ফ্রিডম বাংলা নিউজ

শুক্রবার, জুলাই ৫, ২০২৪ |

EN

ব্যাটিং বিপর্যয়ে বাংলাদেশ

স্পোর্টস ডেস্ক | আপডেট: বুধবার, ডিসেম্বর ৭, ২০২২

ব্যাটিং বিপর্যয়ে বাংলাদেশ
ভারতের বিপক্ষে সিরিজ জয় নিশ্চিতের ম্যাচে টস জিতে ব্যাটিংয়ের সিদ্ধান্ত নিয়েছিল বাংলাদেশ। তবে ব্যাট হাতে ক্রিজে খুব একটা স্বাচ্ছন্দ্যে নেই টাইগাররা। এনামুল হক বিজয়ের পর মোহাম্মদ সিরাজের শিকার হয়ে সাজঘরে ফিরেছেন লিটন দাস। এরপর উমরান মালিকের শিকারে পরিণত হন নাজমুল হোসেন শান্ত। ওয়াশিংটন সুন্দরের বলে ফিরে যান সাকিবও। ৬ উইকেট হারিয়ে চাপে পড়েছে টাইগাররা।

মিরপুর শেরেবাংলা স্টেডিয়ামে বুধবার (০৭ ডিসেম্বর) দ্বিতীয় ওয়ানডেতে এ প্রতিবেদন লেখা পর্যন্ত ১৯ ওভারে ৬ উইকেট হারিয়ে বাংলাদেশের সংগ্রহ ৬৯ রান। সাকিবকে ফিরতে হয়েছে ২০ বলে ৮ রান করে। ৬৬ রানে চতুর্থ উইকেট হারিয়েছে বাংলাদেশ। নাজমুলকে থামতে হয় ৩৫ বলে ২১ রান করে।

বিজয় ৯ বলে ১১ ও লিটন ২৩ বল মোকাবিলায় ৭ করে আউট হয়েছেন। এর আগে শুরুর ওভার দেখেশুনে খেলে দ্বিতীয় ওভারেই হাত খুলে খেলার চেষ্টা করেন বিজয়। ভারতের পেসার মোহাম্মদ সিরাজকে পর পর দুটি বাউন্ডারি হাঁকান তিনি। তৃতীয় বলে নেন দুটি রান। কিন্তু চতুর্থ বলে এসেই ঘটে বিপত্তি। অফ স্টাম্পের বাইরের বল তুলে দেন স্লিপে দাঁড়িয়ে থাকা ফিল্ডার রোহিত শর্মার হাতে। ভারতীয় অধিনায়ক অবশ্য ক্যাচটি তালুবন্দি করতে পারেননি।

উল্টো ক্যাচ ধরতে গিয়ে চোট পেয়ে মাঠ ছাড়েন তিনি। তবে জীবন পেয়েও ক্রিজে স্থায়ী হতে পারেননি বিজয়। সিরাজের করা পঞ্চম বলে ইনসুইংয়ে পরাস্ত হয়ে এলবিডব্লিউ হন বিজয়। রিভিউ নিলেও পরিবর্তন হয়নি আম্পায়ারের সিদ্ধান্ত।

দ্বিতীয় উইকেটে নাজমুল হোসেন শান্ত ও লিটনের জুটিতে শুরুর ধাক্কা কাটিয়ে উঠছিল টাইগাররা। কিন্তু ইনিংসের দশম ওভারে এসে আবার বাংলাদেশের ব্যাটিং ছন্দে বাধা হয়ে দাঁড়ান সিরাজ। বোল্ড আউট করে সাজঘরে ফেরান লিটনকে। ব্যাটিংয়ে অবশ্য এদিন খুব একটা সুবিধাও করতে পারছিলেন না তিনি। ৫০ ওভারের ম্যাচে প্রায় ৯০ স্ট্রাইকরেটে ব্যাট করা লিটনের আজকের স্ট্রাইকরেট ছিল মাত্র ৩০.৪৩।

তিন-ম্যাচ সিরিজের প্রথম ওয়ানডেতে ১ উইকেটের জয় পেয়েছিল টাইগাররা। ৭ বছর আগেকার দুঃস্মৃতি হাতছানি দিচ্ছে ভারতকে। দ্বিতীয় ম্যাচে হারলেই দ্বিতীয়বারের মতো বাংলাদেশের কাছে খোয়াতে হবে ওয়ানডে সিরিজ। সিরিজ বাঁচাতে একাদশে দুই পরিবর্তন এনেছে সফরকারীরা। শাহবাজ আহমেদের পরিবর্তে অক্ষর প্যাটেল ও কুলদীপ সেনের পরিবর্তে একাদশে ফিরেছেন উমরান মালিক।

এদিকে সিরিজ জয়ের প্রত্যাশা নিয়ে টাইগাররা মাঠে নামলেও, লড়াইটা কঠিন হবে বলে মনে করেন বাংলাদেশ দলের কোচ রাসেল ডমিঙ্গো। তিনি বলেন, 'শেষ ম্যাচের ইতিবাচক দিক ও শিক্ষণীয় বিষয়গুলো আমাদের কাজে লাগাতে হবে। এ ম্যাচে আমাদের প্রতিটি সেক্টরেই উন্নতি করতে হবে। কারণ আমরা জানি, এটা কঠিন এক লড়াই হবে।'

অন্যদিকে এ ম্যাচ জিতে সিরিজের লড়াইয়ে প্রত্যাবর্তন করতে চায় টিম ইন্ডিয়া। ভারতীয় দলের ওপেনার শিখর ধাওয়ান বলেন, 'এটা প্রথমবার নয় যে আমরা সিরিজের প্রথম ম্যাচে হেরেছি। এটা স্বাভাবিক এবং আমরা জানি এখান থেকে কীভাবে ঘুরে দাঁড়াতে হয়।'

এখন পর্যন্ত এ ফরম্যাটে ৩৭ বার মুখোমুখি হয়েছে ভারত-বাংলাদেশ। জয়-পরাজয়ের হিসেবে বড় ফারাক দুদলের। ম্যান ইন ব্লুদের ৩০ জয়ের বিপরীতে টাইগাররা জিতেছে ছটিতে। তবে প্রতিবেশী দুই দলের লড়াই বরাবরই ছড়িয়েছে উত্তেজনার পারদ।