ফ্রিডম বাংলা নিউজ

শনিবার, মে ১১, ২০২৪ |

EN

ইবি থিওলজি এন্ড ইসলামিক স্টাডিজ অনুষদের ভর্তি পরীক্ষা ৫ জুন

ক্যাম্পাস প্রতিবেদক | আপডেট: বৃহস্পতিবার, মে ৪, ২০২৩

ইবি থিওলজি এন্ড ইসলামিক স্টাডিজ অনুষদের ভর্তি পরীক্ষা ৫ জুন
ইসলামী বিশ্ববিদ্যালয়ের (ইবি) থিওলজী এন্ড ইসলামিক স্টাডিজ অনুষদভূক্ত 'ডি' ইউনিটের ২০২২-২০২৩ শিক্ষাবর্ষের স্নাতক প্রথম বর্ষের ভর্তি বিজ্ঞপ্তি প্রকাশ করা হয়েছে। আগামী ৫ জুন এর ভর্তি পরীক্ষা অনুষ্ঠিত হবে।

বৃহস্পতিবার (৪ মে) বিশ্ববিদ্যালয়ের ভারপ্রাপ্ত রেজিস্ট্রার এইচ এম আলী হাসান এ তথ্য নিশ্চিত করেন। 

তিনি বলেন, থিওলজী এন্ড ইসলামিক স্টাডিজ অনুষদভূক্ত তিনটি বিভাগ (আল-কুরআন এন্ড ইসলামিক স্টাডিজ, দা'ওয়াহ এন্ড ইসলামিক স্টাডিজ ও আল-হাদিস এন্ড ইসলামিক স্টাডিজ) এবং কলা অনুষদভুক্ত আরবী ভাষা ও সাহিত্য বিভাগসহ মোট চারটি বিভাগের সমন্বয়ে গঠিত 'ডি' ইউনিটের ভর্তি পরীক্ষা অনুষ্ঠিত হবে। আগামী ১০ মে থেকে ২১ মে পর্যন্ত ভর্তি আবেদন চলবে। 

এর আগে রেজিস্ট্রার স্বাক্ষরিত এক ভর্তিবিজ্ঞপ্তিতে বলা হয়, মোট ৮০ নম্বরের ভর্তি পরীক্ষা অনুষ্ঠিত হবে। এমসিকিউ পরীক্ষায় প্রতিটি ভুল উত্তরের জন্য ০.২৫ নম্বর কাটা যাবে। আবেদকারীকে অবশ্যই ২০২১ অথবা ২০২২ সনের উচ্চ মাধ্যমিক/সমমান এবং ২০১৮, ২০১৯ অথবা ২০২০ সনে মাধ্যমিক/সমমান পরীক্ষায় উত্তীর্ণ হতে হবে। ভর্তি নির্দেশিকায় উল্লিখিত শর্ত পূরণ করা সাপেক্ষে ভর্তির জন্য আবেদন করা যাবে।

ভর্তি সংক্রান্ত বিশ্ববিদ্যালয়ের ওয়েবসাইটে (www.iu.ac.bd) প্রকাশিত নির্দেশিকা অনুসরণ করে আবেদন করতে হবে। প্রাথমিক আবেদন ফি বাবদ ১৩৫০ টাকা মোবাইল/অনলাইন ব্যাকিং (বিকাশ/নগদ/রকেট) এর মাধ্যমে পরিশোধ করতে হবে।

প্রত্যেক আবেদনকারী কেবল ডি-ইউনিটের ভর্তি পরীক্ষায় অংশগ্রহণ করতে পারবে। ভর্তি পরীক্ষার প্রবেশপত্র গ্রহণের তারিখ এবং পরীক্ষার সময়সূচি পরবর্তীতে বিশ্ববিদ্যালয়ের ওয়েবসাইটে প্রকাশ করা হবে। একই সঙ্গে এসএমএস-এর মাধ্যমে জানানো হবে।

এছাড়া ইসলামী বিশ্ববিদ্যলয়ে প্রচলিত বিদেশী শিক্ষার্থী ভর্তির নীতিমালা (Foreign Students Admission Ordinance) অনুযায়ী ২০২২-২০২৩ শিক্ষাবর্ষে ১ম বর্ষ স্নাতক (সম্মান) শ্রেণিতে উক্ত ইউনিটের অন্তর্ভূক্ত বিভাগসমূহে বিদেশী শিক্ষার্থীরাও ভর্তি হতে পারবে। এ বিষয়ে বিস্তারিত তথ্য ও নীতিমালা বিশ্ববিদ্যালয়ের ওয়েবসাইট (www.iu.ac.bd) থেকে সংগ্রহ করা যাবে।