ফ্রিডম বাংলা নিউজ

মঙ্গলবার, সেপ্টেম্বর ১৭, ২০২৪ |

EN

সহজ জয়ে সিরিজ বাঁচালো নিউজিল্যান্ড

স্পোর্টস ডেস্ক | আপডেট: সোমবার, সেপ্টেম্বর ৬, ২০২১

সহজ জয়ে সিরিজ বাঁচালো নিউজিল্যান্ড

প্রথম দুই ম্যাচ হারের পর অবশেষে জয়ের মুখ দেখলো নিউজিল্যান্ড। পাঁচ ম্যাচ সিরিজের তৃতীয় টি-টোয়েন্টি ম্যাচে রবিবার (৫ সেপ্টেম্বর) বাংলাদেশকে ৫৩ রানে হারিয়েছে তারা। এই জয়ের ফলে সিরিজ হার এড়ালো সফরকারীররা। 

নিউজিল্যান্ডের দেয়া ১২৯ রানের জবাবে ব্যাট করতে নেমে শুরু থেকেই নিয়মিত বিরতিতে উইকেট হারাতে থাকে স্বাগতিকরা। ব্যাটসম্যানদের ব্যর্থতায় ১৯.৪ ওভারে ৭৬ রানেই অল আউট হয়ে যায় সাকিব-লিটনরা। 

১২৯ রানের লক্ষ্যে ব্যাট করতে নেমে দলীয় ২৩ রানে ম্যাকনচির বলে ১৫ রান করে প্যাভিলিয়নে ফেরেন লিটন দাস। এরপর ব্যাট করতে নামা মাহেদিও ব্যর্থ হন। ব্যক্তিগত ১ রান করেই প্যাভিলিয়নে ফিরেন তিনি। সাকিব আল হাসানও রানের খাতা খোলার আগে আউট হলে ২৫ রানেই তিন উইকেট হারায় টাইগাররা। 

মোহাম্মদ নাঈম এক প্রান্ত আগলে রেখে কিছুটা আশা দেখালেও রবীন্দ্রর বলে বোল্ড আউট হয়ে তিনিও প্যাভিলিয়নে ফিরেন। এরপর ব্যাট করতে নামা অধিনায়কের রিয়াদের সামনে সুযোগ ছিল পারফরম্যান্স করে নিজের শততম টি-টোয়েন্টি ম্যাচকে রাঙানোর। কিন্তু তা করতে ব্যর্থ হন তিনি। মাত্র ৩ রান করে প্যাটেলের বলে আউট হন তিনি। 

এক প্রান্তে মুশফিক অপরাজিত থাকলেও আফিফ, সোহান কিংবা সাইফুদ্দিন কেউই তাকে সঙ্গ দিতে পারেনি। কিউই বোলারদের দুর্দান্ত বোলিংয়ে শেষ পর্যন্ত ৭৬ রানেই অল আউট হয়ে যায় বাংলাদেশ দল। নিউজিল্যান্ডের প্যাটেল ৪টি, ম্যাকনচি ৩টি  করে উইকেট নেন। এছাড়া একটি করে উইকেট শিকার করেন রবীন্দ্র, স্কট ও গ্র্যান্ডহ্যাম। 

এর আগে, সিরিজ বাঁচা-মরার ম্যাচে বাংলাদেশের বিপক্ষে সিরিজের তৃতীয় টি-টোয়েন্টি ম্যাচে টসে জিতে প্রথমে ব্যাট করে লড়াকু পূঁজি পায় নিউজিল্যান্ড। শেষ দিকে নিকোলসের ব্যাটের উপর ভর করে নিউজিল্যান্ড নির্ধারিত ২০ ওভার শেষে ৫ উইকেট হারিয়ে ১২৮ রান তোলে। 

টসে জিতে ব্যাট করতে নেমে শুরুটা ভালো হয়নি নিউজিল্যান্ডের। দলীয় ১৬ রান মোস্তাফিজের শিকান হন ফিন অ্যালেন। অ্যালেনের বিদায়ের পর উইল ইয়ং এবং রবীন্দ্র দলের হাল ধরার চেষ্টা করেন। তবে, বাংলাদেশকে পুনরায় ম্যাচে ফেরান পেসার সাইফুদ্দিন। একই ওভারে টানা দুই উইকেট নিয়ে কিউইদের চাপে রাখেন তিনি। 

ব্যক্তিগত ২০ রান করে সাইফের শিকার হন ইয়ং এবং রানের খাতা খোলার আগেই গ্র্যান্ডহ্যামকে প্যাভিলিয়নে পাঠান সাইফ। উইকেটের এক প্রান্ত আগলে রাখা রবীন্দ্রকে শিকার করেন টাইগার অধিনায়ক রিয়াদ। ব্যাট হাতে এদিন ব্যর্থ হিলেন টম লাথামও।

ব্যক্তিগত ৫ রান করে তিনি মাহেদির শিকার হন। এরপর হেনরি নিকোলস ও টম ব্ল্যান্ডেলের ব্যাটিংয়ে ভর করে নিউজিল্যান্ড দল ১২৮ রান তোলতে সক্ষম হয়। 

বাংলাদেশের পক্ষে সাইফুদ্দিন দুই উইকেট শিকার করেন। এছাড়া একটি করে উইকেট নেন মোস্তাফিজ, রিয়াদ ও মাহেদি।