ফ্রিডম বাংলা নিউজ

বৃহস্পতিবার, সেপ্টেম্বর ১৯, ২০২৪ |

EN

পুলিৎজার জয়ী কাশ্মীরি সাংবাদিককে যুক্তরাষ্ট্রে যেতে বাধা

বিশ্ব বাংলা ডেস্ক | আপডেট: বৃহস্পতিবার, অক্টোবর ২০, ২০২২

পুলিৎজার জয়ী কাশ্মীরি সাংবাদিককে যুক্তরাষ্ট্রে যেতে বাধা
বৈধ ভিসা এবং টিকিট থাকা সত্ত্বেও ভারতীয় অভিবাসন কর্তৃপক্ষ পুলিৎজার পুরস্কারজয়ী কাশ্মীরি ফটোসাংবাদিককে পুরস্কার গ্রহণের জন্য মার্কিন যুক্তরাষ্ট্রে যেতে বাধা দিয়েছে।

বুধবার (১৯ অক্টোবর) এমন অভিযোগ করেন সানা ইরশাদ মাট্টু নামের ওই সাংবাদিক।

তিনি জানান, সোমবার পুলিৎজার পুরস্কার গ্রহণের জন্য নিউইয়র্কে যাওয়ার কথা ছিল তার, কিন্তু নয়াদিল্লির বিমানবন্দরে কর্মকর্তারা তাকে যেতে বাধা দেন।

মাট্টু বলেন, “আমাকে কোনো কারণ ছাড়াই বাধা দেওয়া হয়েছে এবং আমার টিকিট বাতিল করা হয়।”

সানা আন্তর্জাতিক সংবাদ সংস্থা রয়টার্সে কাজ করেন। ভারতে কোভিড-১৯ সংকটের সময় কভারেজের জন্য ফিচার ফটোগ্রাফিতে ২০২২ পুলিৎজার পুরস্কার জিতেন তিনি।

মাট্টু বলেন, “অভিবাসন কর্মকর্তা আমার বোর্ডিং পাস ফেরত দিয়েছেন। কিন্তু আমি বারবার জিজ্ঞেস করলেও তারা কোনো উত্তর দেননি। এরপর আমাকে লাগেজ সংগ্রহের জন্য এয়ারলাইন কাউন্টারে নিয়ে যাওয়া হয়।”

কাশ্মীরি এই সাংবাদিক বলেন, “কেন আমাকে ভ্রমণে বাধা দেওয়া হয়েছে তার কোনো ধারণা নেই। এটা কি আমার কাজের কথা? এটা কি অন্য কিছু? আমাকে বলা উচিত। সমস্যা হল আমি জানি না সমস্যাটা কি।”

ভারতীয় কর্তৃপক্ষের কাছ থেকে এ বিষয়ে তাৎক্ষণিক কোনো মন্তব্য পাওয়া যায়নি।

এর আগে ২০২০ সালে প্যারিসে একটি বইয়ের প্রকাশনা উৎসবে যাওয়ার পথে তাকে বিমানবন্দরে আটকে দেওয়া হয়।

সানা ২০১৮ সাল থেকে ভারত নিয়ন্ত্রিত কাশ্মীরের জীবন চিত্রিত করে ফ্রিল্যান্স ফটোসাংবাদিক হিসাবে কাজ করছেন। এই অঞ্চলের বিদ্রোহীরা স্বাধীনতা বা প্রতিবেশী দেশ পাকিস্তানের সঙ্গে একীভূত হওয়ার জন্য লড়াই করছে।