ফ্রিডম বাংলা নিউজ

বৃহস্পতিবার, আগস্ট ২২, ২০২৪ |

EN

ফিক্সিং করে মোটা অঙ্কের টাকা নেন দ. আফ্রিকার ৪ ক্রিকেটার

স্পোর্টস ডেস্ক | আপডেট: রবিবার, জুলাই ১৪, ২০২৪

ফিক্সিং করে মোটা অঙ্কের টাকা নেন দ. আফ্রিকার ৪ ক্রিকেটার
২০০০ সালে ভারত-দক্ষিণ আফ্রিকা সিরিজের ফিক্সিং কেলেঙ্কারির নতুন তথ্য প্রকাশ্যে এলো। যে কাণ্ডের কেন্দ্রীয় চরিত্র ছিলেন দক্ষিণ আফ্রিকার তৎকালীন অধিনায়ক হ্যান্সি ক্রোনিয়ে।

অভিযোগ, দুই টেস্ট এবং পাঁচ ম্যাচের ওয়ানডে সিরিজের ফলাফল থেকে শুরু করে সতীর্থদের পারফরম্যান্স সবকিছুই আগে ঠিক করে রেখেছিলেন তিনি। মৃত্যুর ২২ বছর পর প্রকাশ্যে এলো তার অপকর্মের নতুন তথ্য।

২০০০ সালের ১৯ মার্চ নাগপুরে সিরিজের পঞ্চম ওয়ানডেতে মুখোমুখি হয়েছিল ভারত ও দক্ষিণ আফ্রিকা। ম্যাচ ফিক্সিং নিয়ে দিলি­র এক আদালতে চলা শুনানিতে বিচারকের বক্তব্য, ম্যাচে কত রান হবে, তা আগেই ঠিক করেছিলেন ক্রোনিয়ে। দক্ষিণ আফ্রিকার সাবেক অধিনায়কের বিরুদ্ধে প্রমাণ রয়েছে। শুধু দলের রান নয়, সতীর্থ হার্সেল গিবস কত রান করবেন, তা-ও পূর্বনির্ধারিত ছিল। দলের এক বোলারকেও ১০ ওভারে ৫০ রানের বেশি দেওয়ার কথা বলেছিলেন ক্রোনিয়ে। দুজনকেই ১৫ হাজার ডলার করে দেওয়ার প্রতিশ্রুতিও দিয়েছিলেন তিনি।

বিচারক আরও বলেছেন, ম্যাচে ভালো লড়াই হয়েছিল দুদলের। সে সময় অধিনায়কের প্রস্তাবের কথা ভুলে গিয়েছিলেন দক্ষিণ আফ্রিকার দুই ক্রিকেটারই। তারা ‘চুক্তি’মতো খেলেননি। পরে ম্যাচের ফলেও ফিক্সিংয়ের চেষ্টা করেছিলেন ক্রোনিয়ে।

তদন্তে উঠে এসেছে, চুক্তি অনুযায়ী মোটা অঙ্কের অর্থ পেয়েছিলেন দক্ষিণ আফ্রিকার সেই দলের চার ক্রিকেটার।

ক্রোনিয়ে দক্ষিণ আফ্রিকার অন্যতম সফল অধিনায়ক। অথচ তিনিই জড়িয়ে পড়েছিলেন ম্যাচ ফিক্সিংয়ের মতো অপরাধে। অপরাধ প্রমাণ হওয়ায় নিষিদ্ধ হয়েছিলেন। ২০০২ সালে বিমান দুর্ঘটনায় মৃত্যু হয় তার।