ফ্রিডম বাংলা নিউজ

শুক্রবার, এপ্রিল ২৬, ২০২৪ |

EN

অক্টোবরে ভারতে করোনার তৃতীয় ঢেউ, ঝুঁকিতে শিশুরা

বিশ্ব বাংলা ডেস্ক | আপডেট: মঙ্গলবার, আগস্ট ২৪, ২০২১

অক্টোবরে ভারতে করোনার তৃতীয় ঢেউ, ঝুঁকিতে শিশুরা

কিছুদিন আগে ভারত ভয়াবহভাবে মোকাবিলা করেছেন করোনাভাইরাসের সর্বশেষ ঢেউ। এখন বলা হচ্ছে, অক্টোবরেই তৃতীয় ঢেউ শিখর ছুঁতে পারে। এবার প্রাপ্তবয়স্কদের পাশাপাশি শিশুদের মধ্যে আরও বেশি সংক্রমণ ছড়ানোর আশঙ্কা রয়েছে। প্রস্তাব এসেছে তাদের টিকা দেওয়ারও।

ভারতের কেন্দ্রীয় স্বরাষ্ট্র মন্ত্রণালয়ে নির্দেশ মেনে জাতীয় বিপর্যয় মোকাবিলা কর্তৃপক্ষের তত্ত্বাবধানে গঠিত বিশেষজ্ঞদের একটি কমিটির রিপোর্টে এ সব তথ্য জানিয়েছে।

রিপোর্টে বলা হল, ভারতে ইতিমধ্যেই আছড়ে পড়েছে কভিডের তৃতীয় ঢেউ। জুলাইয়ের শেষ সপ্তাহ থেকে দেশটিতে ‘আর ভ্যালু’ ১-এর ওপর ওঠে গিয়েছে। একজন সংক্রমিতের থেকে কত জন আক্রান্ত হচ্ছেন, তা বোঝানো হয় এই ‘আর ভ্যালু’ দিয়ে।

কভিডের দ্বিতীয় ঢেউয়ের ভুল থেকে শিক্ষা নিয়ে যাতে আরও সতর্ক হয়ে মোকাবিলা করা হয়, তার পরামর্শ দেওয়া হয়েছে রিপোর্টে।

তৃতীয় ঢেউয়ের সময়ে বিপুলসংখ্যক শিশু সংক্রমিত হলে তাদের চিকিৎসার জন্য পর্যান্ত চিকিৎসক, স্বাস্থ্যকর্মী, চিকিৎসার সরঞ্জাম এবং পরিকাঠামো নেই ভারতে। এই বিষয়টির দিকে বিশেষভাবে নজর দেওয়া পরামর্শ দেওয়া হয়েছে।

দ্বিতীয় ঢেউ চলাকালীনই বিশেষজ্ঞদের একাংশ সতর্ক করেছিলেন, তৃতীয় ঢেউয়ে রেহাই পাবে না শিশুরা। প্রাপ্তবয়স্কদের পাশাপাশি সমান তালে বাড়বে তাদের ঝুঁকি। 

রিপোর্টে বলা হয়েছে, ভারতের প্রাথমিক স্বাস্থ্যকেন্দ্রগুলোতে শিশু চিকিৎসকদের ঘাটতি ৮২ শতাংশ ছুঁয়েছে। নানা রকম অসুখ-বিসুখ (কো-মর্বিডিটি) থাকার কারণেই কভিডের দ্বিতীয় ঢেউয়ের সময়ে সংক্রমিত হওয়া ৬০-৭০ শতাংশ শিশুকে হাসপাতালে ভর্তি করতে হয়েছিল। সুস্থ হওয়ার পর তাদের অনেকের মধ্যে বেশ কিছু শারীরিক সমস্যাও দেখা দিয়েছে।

সেই বিষয়টি উল্লেখ করে রিপোর্টে বলা হয়েছে, কিছুটা বাড়ির মতো করেই শিশুদের জন্য হাসপাতালে কভিড ওয়ার্ড গড়ে তোলা যেতে পারে। স্বাস্থ্যকেন্দ্রগুলোতে দ্রুত শিশু-চিকিৎসক নিয়োগে নজর দিতে হবে। সেই সঙ্গেই শিশুদের মানসিক স্বাস্থ্যের বিষয়টি নিয়েও ভাবতে হবে।

শিশুদের চিকিৎসা পরিকাঠামোতে নজর দেওয়ার পাশাপাশি কোমর্বিডিটি থাকা শিশুদের টিকাকরণে বিশেষ গুরুত্ব দিতে হবে, কেন্দ্রকে এই পরামর্শই দিল বিশেষজ্ঞদের ওই কমিটি।

দেশটির প্রাপ্তবয়স্করা পুরোদমে টিকা পেলেও শিশুদের টিকাকরণ এখনো গবেষণার পর্যায়ে থাকায় তা নিয়ে আশঙ্কা রয়েছে। তার মাঝে বিশেষজ্ঞদের একটা বড় অংশের দাবি, শিশুরা করোনা আক্রান্ত হলেও তাদের শরীরের গুরুতর প্রভাব পড়বে না। তবে তাদের শরীর থেকেও অন্যের শরীরে ছড়াবে সংক্রমণ।

এ দিকে অক্টোবর থেকেই বাঙালি হিন্দুদের পূজার মৌসুম শুরু হচ্ছে। তখন তৃতীয় ঢেউ চূড়ায় উঠলে পরিস্থিতি কোন দিকে গড়াবে, তা নিয়ে শঙ্কিত বিশেষজ্ঞরা।