ফ্রিডম বাংলা নিউজ

বৃহস্পতিবার, সেপ্টেম্বর ১৯, ২০২৪ |

EN

মূলপর্বের কঠিন লড়াই শুরু আজ

স্পোর্টস ডেস্ক | আপডেট: শনিবার, অক্টোবর ২৩, ২০২১

মূলপর্বের কঠিন লড়াই শুরু আজ

বিশ্বকাপের প্রাথমিক পর্বের ইতি ঘটলো গতকাল। যেখানে শেষ দিনে আয়ারল্যান্ডকে হারিয়ে ইতিহাস গড়ে মূলপর্বে পা রাখে নামিবিয়া। অথচ টুর্নামেন্ট শুরুর আগে এই নামিবিয়া মূলপর্বে খেলবে সেটি ভাবেনি কেউই। প্রাথমিক পর্বে নামিবিয়ার মূলপর্বে উঠাই ছিল বড় খবর।

 

বলতে গেলে আজ থেকে শুরু হচ্ছে আসল বিশ্বকাপ। শক্তিশালী দলগুলোর পাশাপাশি প্রাথমিক পর্ব পার হয়ে আসা দলগুলো এবার লড়বে মূলপর্বে। মূলপর্বে অংশ নেয়ার সুযোগ পাওয়া দলগুলো হলোঃ ইংল্যান্ড, অস্ট্রেলিয়া, দক্ষিণ আফ্রিকা, ওয়েস্ট ইন্ডিজ, নামিবিয়া, শ্রীলঙ্কা, ভারত, পাকিস্তান, নিউজিল্যান্ড, আফগানিস্তান, বাংলাদেশ স্কটল্যান্ড। এর মধ্যে বাংলাদেশ, স্কটল্যান্ড, নামিবিয়া শ্রীলঙ্কা এই চার দল প্রাথমিক পর্ব থেকে মূলপর্বে সুযোগ পেয়েছে।

 

মূলপর্বের প্রথম দিনেই মাঠে নামছে দক্ষিণ আফ্রিকা-অস্ট্রেলিয়া ইংল্যান্ড-ওয়েস্ট ইন্ডিজ। প্রথম দিনেই যে ক্রিকেট প্রেমীরা দুর্দান্ত দুইটি ম্যাচ উপভোগ করতে পারবে সে ব্যাপারে কোন সন্দেহ নেই। টি-টোয়েন্টি ফরম্যাটে দলগুলোর পার্থক্য এমনি কমে আসে। ফলে, দুই ম্যাচেই কারা বিজয়ী হবে তা আগে থেকে অনুমান করা কঠিন।

 

দিনের প্রথম ম্যাচে বাংলাদেশ সময় বিকেল ৪টায় প্রোটিয়াদের মুখোমুখি হবে অস্ট্রেলিয়া। শক্তিশালী এই দুই দলের খেলা যে হাড্ডাহাড্ডি হবে তা নিয়ে সংশয় নেই। তবে, খেলোয়াড় তুলনা করলে দক্ষিণ আফ্রিকার চেয়ে এগিয়ে থাকবে অস্ট্রেলিয়া, যদিও দিন  শেষে মাঠের পারফরম্যান্সই আসল।

 

রাত আটটায় ইংল্যান্ড লড়বে ওয়েস্ট ইন্ডিজের বিপক্ষে। টি-টোয়েন্টি ফরম্যাটে ওয়েস্ট ইন্ডিজ বরাবরই বিপদজনক দল। এবারও দলটির মূল লক্ষ্য শিরোপায়। যদিও প্রস্তুতি ম্যাচে সামর্থ্য অনুযায়ী পারফর্ম করতে পারেনি ক্যারিবিয়রা। দুই প্রস্ততি ম্যাচের দুইটিতেই হেরেছে তারা। তবে নিজেদের দিনে টি-টোয়েন্টিতে এদের চেয়ে ভয়ংকর দল আর কমই রয়েছে। ক্যারিবিয়দের রুখতে প্রস্তুত ইংলিশরাও। দারুণ ভারসাম্যপূর্ন ইংল্যান্ড দল জয় দিয়েই চাইবে এবারের বিশ্বকাপ যাত্রা শুরু করতে।

 

তবে সবকিছু ছাপিয়ে ক্রিকেটপ্রেমীদের মূল নজর এখন ভারত-পাকিস্তান ম্যাচকে ঘিরে। ২৪ অক্টোবর মাঠে নামবে এই দুই দল। ইতিমধ্যেই এই ম্যাচকে ঘিরে শুরু হয়ে গিয়েছে কথার যুদ্ধ।