ফ্রিডম বাংলা নিউজ

শনিবার, সেপ্টেম্বর ২৮, ২০২৪ |

EN

তুরস্ক–সিরিয়ায় ভূমিকম্পে বিপুলসংখ্যক মৃত্যুতে বাংলাদেশে আজ রাষ্ট্রীয় শোক

নিজস্ব প্রতিবেদক | আপডেট: বৃহস্পতিবার, ফেব্রুয়ারী ৯, ২০২৩

তুরস্ক–সিরিয়ায় ভূমিকম্পে বিপুলসংখ্যক মৃত্যুতে বাংলাদেশে আজ রাষ্ট্রীয় শোক

তুরস্ক ও সিরিয়ার সাম্প্রতিক ভয়াবহ ভূমিকম্পে ব্যাপক হতাহতের ঘটনায় আজ বৃহস্পতিবার (৯ ফেব্রুয়ারি) বাংলাদেশে একদিনের রাষ্ট্রীয় শোক পালিত হচ্ছে। 

বুধবার (৮ ফেব্রুয়ারি) মন্ত্রিপরিষদ সচিব মো. মাহবুব হোসেন রাষ্ট্রপতি মো. আবদুল হামিদের আদেশ ক্রমে এই নির্দেশনা জারি করেন। 

এ উপলক্ষ্যে আগামী ৯ ফেব্রুয়ারি বৃহস্পতিবার বাংলাদেশের সকল সরকারি, আধাসরকারি ও স্বায়ত্তশাসিত প্রতিষ্ঠান এবং শিক্ষা প্রতিষ্ঠানসহ সকল সরকারি ও বেসরকারি ভবন এবং বিদেশস্থ বাংলাদেশ মিশনসমূহে জাতীয় পতাকা অর্ধনমিত থাকবে এবং নিহতদের আত্মার শান্তির জন্য দেশের সকল ধর্মীয় প্রতিষ্ঠানে বিশেষ প্রার্থনার আয়োজন করা হবে।


এদিকে ৬ ফেব্রুয়ারি ২০২৩ তারিখে তুরস্কের দক্ষিণ-পূর্বাঞ্চলে শক্তিশালী ভূমিকম্প আঘাত হানার ফলে সার্বিকভাবে মানবিক বিপর্যয় দেখা দিয়েছে। এই প্রেক্ষিতে গণপ্রজাতন্ত্রী বাংলাদেশ সরকারের প্রধানমন্ত্রীর পক্ষ থেকে দ্রুত মানবিক সহায়তা প্রেরণের সিদ্ধান্তের ফলশ্রুতিতে বাংলাদেশ বিমান বাহিনীর একটি সি-১৩০জে পরিবহন বিমান তুরস্কে পাঠানো হচ্ছে।

 

তুরস্কে ভূমিকম্পে ক্ষতিগ্রস্তদের উদ্ধারকাজে এবং প্রয়োজনীয় চিকিৎসা সেবা প্রদানের নিমিত্তে পররাষ্ট্র মন্ত্রণালয়ের তত্ত্বাবধানে বাংলাদেশ বিমান বাহিনীর ১৪ জন ক্রু-সহ সর্বমোট ৬১ জনের একটি দল প্রয়োজনীয় সংখ্যক তাঁবু, কম্বল ও ঔষধসহ ০৮ ফেব্রুয়ারি ২০২৩ তারিখে বিমান বাহিনীর একটি সি-১৩০জে পরিবহন বিমানে করে তুরস্কের উদ্দেশ্যে ঢাকা ত্যাগ করে। 


অপর দিকেভূমিকম্পে বিধ্বস্ত তুরস্কে সংবাদ সংগ্রহ করতে যেতে আগ্রহী সাংবাদিকদের জন্য ভিসা দেওয়ার প্রক্রিয়া সহজ করেছে দেশটি। বুধবার (৮ ফেব্রুয়ারি) ফেসবুক পোস্টে ঢাকায় নিযুক্ত তুরস্কের রাষ্ট্রদূত মোস্তফা ওসমান তুরান এই তথ্য জানান। 


পোস্টে তিনি লিখেছেন, ‘কেউ যদি সংবাদ সংগ্রহের জন্য তুরস্কে যেতে চান, তবে নিজ নিজ অফিসের সম্মতিপত্র, ছবি এবং পাসপোর্টসহ দূতাবাসের সঙ্গে যোগাযোগ করার অনুরোধ করা যাচ্ছে। ভূমিকম্পের কারণে পেশাদার কাজের অনুরোধের জন্য প্রেস ভিসার প্রয়োজন হবে না। প্রেস সদস্যদের অ্যাসাইনমেন্টপত্র, ছবি ও পাসপোর্টের কপিসহ ই-মেইলে (pressaccreditation@iletisim.gov.tr) আবেদন করতে হবে।’


তুরস্কে সংঘটিত ৭.৮ মাত্রার ভূমিকম্পে নিহতের সংখ্যা রেকর্ড গড়ার দিকে যাচ্ছে। এরই মধ্যে তুরস্ক ও সিরিয়া দুই দেশ মিলে নিহতের সংখ্যা ১২ হাজার ছাড়িয়েছে।