ফ্রিডম বাংলা নিউজ

শনিবার, মে ১১, ২০২৪ |

EN

অনুমোদনহীন সার কারখানা সিল, সাড়ে চার লাখ টাকা জরিমানা

জেলা প্রতিনিধি | আপডেট: বুধবার, সেপ্টেম্বর ২৮, ২০২২

অনুমোদনহীন সার কারখানা সিল, সাড়ে চার লাখ টাকা জরিমানা
বগুড়ার কাহালুর নারহট্ট গ্রামে অনুমোদনহীন আনিকা এগ্রো ইন্ডাস্ট্রিজ নামে একটি সার কারখানার সন্ধান পাওয়া গেছে। অনুমোদন ছাড়াই সেখানে সার তৈরি করায় জেলা প্রশাসনের সহকারী কমিশনার ও নির্বাহী ম্যাজিস্ট্রেট জান্নাতুল নাইমের নেতৃত্বে ভ্রাম্যমাণ আদালত মঙ্গলবার কারখানা সিলগালা করেছেন। 

এছাড়া মালিক জাকির হোসেনকে সাড়ে চার লাখ টাকা জরিমানা করা হয়েছে। জাতীয় গোয়েন্দা সংস্থার (এনএসআই) তথ্যের ভিত্তিতে এ অভিযান চালানো হয়।

আদালত সূত্র জানায়, বগুড়ার কাহালুর নারহট্ট গ্রামে ঝিনাইদহের জাকির হোসেন নামে এক ব্যক্তি আনিকা এগ্রো ইন্ডাস্ট্রিজ নামে একটি প্রতিষ্ঠান চালু করেন। সেখানে অন্য পরিচয় অনুমোদনহীন জিঙ্ক সালফেট সার তৈরি ও বাজারজাত করা হতো। এনএসআইর দেওয়া তথ্যের ভিত্তিতে নির্বাহী ম্যাজিস্ট্রেট জান্নাতুল নাইমের নেতৃত্বে ভ্রাম্যমাণ আদালত মঙ্গলবার দুপুরে ওই কারখানায় অভিযান চালান। সেখানে সার তৈরির কাঁচামাল ২৫ কেজি ওজনের এক হাজার ৬২০ বস্তা এবং সার ৫০ কেজি ওজনের ২৫ বস্তা, এসিড ৫০ লিটারের ২৬টি ড্রাম এবং ৪৭০টি খালি ড্রাম পাওয়া গেলে সেসব জব্দ কর হয়। 

বেলা ১২টা থেকে বিকাল ৩টা পর্যন্ত আদালত পরিচালনাকালে কারখানার মালিক জাকির হোসেনকে সাড়ে চার লাখ টাকা জরিমানা এবং কারখানা সিলগালা করা হয়।

নির্বাহী ম্যাজিস্ট্রেট জানান, কারখানার মালিকের পক্ষে ম্যানেজার জরিমানার টাকা পরিশোধ করেছেন। অভিযানে বিএসটিআই বগুড়ার পরিদর্শন কর্মকর্তা (সিএম উইং) প্রকৌশলী জুনায়েদ আহমেদ, কৃষি সম্প্রসারণ কর্মকর্তা রাকিব হাসান এবং জেলা ও আর্মড পুলিশ ব্যাটালিয়নের সদস্যরা উপস্থিত ছিলেন।