ফ্রিডম বাংলা নিউজ

শনিবার, সেপ্টেম্বর ২১, ২০২৪ |

EN

ছোটবেলার যৌন হেনস্থা মেয়েদের বাড়াতে পারে স্মৃতিভ্রংশ: গবেষণা

ফ্রিডমবাংলানিউজ ডেস্ক | আপডেট: শনিবার, সেপ্টেম্বর ২৫, ২০২১

ছোটবেলার যৌন হেনস্থা মেয়েদের বাড়াতে পারে স্মৃতিভ্রংশ: গবেষণা

যৌন হেনস্থার প্রভাব নানা ভাবে মেয়েদের শরীর মনের উপর পড়ে। শৈশবে যৌন হেনস্থার অভিশাপ কারোর মনে এতটাই গভীর ক্ষত তৈরি করে যে বড় হওয়ার পরেও জীবনের বিভিন্ন কোনও ক্ষেত্রে সমস্যার সঙ্গে লড়াই করার মানসিকতাই তারা হারিয়ে ফেলে।

 

সে কথা নিয়ে আলোচনাও হয়েছে অনেক। তবে নতুন গবেষণায় প্রকাশ পেল আরো এক নতুন তথ্য। গবেষকরা দেখেছেন, যৌন হেনস্থার শিকার হলে মেয়েদের মস্তিষ্কে তা গভীর প্রভাব ফেলে। তার ফলে স্মৃতিভ্রংশ, মস্তিষ্কে রক্তক্ষরণের আশঙ্কা কয়েক গুণ বেড়ে যায়।

 

পিট্সবার্গ বিশ্ববিদ্যালয়ের উইমেনস বিহেভিয়রাল হেলথ্ল্যাবরেটরির গবেষরা জানাচ্ছেন, যৌন হেনস্থার প্রভাব দীর্ঘ মেয়াদি। গবেষকদের বক্তব্য, বেশির ভাগ মহিলা যৌন হেনস্থার শিকার হন ছোটবেলায় কিংবা কৈশোরে। কিন্তু এর প্রভাব কতটা গভীর, তা দেখা যায় বড় বয়সে পৌঁছে।

 

সংক্রান্ত একটি গবেষণাপত্র প্রকাশিত হবে জার্নাল অব ব্রেন ইমেজিং অ্যান্ড বিহেভিয়ার-এ। গবেষকরা জানিয়েছেন, ১৪৫ জন মহিলাকে পরীক্ষা করে দেখা হয়েছে। আগে হৃদ্যন্ত্র সংক্রান্ত কোনও সমস্যা না থাকলেও পরে মস্তিষ্কে রক্তক্ষরণ হয়েছে তাঁদের অনেকেরই। তখন দেখা যায়, তাঁদের মধ্যে ৬৮ শতাংশ মহিলা ছোটবেলায় কোনও বড় আঘাত পেয়েছেন। তার মধ্যে ২৩ শতাংশের যৌন হেনস্থার অভিজ্ঞতা আছে।

 

উইমেনস বিহেভিয়রাল হেলথ্ল্যাবরেটরির অধিকর্তা রেবেকা থার্স্টন জানান, এমআরআই- ধরা পড়েছে যে যৌন হেনস্থার পর মস্তিষ্কের হোয়াইট ম্যাটার-এর ক্ষতি হয়। যাকে বলা হয় হাইপারইনসেন্টাইসিস। এই পরিস্থিতির সঙ্গে যোগ রয়েছে স্মৃতিভ্রংশ, স্ট্রোকের মতো সমস্যার। ধূমপানের অভ্যাস, ডায়াবিটিস থাকলে এই ধরনের সমস্যা আরও বাড়তে পারে বলেও জানান গবেষকরা।

 

যৌন হেনস্থার পরে অবসাদের আশঙ্কাও অনেকটা বেড়ে যায় বলে জানান গবেষকরা। উচ্চ রক্তচাপ এবং কম ঘুম হওয়ার মতো সমস্যাও দেখা দেয় অনেকের মধ্যেই বলে মনে করেন থার্স্টন।