাপতি ইমদাদুল হক জানান, অনুষ্ঠিত মিটিং সম্পর্কে আমি পুরোপুরি জানি না। 

যদি স্টারলিংক এর সেবা দেশে শুরু হয় তবে জাতীয় নিরাপত্তায় প্রশ্ন থাকবে। এছাড়া তাদের লাইসেন্স দিয়ে ব্যবসা পরিচালনার সুযোগ দিলে অবশ্যই লোকাল ইনভেস্টরদের কথা মাথায় রাখতে হবে। 

তিনি বলেন, আমরা টেকনোলজির বিরুদ্ধে না। তবে, বিষয়টি নিয়ে খাত সংশ্লিষ্টদের সাথে এখনো কোনো আলোচনা হয়নি বলে জানান তিনি। 

বৈঠকে বাংলাদেশে কম্পিউটার কাউন্সিলের নির্বাহী পরিচালক রনজিৎ কুমার, বাংলাদেশ হাইটেক পার্ক কর্তৃপক্ষের ব্যবস্থাপনা পরিচালক জিএসএম জাফর উল্লাহ, আইসিটি অধিদফতরের মহাপরিচালক মোস্তাফা কামাল, এটুআই প্রকল্পের প্রকল্প পরিচালক মো. মামুনুর রশীদ ভূঁইয়া, ইডিসি প্রকল্পে প্রকল্প পরিচালক প্রনব কুমার সাহাসহ অন্যান্য অনেকেই উপস্থিত ছিলেন।