ফ্রিডম বাংলা নিউজ

শুক্রবার, জুলাই ৫, ২০২৪ |

EN

ইউক্রেন যুদ্ধ গ্লোবাল সাউথে বিরূপ প্রভাব ফেলছে: ভারতের পররাষ্ট্রমন্ত্রী

বিশ্ব বাংলা ডেস্ক | আপডেট: শনিবার, মার্চ ৪, ২০২৩

ইউক্রেন যুদ্ধ গ্লোবাল সাউথে বিরূপ প্রভাব ফেলছে: ভারতের পররাষ্ট্রমন্ত্রী
রাশিয়া-ইউক্রেন সংঘাত গ্লোবাল সাউথ (গ্লোবাল সাউথ মূলত আফ্রিকা, ল্যাটিন আমেরিকা এবং ক্যারিবিয়ান, প্রশান্ত মহাসাগরীয় দ্বীপপুঞ্জ এবং মধ্যপ্রাচ্যসহ এশিয়ার উন্নয়নশীল দেশগুলো নিয়ে গঠিত অঞ্চল) বিরূপ প্রভাব ফেলছে বলে উল্লেখ করেছেন ভারতের পররাষ্ট্রমন্ত্রী এস জয়শঙ্কর।

বৃহস্পতিবার জি২০ সম্মেলেন তিনি এ কথা বলেন। খবর ফার্স্ট পোস্টের। 

রাশিয়া-ইউক্রেন সংঘাতের বিষয়ে তিনি বলেন, এই সংঘাতটি সারাবিশ্বে বিরূপ প্রভাব ফেলছে। বিশেষ করে গ্লোবাল সাউথের দেশগুলোর জন্য এটি ভয়াবহ আকার ধারণ করেছে। অথচ আমরা এই বিষয়টি নিয়ে কোনো ঐক্যমতে পৌঁছাতে পারছি না। 

এস জয়শঙ্কর উল্লেখ করেন, রাশিয়া-ইউক্রেন সংঘাত খাদ্য নিরাপত্তা এবং সার সরবরাহের ক্ষেত্রে ব্যাপক প্রভাব ফেলছে। এটি উন্নয়নশীল দেশগুলোর জন্য খুবই খারাপ অবস্থার সৃষ্টি করেছে। 

‘তবে এটি নতুন নয়। প্রকৃতপক্ষে, ভারত প্রায় এক বছর ধরে এটি খুব জোরালোভাবে বলে আসছে যে এটি বিশ্বকে প্রভাবিত করছে।এটি জ্বালানি খরচ, খাদ্য খরচ, সারের খরচ সবকিছুতে বিরূপ প্রভাব ফেলছে। কারণ, সারের প্রাপ্যতা মানে আগামী বছরের খাদ্য। এগুলো সবই অত্যন্ত চাপের বিষয়’—যোগ করেন তিনি।

জয়শঙ্কর বলেন, কিছু দেশ মহামারি পরবর্তী ঋণের সঙ্গে লড়াই করছে। আপনি যদি দেখেন, কিছু দেশ যারা ইতিমধ্যেই ঋণ নিয়ে লড়াই করছিল এবং যারা ইতিমধ্যে মহামারির কারণে প্রভাবিত হয়েছিল; তাদের জন্য এই সংঘাত মরার ওপর খাড়ার ঘা হয়ে দেখা দিয়েছে। এটা আমাদের জন্য খুবই গভীর উদ্বেগের বিষয়। এই কারণেই আমরা এই বৈঠকে গ্লোবাল সাউথের উদ্বেগের ওপর খুব বেশি ফোকাস রেখেছি।