ফ্রিডম বাংলা নিউজ

রবিবার, মে ১৯, ২০২৪ |

EN

ইরানের হামলা ঠেকাতে বিলিয়ন ডলার খরচ ইসরাইলের

বিশ্ব বাংলা ডেস্ক | আপডেট: সোমবার, এপ্রিল ১৫, ২০২৪

ইরানের হামলা ঠেকাতে বিলিয়ন ডলার খরচ ইসরাইলের
ইরানের এক রাতের ড্রোন এবং মিসাইল হামলা ঠেকাতে ১.৩৫ বিলিয়ন ডলার খরচ করেছে ইসরাইল। ইসরাইলি সংবাদমাধ্যম ইয়েদিওথ আহরনোথের বরাতে এ তথ্য জানিয়েছে তুর্কি সংবাদমাধ্যম টিআরটি। 

ইসরাইলের সেনাপ্রধানের সাবেক প্রধান অর্থনৈতিক উপদেষ্টা ব্রিগেডিয়ার জেনারেল র‌্যাম আমিনাশকে উদ্ধৃত করে সংবাদমাধ্যমটি জানিয়েছে, শনিবার ইরানের রাতভর হামলায় ইসরাইলের প্রতিরক্ষা ব্যয় আনুমানিক চার থেকে পাঁচ বিলিয়ন শেকেলস (ইসরাইলি মুদ্রা), যা ডলারে ১.০৫ থেকে ১.৩৫ বিলিয়ন। জেনারেল র‌্যাম আমিনাশ বলেছেন, এই অর্থ শুধু ইরানের হামলা প্রতিহত করার ব্যয়। এখানে ক্ষয়ক্ষতির ব্যয় অন্তর্ভুক্ত হয়নি।

ইরানের ব্যালিস্টিক ক্ষেপণাস্ত্র ভূপাতিত করতে ব্যবহৃত এক একটি ‘অ্যারো’ ইন্টার্সেপ্টর মিসাইলের দাম ৩.৫ মিলিয়ন ডলার। আর প্রতিটি ‘ম্যাজিক উন্ড’ ইন্টার্সেপ্টর মিসাইলের দাম এক মিলিয়ন ডলার। 

এছাড়া ড্রোন আটকাতে অংশ নেওয়া বিভিন্ন ধরনের বিমান পরিচালনার খরচ তো রয়েছেই। ইসরাইলিরা যখন এমন হিসাবে দিচ্ছে, তখন স্বাভাবতই প্রশ্ন ওঠছে কত টাকার হামলা ঠেকাতে এত বিপুল অর্থ বেরিয়ে গেল ইসরাইলের রাজকোষ থেকে। 

ইরানের দাবি, তারা যেসব ড্রোন ও মিসাইল ছুড়েছে সেসব খুবই সাধারণ মানের এবং সস্তা। এদিকে ইসরাইলের সেনা মুখপাত্র ড্যানিয়েল হাগ্যারি জানান, ইরান থেকে ইসরাইলে প্রায় ৩৫০টি ক্ষেপণাস্ত্র এবং ড্রোন নিক্ষেপ করা হয়। এগুলোর বেশিভাগই ভূপাতিত করা হয়েছে। 

তিনি নিশ্চিত করেছেন, ইসরাইলের দিকে আসা ৯৯ ভাগ হুমকিই প্রতিরোধ করা হয়েছে। আর নেভাতিম বিমান ঘাঁটিতে সামান্য ক্ষতি হয়েছে। ৩০টি ক্রুজ মিসাইলের ২৫টিই প্রতিরোধ করা হয়েছে। ১২০টি মিসাইলের মাত্র কয়েকটি আঘাত হানতে পেরেছে। ইসরাইলি বিমান বাহিনীর সক্ষমতা ধ্বংস করার ইরানি চেষ্টা ব্যর্থ হয়েছে।