ফ্রিডম বাংলা নিউজ

শুক্রবার, জুলাই ৫, ২০২৪ |

EN

মেট্রোরেলে লাগবে ৩৫ মেগাওয়াট বিদ্যুৎ

ফ্রিডমবাংলানিউজ ডেস্ক | আপডেট: বুধবার, ডিসেম্বর ২৮, ২০২২

মেট্রোরেলে লাগবে ৩৫ মেগাওয়াট বিদ্যুৎ
আজ যাত্রা শুরু করছে দেশের প্রথম মেট্রোরেল। এই গণপরিবহন চলবে বিদ্যুতে। গ্রিড বিদ্যুৎ ছাড়াও নিজস্ব বিদ্যুৎ সংরক্ষণ ব্যবস্থা থাকবে মেট্রোরেলে। আজ থেকে প্রাথমিকভাবে উত্তরার দিয়াবাড়ী থেকে আগারগাঁও পর্যন্ত ৫টি ট্রেন চলবে। ধীরে ধীরে দিয়াবাড়ী থেকে মতিঝিল পর্যন্ত ২৪টি ট্রেন চলবে। সব মিলিয়ে মেট্রোরেলের জন্য ৩৫ মেগাওয়াট বিদ্যুৎ লাগবে। দিয়াবাড়ী অংশের বিদ্যুৎ সরবরাহ করবে ডেসকো। মতিঝিল অংশে বিদ্যুৎ আসবে ডিপিডিসির লাইন থেকে।

মেট্রোরেল পরিচালনায় নিরবচ্ছিন্ন বিদ্যুৎ সরবরাহ নিশ্চিত করতে উত্তরা ডিপো এবং মতিঝিল এলাকায় দুটি নিজস্ব ১৩২/৩৩ কেভি রিসিভিং সাবস্টেশন থাকবে। মতিঝিলের রিসিভিং সাবস্টেশন পাওয়ারগ্রিড কোম্পানির (পিজিসিবি) মানিকনগর সাবস্টেশন থেকে ১৩২ কেভির দুটি পৃথক সার্কিট লাইনে সংযুক্ত থাকবে। উত্তরার রিসিভিং সাবস্টেশনে পিজিসিবির টঙ্গী গ্রিড সাবস্টেশন থেকে ১৩২ কেভির একটি লাইন ও ঢাকা ইলেকট্রিক সাপ্লাই কোম্পানির (ডেসকো) উত্তরা গ্রিড সাবস্টেশন থেকে ১৩২ কেভির অপর একটি লাইনের মাধ্যমে বিদ্যুৎ সরবরাহের ব্যবস্থা থাকবে। উভয় রিসিভিং সাবস্টেশনে বিকল্প হিসেবে একটি করে অতিরিক্ত ট্রান্সফর্মার থাকবে। এর বাইরে পুরাতন বিমানবন্দর এলাকায় অবস্থিত ডেসকোর ৩৩ কেভি সাবস্টেশন থেকে শেওড়াপাড়া মেট্রো স্টেশনে ৩৩ কেভির বৈদ্যুতিক সংযোগ থাকবে। কোনো কারণে জাতীয় গ্রিড ফেইল করলে মেট্রোরেলের নিজস্ব বিদ্যুৎ সংরক্ষণ ব্যবস্থা মেট্রো ট্রেনকে নিকটবর্তী স্টেশনে নিয়ে আসা হবে।

ডেসকো গত ৮ মার্চ উত্তরার ১৩২/৩৩ কেভি উপকেন্দ্র থেকে বিদ্যুৎ সরবরাহ শুরু করে। ডেসকো প্রান্ত থেকে ৩৫ মেগাওয়াট বিদ্যুতের প্রয়োজন হবে। প্রাথমিকভাবে মেট্রোরেল কর্তৃপক্ষ ৯ মেগাওয়াট বিদ্যুতের জন্য চুক্তি করেছে। ডিপডিসির সঙ্গে এখনও চুক্তি হয়নি।

ডেসকোর ব্যবস্থাপনা পরিচালক কাওসার আমীর আলী বলেন, তাঁরা মেট্রোরেলে নিরবচ্ছিন্ন বিদ্যুৎ সরবরাহে পুরোপুরি প্রস্তুত। মেট্রোরেল পরিচালনাকারী ঢাকা ম্যাস ট্রানজিট কোম্পানি লিমিটেডের (ডিএমটিসিএল) ব্যবস্থাপনা পরিচালক এমএএন সিদ্দিক বলেন, এক মাস চালানোর পর বিদ্যুতের খরচ সম্পর্কে একটা ধারণা পাওয়া যাবে।