ফ্রিডম বাংলা নিউজ

বৃহস্পতিবার, সেপ্টেম্বর ১৯, ২০২৪ |

EN

রশিদ-মুজিবের ‘স্পিন বিষে’ নীল স্কটল্যান্ড

স্পোর্টস ডেস্ক | আপডেট: মঙ্গলবার, অক্টোবর ২৬, ২০২১

রশিদ-মুজিবের ‘স্পিন বিষে’ নীল স্কটল্যান্ড

সুপার টুয়েলভে নিজেদের প্রথম ম্যাচে স্কটল্যান্ডের বিপক্ষে বড় জয় পেল আফগানিস্তান। প্রথম রাউন্ডে বাংলাদেশকে হারানো স্কটিশরা আজ পাত্তাই পেল না মোহাম্মদ নবীর দলের কাছে। ব্যাটিং, বোলিং, ফিল্ডিংতিন বিভাগেই একচ্ছত্র আধিপত্য দেখিয়ে আফগানরা ম্যাচ জিতে নিল ১৩০ উইকেটে।

 

শারজায় আফগানদের দেওয়া ১৯২ রানের লক্ষ্য ব্যাটিং করতে নেমে মুখ থুবড়ে পড়েন স্কটল্যান্ডের ব্যাটাররা। দলের তারকা লেগ স্পিনার রশিদ খান আক্রমণে আসার আগেই মুজিব-উর রহমানের স্পিন বিষে নীল হয় স্কটিশরা।

 

পরে রশিদ বোলিংয়ে এসে স্কটিশদের কাটা ঘায়ে নুনের ছিটা দেন। এই দুই স্পিনার মিলে নিয়েছেন ৯ উইকেট। তাতে ৬০ রান তুলতেই শেষ স্কটল্যান্ড।

 

শুরুতে অবশ্য জর্জ মানসি ও কাইল কোয়েটজার বেশ আশা জাগানিয়া শুরু করেছিলেন। তবে ২৮ রানে কোয়েটজারকে বোল্ড করে ধ্বংসযজ্ঞের শুরু করেন মুজিব। ওই ওভারেই ফেরান ক্যালাম ম্যাকলিওড আর রিচি বেরিংটনকে। ২৮ রানে ৩ উইকেট হারানো স্কটল্যান্ড আর দাঁড়াতেই পারেনি।

 

পাওয়ার প্লেতে ৩৭ রান তুলতেই নেই ৫ ব্যাটার। চারজনকেই ফিরিয়েছেন মুজিব। সপ্তম ওভারে নিজের প্রথম ওভার করতে আসেন রশিদ। বোলিংয়ে এসে মাইকেল লিস্ককে রানের খাতা খোলার আগেই এলবিডব্লুর ফাঁদে ফেলেন। পরের ওভারে মুজিব এসে মার্ক ওয়াটকে বোল্ড করে ‘ফাইফার পূর্ণ করেন। মুজিবের ঘূর্ণিতে চোখে সর্ষে ফুল দেখেছেন স্কটিশ ব্যাটাররা। ৫ উইকেটের কোনোটিতেই সতীর্থের সহায়তা নিতে হয়নি তাঁর। তিনজনের স্টাম্প উপড়েছেন, বাকি দুজনকে করেছেন এলবিডব্লু। ৫৩ রানের ৮ উইকেট হারানো স্কটল্যান্ড ম্যাচ থেকে ছিটকে গেছেন আরও আগেই। পরে বাকিরা শুধু ব্যবধান কমিয়েছেন। রশিদ নিয়েছেন ৪ উইকেট। অন্য উইকেটটি পেসার নবীন-উল-হকের।

 

এর আগে টস জিতে ব্যাটিংয়ে নেমে হজরতউল্লাহ জাজাই-রহমানউল্লাহ গুরবাজ-নাজিবুল্লাহ জাদরানরা শারজায় রীতিমতো ছক্কা বৃষ্টি নামান। সেই ছক্কাগুলোও চোখে অনেক দিন লেগে থাকার মতো। বিশ্বকাপে এখন পর্যন্ত সবচেয়ে বড় ১০৩ মিটারের ছক্কাটা হাঁকিয়েছেন জাদরান। বড় ছয়ের এই তালিকার বাকি চারটির তিনটি হাঁকিয়েছেন জাজাই, আরেকটি গুরবাজ। সব মিলিয়ে ১১টি ছক্কা হাঁকিয়েছেন আফগান ব্যাটাররা। পরে এই ১১ ছক্কার রানটুকুই তুলতে পারেনি স্কটিশরা।

 

জাদরান ৬৯, গুরবাজ ৪৬ আর জাজাই করেন ৪৪ রান। স্কটিশ বোলারদের ওপর ‘স্টিম রোলার চালিয়ে শেষ পর্যন্ত ১৯০ রান তোলে আফগানরা। স্কোরকার্ড দেখে ব্যাটিং ঝড় পুরোটা বোঝা না গেলেও সেটি বোঝার কথা দানবীয় সব ছক্কা দেখে! সময় থাকলে ম্যাচের হাইলাইটসটাও দেখে নিতে পারেন।