ফ্রিডম বাংলা নিউজ

রবিবার, মে ১৯, ২০২৪ |

EN

টাঙ্গাইলে প্রতিমা বিসর্জনের মধ্যেদিয়ে শেষ হলো দুর্গেৎসব

হাফিজুর রহমান, টাঙ্গাইল প্রতিনিধি | আপডেট: বৃহস্পতিবার, অক্টোবর ৬, ২০২২

টাঙ্গাইলে প্রতিমা বিসর্জনের মধ্যেদিয়ে শেষ হলো দুর্গেৎসব
টাঙ্গাইলের মধুপুর ও ধনবাড়ী দুই উপজেলা সহ ১২ উপজেলায় প্রতিমা বিসর্জনের মধ্যে দিয়ে শেষ হয়ে গেল হিন্দু ধর্মালম্বীদের প্রধান উৎসব শারদীয় দুর্গা পূজা। প্রতিমা বিসর্জন উপলক্ষে মধুপুর ও ধনবাড়ী দুই উপজেলার প্রতিমা বিসর্জনের স্থান গুলোতে হাজারো মানুষের ঢল নামে।

বুধবার (০৫ অক্টোবর) বিকেলে সনাতন ধর্মাবলম্বীদের সবচেয়ে বড় ধর্মীয় উৎসব শারদীয় দুর্গাপূজার শেষ দিন বিজয়া দশমীতে মধুপুর ও ধনবাড়ী দুই উপজেলায় প্রতিমা বিসজনের স্থানগুলোতে অনুষ্ঠানের আয়োজন করে উপজেলা পূজা উদযাপন পরিষদ।

মধুপুর উপজেলার পূজা উদযাপন পরিষদের নেতারা জানান, শুধুমাত্র মধুপুরের বংশাই নদীতেই নয় বিভিন্ন বড় বড় দিঘি এবং পুকুরে উপজেলার পৌরসভা এলাকা ও বিভিন্ন ইউনিয়নের মোট ৪৯ টি প্রতিমা বিসর্জন দেওয়া হয়।

এছাড়া একই সময়ে পাশের ধনবাড়ী উপজেলার ঝিনাই ও বংশাই নদীতে ও বড় বড় পুকুরে মোট ৩৩ টি প্রতিমা পৃথক পৃথক স্থানে বিসর্জন অনুষ্ঠান অনুষ্ঠিত হয়।

শেরপুর জেলা থেকে ধনবাড়ী পৌর শহরের ভদ্র বাড়ী পূজা মন্দিরে পূজা দেখতে আসা দর্শনার্থী তরি ঘোষ ও তিথি ঘোষ জানান, আমরা প্রতি বছরই ধনবাড়ীর নানা বাড়ীতে এই ধর্মীয় উৎসব উদযাপন করে থাকি এবারেও এসেছি । এবারের পূজায় গতবারের চেয়ে আনন্দ বেশী করেছি। আমরা দেবী দুর্গা মায়ের কাছে আর্শীবাদ করেছি যেন আমরা হিন্দু বাঙ্গালি সহ সকল ধর্মের লোকজন ভালো থাকতে পারি সেই সাথে মা যেন সকলের সহায় হোন এটাই মায়ের কাছে প্রত্যাশা করেছি।

ধনবাড়ী পৌর শহরের চালাষ ভদ্রবাড়ী সর্বজনীন পূজা মন্ডপের হিন্দু নেতা বিপুল রায় ও অপু ভদ্র জানান, এবার মা দুর্গা এসেছেন হাতির পিঠে চড়ে। যাচ্ছেন নৌকায় চড়ে। এবছর পুলিশ, আনসার ও সকলের সহযোগীতায় খুবই সুন্দর ও শান্তিপূর্ণভাবে শারদীয় দুর্গা পূজা উৎসব সমাপ্তি করেছি। 

ছাত্তারকান্দি স্বর্গীয় খগেন্দ্রনাথ ঘোষ মহাশয়ের বহির্বাটি সর্বজনীন পূজা মন্ডপের সভাপতি স্বপন কুমার ঘোষ জানান, দুর্গোৎসব চলাকালে স্থানীয় সংসদ সদস্য কৃষিমন্ত্রী ড. মো: আব্দুর রাজ্জাক এমপি ধনবাড়ী সহ মধুপুরের সকল পূজা মন্ডপ পরিদর্শন করেছেন। এবং কী সুন্দর ও শান্তিপূর্ণ পরিবেশের মধ্যেদিয়ে পূজা উদযাপন করতে পেরেছি এতে আমারা আনন্দিত। এজন্য আমরা উপজেলা প্রশাসন ও ধনবাড়ী থানা প্রশাসন সহ পূজা উদযাপনে সংশ্লিষ্ট সকলের প্রতি কৃতজ্ঞ ও ধন্যবাদ জানাই।

ধনবাড়ী উপজেলা পূজা উদযাপন পরিষদের সভপতি তাপস কুমার দেব বলেন, এবছর ধনবাড়ী উপজেলায় ৩৩ টি পূজা মন্ডপে শারদীয় দুর্গা পূজা উৎসব পালিত হয়েছে। ধনবাড়ী উপজেলা প্রশাসন ও থানা প্রশাসন সহ সকলের সার্বিক সহযোগীতায় পূজা অনুষ্ঠান সমাপ্তি হয়েছে। কোন ধরনের অপ্রীতিকর ঘটনা ঘটেনি।

ধনবাড়ী থানার অফিসার ইনচার্জ(ওসি) মো. চাঁন মিয়া জানান, কোন ধরণের অপ্রীতির ঘটনা ছাড়াই খুবই ভাবগার্ম্ভীযের মধ্যে দিয়ে পুলিশ  ও আনসার বাহিনীর কড়া নিরাপত্তার মদ্যে দিয়ে নিদিষ্ট সময়ে প্রতিমা বিসর্জন দেওয়া হয়েছে।

ধনবাড়ী উপজেলা নির্বাহী অফিসার মো: আসলাম হোসাইন জানান, ধনবাড়ী উপজেলায় ৩৩ মন্ডপের প্রতিমা যথা সময়েই বিসর্জন দেওয়া হয়েছে। কোন ধরণের বিশৃংখলা ঘটেনি।