ফ্রিডম বাংলা নিউজ

রবিবার, সেপ্টেম্বর ৮, ২০২৪ |

EN

সরিষা চাষের চ্যালেঞ্জ-সফলতাঃ প্রেক্ষাপট বাংলাদেশ

নিজস্ব প্রতিবেদক | আপডেট: বুধবার, জানুয়ারী ৪, ২০২৩

সরিষা চাষের চ্যালেঞ্জ-সফলতাঃ প্রেক্ষাপট বাংলাদেশ
সবুজে ঘেরা বাংলাদেশ নিয়ে শত সমালোচনার ভীড়ে এক চিলতে আলোচনার সঞ্চার ঘটায় এদেশের ক্রমবর্ধমান আধুনিক কৃষি। কৃষিজ বিপ্লব বাড়ছে দিনকে দিন, যুক্ত হচ্ছে আধুনিক প্রযুক্তি ও নতুন নতুন উৎপাদন কৌশল। আধুনিকতার সংমিশ্রণে কৃষির নব উন্মোচিত নবদিগন্তে আশার আলো ছড়ানো একটি ফসল নিয়ে আজকে আমার আলোচনা। করোনা মহামারীর পূর্ববর্তী সময়ে বিশ্বের অন্যতম পরাশক্তি রাশিয়া, ইউক্রেন আক্রমন করায় থমকে যায় তেলের বাজার। তেল উৎপাদনকারী দেশ দুটির অভ্যন্তরীণ কোন্দলে পিষ্ট বিশ্ব অর্থনীতি। বিকল্প বাজার না পাওয়ায় হঠাৎই বাংলাদেশে বাগে ভোজ্য তেলের দাম। যুদ্ধের প্রভাবে কিছুটা দাম বাড়ার সাথে সাথেই এদেশের সিন্ডিকেট ব্যবসায়ীরা দেখালেন তেলেসমাতির খেল। দাম বৃদ্ধির এই প্রতিযোগিতায় প্রথমেই আঘাতপ্রাপ্ত হয় দেশের নিন্মআয়ের মানুষজন। তবে আনন্দের বিষয় হলো ব্যবসায়ী সিন্ডিকেট কাছে জিম্মি হয়ে পড়া সাধারণ মানুষ এবার ঘুরে দাঁড়িয়েছে। এ বছর রেকর্ড পরিমাণ বৃদ্ধি পেয়েছে দেশে সরিষার আবাদ।

বর্তমানে দেশে দৈনিক ভোজ্যতেলের চাহিদা প্রায় ৫ হাজার ৪ শত ৭৯ মেট্রিক টন। বিশাল চাহিদার এই পুরো অংশই আমদানি করতে হয় বিদেশ থেকে। এই বিদেশ নির্ভর ভোজ্য তেলের বাজার আমাদের অভ্যন্তরীণ চাহিদা মেটাতে সরকারকে ফেলে দিয়েছে টালমাটাল অবস্থায় । সামর্থ্য থাকার পরও তেল পাচ্ছে না এক শ্রেণি আবার সামর্থের অভাবে ন্যূনতম তেলটাও জুটছে না আরেক শ্রেণির। এমন সময় যখন শুনলাম ভোজ্য তেলের অন্যতম প্রধান কাঁচামাল সরিষা চাষে ঝুঁকছে দেশের কৃষকরা। সত্যি তখন বুকটা গর্বে-আনন্দে ভরে গেছে। 

একটা সময় ছিলো যখন এদেশের শতকরা ৯০ শতাংশ মানুষের পছন্দসই তেল ছিলো সরিষা থেকে উৎপাদিত সরিষার তেল। যখন আমার বয়স আট কিংবা নয় তখনও দেখেছি সরিষার তেলের ব্যাপক জনপ্রিয়তা। যতটুকু মনে পড়ছে ২০১০ সাল পরবর্তী সময় থেকে শুরু হয় সয়াবিন তেলের জনপ্রিয়তার যাত্রা। সে সময়টায় সরিষা তেল খায় কোনো পরিবার- এমনটি শুনলে প্রতিবেশীদের বুলিংয়ের শিকার হওয়ার বিষয়টা ছিলো নিত্য ব্যাপার। আমার পরিবারের রান্নায়ও ব্যবহার হতো সরিষার তেল। তবে সেদিন হয়েছে বাসি। সয়াবিনের যুগ শুরু হওয়ায় সরিষা চাষ ছাড়তে শুরু করেন চাষিরা। তবে সাম্প্রতিক ভোজ্য তেলের চড়া দামের খবরে লাভের আশায় আবারো সরিষা চাষ শুরু করেছেন দেশের কৃষকরা। এই উদ্যোগ ধরে রাখতে এখন প্রয়োজন সরকারি নজরদারি। বর্তমানে দেশে পাঁচ লাখ টন সরিষার উৎপাদিত হলেও তা প্রয়োজনের তুলনায় যথেষ্ট নয়। ফলে সরিষার তেলের দাম সয়াবিন তেলের তুলনায় বাজারে কিছুটা বেশি রয়েছে। তবে আশা করা যায় সরকারি-বেসরকারি উদ্যোগে কৃষকদের সহায়তার মাধ্যমে সরিষার অধিক উৎপাদন সম্ভব। সর্বপরি সব পক্ষের প্রচেষ্টায় নিয়ন্ত্রণে আনতে হবে ভোজ্য তেলের বাজার।