ফ্রিডম বাংলা নিউজ

রবিবার, সেপ্টেম্বর ৮, ২০২৪ |

EN

পঞ্চগড়ে বিশ্ব দুগ্ধ দিবস পালিত

জাবেদুর রহমান জাবেদ, তেতুলিয়া প্রতিনিধি | আপডেট: বৃহস্পতিবার, জুন ১, ২০২৩

পঞ্চগড়ে বিশ্ব দুগ্ধ দিবস পালিত
''টেকসই দুগ্ধশিল্প:  সুস্থ্য মানুষ, সবুজ পথিবী" গড়ার প্রত্যয়ে পঞ্চগড়ে পালিত হয়েছে বিশ্ব দুগ্ধ দিবস। 

দিবসটি উপলক্ষে বৃহস্পতিবার সরকারি অডিটারিয়ামে আলোচনা সভার আয়োজন করা হয়। প্রাণি সম্পদ অধিদপ্তর ও প্রাণি সম্পদ ডেইরী উনয়ন প্রকল্পের আওতায় এ সভার আয়োজন করা হয়।

জেলা প্রাণিসম্পদ কর্মকর্তা ডা. আব্দুর রহিমের সভাপতিত্বে আলোচনা সভায় প্রধান অতিথি ছিলেন স্থানীয় সরকার বিভাগের উপ পরিচালক আজাদ জাহান। বিশেষ অতিথি ছিলেন সিভিল সার্জন ডা. রফিকুল হাসান, কৃষি সম্প্রসারণ অধিদপ্তরের উপ পরিচালক রিয়াজউদ্দিন, মেয়র জাকিয়া খাতুন। অনুষ্ঠানে স্বাগত বক্তব্য রাখেন সদর উপজলা প্রাণি সম্পদ কর্মকর্তা ডা. শহিদুল ইসলাম।

সভায় বক্তারা বলেন, প্রাণিসম্পদ বিভাগের প্রশিক্ষণ ও উনয়নমূলক বিভিন পদক্ষেপ গ্রহণ করার ফলে জেলায় দুধের উৎপাদন বেড়েছে। মেধাবী জাতি গঠনে প্রতিদিন এক গ্লাস করে দুধ পানের পরামর্শ দেন বক্তারা। প্রতিদিন জনপ্রতি দুধ গ্রহণের আদর্শমান ২৫০ মিলিলিটার। প্রাণিসম্পদ বিভাগ দুগ্ধ খামারীদের নিয়মিত প্রশিক্ষণ দিয়ে যাচ্ছে এবং নতুন-নতুন প্রযুক্তি সরবরাহ করছে। মিল্কভিটার দুগ্ধ শীতলীকরণে কেদ্র, সহ অন্যান্য প্রতিষ্ঠানের ক্রয়কেদ্র স্থাপনের ফলে জেলায় খামারের সংখ্যাও বাড়ছে।

এর আগে জেলা প্রশাসকের কাযার্লয় চত্বর থেকে একটি বর্ণাঢ্য শোভাযাত্রা বের হয়ে শহরের বিভিন্ন সড়ক প্রদক্ষিণ করে সরকারি অডিটারিয়াম চত্বর গিয়ে শেষ হয়। দিবসটি উপলক্ষে শিক্ষার্থীদের জন্য আয়োজিত চিত্রাংকন, রচনা ও কুইজ প্রতিযোগীতায় বিজয়ীদের মাঝে পুরস্কার ও সনদ বিতরণ করা হয়। #