ফ্রিডম বাংলা নিউজ

মঙ্গলবার, সেপ্টেম্বর ১৭, ২০২৪ |

EN

আফগানরাই নিজেদের রক্ষায় লড়েনি: জো বাইডেন

বিশ্ব বাংলা ডেস্ক | আপডেট: মঙ্গলবার, আগস্ট ১৭, ২০২১

আফগানরাই নিজেদের রক্ষায় লড়েনি: জো বাইডেন

মার্কিন প্রেসিডেন্ট জো বাইডেন বলেছেন, আফগানিস্তান থেকে মার্কিন সেনা সরিয়ে ওয়াশিংটন ভুল করেনি। এ সিদ্ধান্ত বাস্তবায়ন সঠিকই ছিল। সেখানে মার্কিন সেনা রাখার মতো জাতীয় স্বার্থ যুক্তরাষ্ট্রের আর নেই। মূলত আফগানরাই নিজেদের রক্ষার জন্য লড়েনি।

আফগানিস্তানে তালেবানের হাতে মার্কিন-সমর্থক সরকারের পতনের পরিপ্রেক্ষিতে তুমুল সমালোচনার মুখে তিনি এ মন্তব্য করেন। এছাড়া তালেবানের হাতে কাবুলের পতনের পর প্রথম আনুষ্ঠানিক প্রতিক্রিয়া জানালেন বাইডেন। যুক্তরাষ্ট্রের স্থানীয় সময় সোমবার হোয়াইট হাউস থেকে জাতির উদ্দেশে ভাষণ দেন তিনি। খবর আল জাজিরা ও বিবিসির

কাবুলের পতনের বিষয়ে মার্কিন প্রেসিডেন্ট বলেন, আশরাফ গনি (সদ্যসাবেক আফগান প্রেসিডেন্ট) নিশ্চয়তা দিয়েছিলেন, আফগান সেনারা তালেবানের বিরুদ্ধে লড়বেন। কিন্তু তার এ ধারণা ভুল ছিল। মার্কিনরা এমন একটি যুদ্ধে প্রাণ দিতে পারে না, যেখানে আফগানরাই নিজেদের রক্ষায় লড়াইয়ে নামতে ইচ্ছুক নয়।

ভাষণে বাইডেন আরও বলেন, ২০ বছর পরে এসে আমি কঠিনভাবে শিখেছি, আফগানিস্তান ত্যাগ করার জন্য কখনোই ভালো সময় ছিল না। আমি নতুন করে এ ভুল করতে পারি না। তাই সেনা প্রত্যাহারের বিষয়ে আমার মনে কোনো দুঃখবোধ নেই।

অভিজ্ঞ ও দক্ষ রাজনীতিবিদের পরিচয় নিয়ে বাইডেন গত জানুয়ারি মাসে ক্ষমতা গ্রহণ করেন। ক্ষমতায় বসে তিনি বলেছিলেন, বিশ্বমঞ্চে যুক্তরাষ্ট্র আবার ফিরে এসেছে। বাইডেনের ওই ঘোষণার পর যুক্তরাষ্ট্র আবার বিশ্ব দরবারে মর্যাদা ও শক্তিমত্তার সঙ্গে মাথা উঁচু করে দাঁড়াবে—এমন প্রত্যাশা জাগে সর্বত্র।