ফ্রিডম বাংলা নিউজ

শনিবার, জুলাই ৬, ২০২৪ |

EN

রাশিয়ার গ্রামে ঢুকে আক্রমণের অভিযোগ ইউক্রেনের বিরুদ্ধে

বিশ্ব বাংলা ডেস্ক | আপডেট: মঙ্গলবার, মে ৩০, ২০২৩

রাশিয়ার গ্রামে ঢুকে আক্রমণের অভিযোগ ইউক্রেনের বিরুদ্ধে
সীমান্ত অঞ্চলে বর্ডার পেরিয়ে ইউক্রেনের সেনারা রাশিয়ার গ্রামে ঢুকে আক্রমণ চালিয়েছে বলে অভিযোগ করেছে দেশটি। ওই ঘটনাতে বেশ কয়েকজনের মৃত্যু হয়েছে বলে দাবি করা হচ্ছে।  

কিছু অঞ্চল ইউক্রেন দখল করার চেষ্টা চালাচ্ছে বলেও অভিযোগ রাশিয়ার। ইউক্রেন অবশ্য এই অভিযোগ সমর্থন করেনি। তাদের দাবি, ওই অঞ্চলে দুইটি বিচ্ছিন্নতাবাদী গোষ্ঠী কাজ করছে, এ তাদেরই কাজ। 

বস্তুত, দুইটি বিচ্ছিন্নতবাদী গোষ্ঠীই আক্রমণের দায় স্বীকার করেছে। কিন্তু ওই দুই গোষ্ঠীর যোদ্ধারা সরাসরি ইউক্রেনের সেনার সঙ্গে লড়ছে কি না, তা এখনো স্পষ্ট নয়। তবে রাশিয়ার ইঙ্গিত তেমনই।

ইউক্রেনের অভিযোগ, গত শনিবার কিয়েভে সবচেয়ে বড় আক্রমণ চালিয়েছিল রাশিয়া। যুদ্ধ শুরু হওয়ার পর সেটিই ছিল কিয়েভ লক্ষ্য করে সবচেয়ে বড় হামলা। 

বস্তুত, যুদ্ধের শুরুর দিকে রাশিয়া সেনা পাঠিয়ে মুখোমুখি লড়াইয়ের চেষ্টা চালিয়েছিল। সম্প্রতি তারা কৌশল বদলেছে। দূরপাল্লার মিসাইল, ড্রোন এবং বিমানের সাহায্যে হামলা চালানো হচ্ছে। 

ইউক্রেনের অভিযোগ, শনিবারের পর সোমবারের আক্রমণ ছিল আরো ভয়াবহ।

শুধু কিয়েভ নয়, দোনেৎস্ক এবং খেরসন অঞ্চলেও একইভাবে এদিন হামলা চালিয়েছে রাশিয়া। দনেৎস্ক এবং খেরসন দুই অঞ্চলেই বেসামরিক মানুষের মৃত্যু হয়েছে বলে ইউক্রেন জানিয়েছে। 

ইউক্রেনের অভিযোগ, দোনেৎস্কে প্রতিদিন বেসামরিক কাঠামো লক্ষ্য করে বোমাবর্ষণ করছে রাশিয়া।

সূত্র: ডয়চে ভেলে