ফ্রিডম বাংলা নিউজ

রবিবার, মে ১৯, ২০২৪ |

EN

দিনাজপুরে একসঙ্গে চার সন্তানের জন্ম দিলেন গৃহবধূ

নিজস্ব প্রতিবেদক | আপডেট: বৃহস্পতিবার, সেপ্টেম্বর ১, ২০২২

দিনাজপুরে একসঙ্গে চার সন্তানের জন্ম দিলেন গৃহবধূ
১০ বছর অপেক্ষার পর একসঙ্গে চার সন্তানের জন্ম দিয়েছেন দিনাজপুরের বিরল উপজেলার গৃহবধূ মৌসুমি আক্তার (২৮)। আজ দুপুর ১২টায় দিনাজপুর এম আবদুর রহিম মেডিকেল কলেজ হাসপাতালে অস্ত্রোপচারের মাধ্যমে তিনি চার সন্তান প্রসব করেন।

ওই নবজাতকদের বাবা শরিফুল ইসলাম (৩৪)। শরিফুল-মৌসুমি দম্পতির বাড়ি বিরল উপজেলার ভান্ডারা গ্রামে। জন্ম নেওয়া চার নবজাতকের মধ্যে তিনটি ছেলে ও একটি মেয়ে। প্রসূতি মা ও সন্তানেরা সুস্থ আছে।

পারিবারিক সূত্রে জানা যায়, ২০১০ সালে পারিবারিকভাবে শরিফুল ও মৌসুমির বিয়ে হয়। শরিফুল পেশায় একজন কৃষক। মৌসুমি গৃহিণী। বিয়ের দেড় বছরের মাথায় একটি কন্যাসন্তানের জন্ম হলেও সেটি মারা যায়। এরপরে ১০ বছরে তাঁদের কোনো সন্তান হয়নি। ১০ বছর পর একসঙ্গে চার সন্তান জন্মের খবরে তাঁদের স্বজনেরা সবাই খুশি। অস্ত্রোপচারের পর মৌসুমিকে মেডিকেল কলেজ হাসপাতালের দ্বিতীয় তলায় প্রসূতি ওয়ার্ডে চিকিৎসা দেওয়া হচ্ছে। সন্তানদের ইনকিউবেশন কক্ষে রাখা হয়েছে।

হাসপাতালে বারান্দায় বসে কথা হয় চার সন্তানের বাবা শরিফুল ইসলামের সঙ্গে। তিনি বলেন, এক বছর ধরে দিনাজপুরের এম আবদুর রহিম মেডিকেল কলেজ হাসপাতালের প্রসূতি চিকিৎসক ইশরাত শারমিনের তত্ত্বাবধানে মৌসুমির চিকিৎসা করানো হয়। অবশেষে একসঙ্গে চার সন্তানের জন্ম হয়েছে। স্ত্রী ও সন্তানদের সবাই ভালো আছে। তিনি সবার কাছে সন্তানদের জন্য দোয়া চেয়েছেন।

মৌসুমির অস্ত্রোপচার করেন মেডিকেল কলেজের সহকারী অধ্যাপক ও প্রসূতি চিকিৎসক ইশরাত শারমিন। তিনি বলেন, মৌসুমি তাঁর তত্ত্বাবধানে চিকিৎসা নেন। গর্ভবতী হওয়ার চার মাস পর আলট্রাসনোগ্রাফিতে দেখা যায়, তাঁর গর্ভে চার সন্তান। পরবর্তী সময়ে তাঁকে বিশেষ নজরদারিতে রাখা হয়। বাচ্চা ও মায়ের নিরাপত্তায় দুই সপ্তাহ আগে মৌসুমিকে হাসপাতালে ভর্তি করানো হয়।

ইশরাত শারমিন বলেন, দুই দিন আগে চিকিৎসকদের একটি প্রতিনিধিদল অস্ত্রোপচারের সিদ্ধান্ত নেয়। আজ ইলেকটিভ সিজারিয়ান সেকশনের মাধ্যমে চারটি সন্তান প্রসব করেন ওই গৃহবধূ। নিউরোলজিস্ট, অ্যানেসথেটিস্ট সবার সমন্বয়ে সফল অস্ত্রোপচার সম্পন্ন হয়েছে। প্রসূতি মা ও বাচ্চা সবাই ভালো আছে।