ফ্রিডম বাংলা নিউজ

শুক্রবার, জুলাই ৫, ২০২৪ |

EN

ইতালির মোস্ট ওয়ান্টেড মাফিয়া সম্রাট মাত্তেও গ্রেপ্তার

বিশ্ব বাংলা ডেস্ক | আপডেট: মঙ্গলবার, জানুয়ারী ১৭, ২০২৩

ইতালির মোস্ট ওয়ান্টেড মাফিয়া সম্রাট মাত্তেও গ্রেপ্তার

ছবি: সংগৃহীত

৩০ বছর ধরে পলাতক থাকার পর মোস্ট ওয়ান্টেড তালিকাভুক্ত ইতালির মাফিয়া সম্রাট মাত্তেও মেসিনা দেনারোকে সিসিলি থেকে গ্রেপ্তার করা হয়েছে। সিসিলির রাজধানী পালেরমোর একটি প্রাইভেট ক্লিনিক থেকে তাকে গ্রেপ্তার করা হয়। সেখানে তার ক্যান্সারের চিকিৎসা চলছিল।

মাত্তেও মেসিনা ইতালির কুখ্যাত মাফিয়া গ্রুপ কোসা নস্ত্রার সম্রাট হিসেবে পরিচিত। তাকে গ্রেপ্তার করতে কাজ করেছে ইতালির সশস্ত্র বাহিনীর শতাধিক সদস্য। গ্রেপ্তারের পর কুখ্যাত এই মাফিয়া সম্রাটকে কড়া নিরাপত্তায় একটি গোপন জায়গায় নেওয়া হয়।

মাত্তেও মেসিনার বিরুদ্ধে একাধিক হত্যাকাণ্ড, অপহরণ, নির্যাতন ও রোমে বোমা হামলার অভিযোগ রয়েছে। হত্যার দায়ে ২০০২ সালে পলাতক অবস্থায় তাকে যাবজ্জীবন কারাদণ্ড দেওয়া হয়।

১৯৯২ সালে মাফিয়া বিরোধী দুইজন সরকারি কৌঁসুলিকে হত্যা, ১৯৯৩ সালে মিলান, রোম ও ফ্লোরেন্স শহরে প্রাণঘাতী বোমা হামলা এবং মাফিয়া থেকে রাষ্ট্র পক্ষের অন্যতম প্রধান সাক্ষী হওয়া এক ব্যক্তির ১১ বছরের ছেলেকে অপহরণ, নির্যাতন ও হত্যার দায়ে দোষী সাব্যস্ত করে ইতালির আদালতে তাকে এ সাজা দেয়।

পুলিশ জানিয়েছে, মেসিনা তার পরিচয় গোপন করে সিসিলির ওই ক্লিনিকে ক্যান্সারের চিকিৎসা নিতেন। গোপন সংবাদের ভিত্তিতে শত শত সশস্ত্র বাহিনী ক্লিনিকে অভিযান চালায়। মেসিনা অসংখ্য খুন, বোমা বিস্ফোরণ, অপহরণ, নির্যাতন, জালিয়াতি ও মাদক পাচারের জন্য দোষী সাব্যস্ত অপরাধী।