ফ্রিডম বাংলা নিউজ

রবিবার, সেপ্টেম্বর ৮, ২০২৪ |

EN

মামলার জট কমাতে বিচারক ও আইনজীবীদের ঐক্যবদ্ধ ভাবে কাজ করতে হবে

মোঃ রাসেল হোসেন, ময়মনসিংহ প্রতিনিধি | আপডেট: রবিবার, জুলাই ১৬, ২০২৩

মামলার জট কমাতে বিচারক ও আইনজীবীদের ঐক্যবদ্ধ ভাবে কাজ করতে হবে

ময়মনসিংহে প্রধান বিচারপতি হাসান ফয়েজ সিদ্দিকী

প্রধান বিচারপতি হাসান ফয়েজ সিদ্দিকী বলেছেন, জনগণ দেশের মালিক। তাদের বিচারিক সেবা দেওয়া আমাদের দায়িত্ব। বছরের পর বছর ন্যায় বিচারের আশায় আদালত প্রাঙ্গনে মানুষ ঘুরবে এটা হয়না। মামলার জট ছাড়িয়ে জনগণ যাতে সহজে ন্যায় বিচার পায় সেজন্য বিচারক, আইনজীবীদের ঐক্যবদ্ধভাবে কাজ করতে হবে। বাংলাদেশ অর্থনৈতিক সমৃদ্ধির দিকে এগিয়ে যাচ্ছে। অনেক ঘাত-প্রতিঘাতের মধ্যদিয়ে রাষ্ট্র স্বপ্ন পুরণের দিকে এগিয়ে চলছে। আমাদের বিচারকদের দায়িত্ব হলো, দেশের অগ্রগতির সাথে খাপ খাইয়ে চলা। বিচারক ও আইনজীবিদের প্রতি অনুরোধ রেখে তিনি আরো বলেন, বিচারের মান বজায় রেখে ২০২২ সাথে ময়মনসিংহে সর্ব্বোচ্য সংখ্যক মামলা নিস্পত্তি করে রেকর্ড গড়েছে। মামলা নিস্পত্তির ক্ষেত্রে চলতি বছর ময়মনসিংহ ২০২২ সালের রেকর্ড ছাড়িয়ে যাবে বলেও তিনি দাবি করেন। এক্ষেত্রে বিচারের মান বজায় থাকবে।

তিনি আরো বলেন, বিচারের মান বজায় রেখে রেকর্ড সংখ্যক মামলা নিস্পত্তি করায় মুলত তিনি বিচারক ও আইনজীবিদের অভিনন্দন জানাতে এসেছেন। মামলা জট ছাড়ানো সম্পর্কে তিনি আরো বলেন, বিচারকাজে বিচারকগণ পরিশ্রম করেন। বিচারক এবং আইনজীবি একটা ছাড়া অপরটা চলতে পারেনা। একে অপরকে সহযোগীতা করুন, বিচারিক সেবার মান বজায় রাখুন। জনগণ যাতে হয়রানী না হয় এবং অল্প সময়ে সঠিক বিচার পায়। মনে রাখতে হবে ১৯৭১ সালে মুক্তিযুদ্ধের মাধ্যমে দেশ স্বাধীন হয়েছে। আমরা যাতে সিঙ্গাপুর, মালয়েশিয়ার মত উন্নত দেশ গড়তে পারি, তার দিকে সবাইকে খেয়াল রেখে কাজ করতে হবে।  

ময়মনসিংহ জেলা জজ আদালতে শনিবার দুপুরে ন্যায়কুঞ্জের ভিত্তিপ্রস্থর স্থাপন শেষে এসব কথা বলেন। পরে তিনি জাজে’স গার্ডেনে বৃক্ষরোপন ও বঙ্গবন্ধু কর্ণার উদ্বোধন করেন। এসময় আপীল বিভাগের বিচারপতি ওবায়দুল হাসান,হাইকোর্টের বিচারপতি মোঃ জাকির হোসেন,রেজিস্ট্রার জেনারেল গোলাম রব্বানী, সুপ্রিম কোর্টের আপীল বিভাগের রেজিস্ট্রার সাইফুর রহমান, হাইকোর্ট বিভাগের রেজিস্ট্রার মুন্সী মো. মশিয়ার রহমান, জেলা ও দায়রা জজ মমতাজ পারভিন, নারী ও শিশু নির্যাতন দমন ট্রাইবুনালের বিচারক আনিসুর রহমান, স্পেশাল জজ শাহাদাত হোসেন, সাইবার ট্রাইবুনালের বিচারক (জেলা জজ) বজলুর রহমান, চীফ জুডিসিয়াল ম্যাজিস্ট্রেট মমিনুল ইসলাম, জেলা প্রশাসক মোঃ মোস্তাফিজার রহমান, পুলিশ সুপার মাছুম আহম্মেদ ভূঞা, জেলা আইনজীবী সমিতির সভাপতি এডভোকেট মোয়াজ্জেম হোসেন বাবুল, সাধারণ সম্পাদক এডভোকেট আবুল কালাম আজাদ, বিজ্ঞ পাবলিক প্রসিকিউটর বীর মুক্তিযোদ্ধা এডভোকেট কবীর উদ্দিন ভূইয়াসহ বিচারকরৃন্দ ও আইনজীবিগণ উপস্থিত ছিলেন। পরে প্রধান বিচারপতি বৃক্ষরোপনের মাধ্যমে জাজেস গার্ডেন উদ্বোধনশেষে জেলা জজ আদালতের বিচারকদের সাথে মতবিনমিয় করেন।
এর আগে প্রধান বিচারপতি ময়মনসিংহ চীফ জুডিসিয়াল আদালত ভবনে জাতির জনক বঙ্গবন্ধু গ্যালারী উদ্বোধন করেন। এর আগে প্রধান বিচারপতি হাসান ফয়েজ সিদ্দিকী ময়মনসিংহ সার্কিট হাউজে পৌছলে তাকে ফুল দিয়ে স্বাগত জানান, ময়মনসিংহ সিটি কর্পোরেশনের মেয়র ইকরামুল হক টিটু।

পরে প্রধান বিচারপতি হাসান ফয়েজ সিদ্দিকী ময়মনসিংহ জেলা আইনজীবী সমিতি কর্তৃক ময়মনসিংহ টাউন হল মিলনায়তনে তাকে দেয়া সংবর্ধনা অনুষ্ঠানে উপস্থিত হন।ময়মনসিংহ জেলা আইনজীবী সমিতির সভাপতি এডভোকেট মোয়াজ্জেম হোসেন বাবুলের সভাপতিত্বে ও সাধারণ সম্পাদক এডভোকেট আবুল কালামের সঞ্চালনায় সংবর্ধনা অনুষ্ঠানে প্রধান বিচারপতি (সংবর্ধিত অতিথি) বক্তব্য রাখেন। অনুষ্ঠানে বিশেষ অতিথি হিসেবে বক্তব্য রাখেন, বাংলাদেশ সুপ্রিম কোর্ট আপিল বিভাগের বিচারপতি ওবায়দুল হাসান, হাইকোর্ট বিভাগের বিচারপতি মোঃ জাকির হোসেন, রেজিস্ট্রার জেনারেল মোঃ গোলাম রব্বানী,বিজ্ঞ সিনিয়র জেলা ও দায়রা জজ মমতাজ পারভিন,  বিজ্ঞ পি