ফ্রিডম বাংলা নিউজ

বুধবার, জুলাই ৩, ২০২৪ |

EN

র‍্যাব প্রসঙ্গে ডয়চে ভেলের প্রতিবেদনের প্রতিক্রিয়ায় পররাষ্ট্রমন্ত্রী

ফ্রিডমবাংলানিউজ ডেস্ক | আপডেট: মঙ্গলবার, এপ্রিল ৪, ২০২৩

র‍্যাব প্রসঙ্গে ডয়চে ভেলের প্রতিবেদনের প্রতিক্রিয়ায় পররাষ্ট্রমন্ত্রী
র‍্যাব নিয়ে জার্মানিভিত্তিক গণমাধ্যম ডয়চে ভেলের প্রতিবেদনের প্রতিক্রিয়া জানিয়েছেন পররাষ্ট্রমন্ত্রী এ কে আব্দুল মোমেন। সোমবার (৩ এপ্রিল) পররাষ্ট্র মন্ত্রণালয়ে জাতিসংঘের আবাসিক প্রতিনিধি গোয়েন লুইসের সঙ্গে বৈঠক শেষে সাংবাদিকদের প্রশ্নের জবাবে তিনি বলেন, এটি হাসির খোরাক।

এর আগে সোমবার (৩ এপ্রিল) জার্মানিভিত্তিক গণমাধ্যম ডয়চে ভেলের এক প্রতিবেদনে বলা হয়, বাংলাদেশে র‌্যাবকে রাজনৈতিকভাবে ব্যবহার করা হচ্ছে। এ বিষয়ে জানতে চাইলে মোমেন বলেন, এটি হাসির খোরাক আরকি। তারা (র‌্যাব) রাজনৈতিক উদ্দেশে ব্যবহৃত হচ্ছে না। নিরাপত্তার উদ্দেশে ব্যবহৃত হচ্ছে র‍্যাব।

জাতিসংঘের আবাসিক প্রতিনিধির সঙ্গে বৈঠকে প্রথম আলোর সাংবাদিক গ্রেফতার প্রসঙ্গে সাংবাদিকদের এক প্রশ্নের উত্তরে মোমেন বলেন, আমরা বলেছি আমাদের তথ্যমতে তিনি গ্রেপ্তার হয়েছেন; শিশুকে ব্যবহার  করার জন্য। শিশুকে নির্যাতন করেছেন, অপব্যবহার (অ্যাবিউজ) করেছেন।

মন্ত্রী বলেন, দ্বিতীয় ইস্যু হলো, তিনি আমাদের স্বাধীনতা নিয়ে তামাশা করেছেন। আমাদের চেতনার সবচেয়ে বড় ধন স্বাধীনতা। ওটা নিয়ে তামাশা করবেন, তা কিন্তু বাংলাদেশের জনগণ গ্রহণ করবে না।

অপরাধ করে সাংবাদিক পরিচয় দিয়ে পার পাওয়া যাবে না বলে জানান পররাষ্ট্রমন্ত্রী। তিনি বলেন, সাংবাদিকের নাম দিয়ে অপরাধ করবেন, এটা গ্রহণযোগ্য হবে না। অপরাধ করলে তাকে শাস্তি পেতে পাবে। সাংবাদিক হলেও অপরাধ করলে তাকে শাস্তি পেতে হবে। আমরা সংবাদপত্রের স্বাধীনতা চাই, কিন্তু কেউ অপরাধ করে পার পাবেন না।

সাংবাদিক শামসুজ্জামান ইস্যুতে পররাষ্ট্র মন্ত্রণালয়ের বিবৃতিতে কোন সোর্স থেকে শিশু নির্যাতনের বিষযটি যুক্ত করা হলো- জানতে চাইলে মোমেন বলেন, আমরা ছবি দেখেছি না। আপনি ছবি দেখেছেন না? শিশু নির্যাতনের জন্য তার শাস্তি হওয়া উচিত বলে আমরা মনে করি।