ফ্রিডম বাংলা নিউজ

রবিবার, মে ১৯, ২০২৪ |

EN

স্থানীয় সরকার নির্বাচনে রাজনৈতিক পরিচয়ের প্রয়োজন নেই: ইসি আলমগীর

স্টাফ রিপোর্টার | আপডেট: শনিবার, এপ্রিল ২০, ২০২৪

স্থানীয় সরকার নির্বাচনে রাজনৈতিক পরিচয়ের প্রয়োজন নেই: ইসি আলমগীর
নির্বাচন কমিশনার মো. আলমগীর বলেছেন, স্থানীয় সরকার নির্বাচন কোনো রাজনৈতিক নির্বাচন নয়। কারণ বর্তমান সরকার স্থানীয় সরকার নির্বাচনকে উন্মুক্ত করে দিয়েছে। কাজেই স্থানীয় সরকার নির্বাচনে রাজনৈতিক কোনো ফ্লেভার নেই। তারপরও যদি কেউ রাজনৈতিক দলের পক্ষ থেকে যে কেউ নির্বাচনে দাঁড়াতে পারে। সেটার অপশনও রাখা হয়েছে। অর্থাৎ ভোট ফ্লেক্সিবল করা হয়েছে। ইচ্ছে করলে স্বাধীনভাবে নির্বাচনে দাঁড়াতে পারবে। রাজনৈতিক পরিচয়ের প্রয়োজন নেই। অনেকে আবার রাজনৈতিক পরিচয়েও নির্বাচন করতে পারবে, তাতেও কোনো সমস্যা নেই।

মানিকগঞ্জ জেলা প্রশাসকের কার্যালয়ের হলরুমে শনিবার দুপুরে হরিরামপুর ও সিংগাইর উপজেলার প্রার্থীদের সঙ্গে মতবিনিময় সভা শেষে সাংবাদিকদের প্রশ্নের উত্তরে তিনি এ কথা বলেন।

বিএনপির উদ্দেশ্যে তিনি বলেন, অনেকে রাজনৈতিকভাবে নির্বাচনে অংশগ্রহণ না করলেও তাদের (বিএনপি) অনেক সমর্থক-প্রার্থী আন-অফিশিয়ালি নির্বাচনে অংশ নিচ্ছে। সুতরাং এটা বলার সুযোগ নেই যে, নির্বাচন অংশগ্রহণমূলক হচ্ছে না।

নির্বাচনে অংশ নেওয়ার বিষয়ে ইসি বলেন, নির্বাচনে কোন আত্মীয় অংশ নিল বা কে অংশ নিল না, সেটা আমাদের বিষয় নয়। সেটা রাজনৈতিক দলের বিষয়। কিন্তু আমাদের নির্বাচনি আইনে যদি কোনো ব্যক্তি ওই এলাকার ভোটার হন এবং তার বিরুদ্ধে যদি কোনো আইনি ঝামেলা না থাকে, তাহলে তিনি নির্বাচনে দাঁড়াতে পারবেন। আমাদের আইনে আত্মীয়র কোনো সম্পর্ক নেই। এ সময় জেলা প্রশাসক রেহেনা আকতার, অতিরিক্ত জেলা প্রশাসক মো. তরিকুল ইসলাম, পুলিশ সুপার সুজন সরকার ও জেলা নির্বাচন অফিসার আমিনুর রহমান মিঞা উপস্থিত ছিলেন।