ফ্রিডম বাংলা নিউজ

রবিবার, জুন ১৬, ২০২৪ |

EN

এমপি আজিম খুন: গার্লফ্রেন্ড ঢাকায় ফেরার পর দেশ ছাড়েন শাহীন

স্টাফ রিপোর্টার | আপডেট: বৃহস্পতিবার, মে ২৩, ২০২৪

এমপি আজিম খুন: গার্লফ্রেন্ড ঢাকায় ফেরার পর দেশ ছাড়েন শাহীন

ছবি: সংগৃহীত

ঝিনাইদহ-৪ আসনের এমপি আনোয়ারুল আজিম আনার খুন হন ভারতের মাটিতে। এটির মূল পরিকল্পনাকারী ছিলেন আখতারুজ্জামান শাহীন। হত্যাকাণ্ড বাস্তবায়নের পর বাংলাদেশ ছাড়েন তিনি। 

বৃহস্পতিবার ডিবি কার্যালয়ে এক ব্রিফিংয়ে এসব তথ্য জানিয়েছেন ঢাকা মহানগর গোয়েন্দা (ডিবি) পুলিশের কর্মকর্তা হারুন অর রশীদ।

হারুন অর রশীদ বলেন, হত্যাকাণ্ড বাস্তবায়নকারী আমানুল্লাহ ছদ্মনাম, তার নাম শিমুল ভূঁইয়া। তিনি পূর্ববাংলা কমিউনিস্ট পার্টির নেতা। বর্তমানে আমানুল্লাহ ও পরিকল্পনাকারী আখতারুজ্জামান শাহিনের গার্লফ্রেন্ড শিলাস্তি রহমান ডিবির হাতে আটক রয়েছে। তাদের থেকেই হত্যাকাণ্ডের পুরো ঘটনা জানা গেছে বলে জানান হারুন অর রশীদ।

তিনি বলেন, ১৩ মে এমপি আনারকে হত্যার পর শাহিনের গার্লফেন্ড শিলাস্তি ও  আমানুল্লাহ ১৫ মে এবং মোস্তাফিজ ১৬ তারিখ ঢাকায় ফেরেন। এরপরেই ভিস্তা এয়ারলাইন্সে করে মূল পরিকল্পনাকারী শাহীন দিল্লি হয়ে কাঠমাণ্ডুতে চলে যান। বর্তমানে তিনি পলাতক আছেন।

হারুন বলেন, ১৮ তারিখ গোপাল বিশ্বাস জিডি বন্ধু আনার নিখোঁজের ঘটনায় জিডি করেন। পরে হত্যাকারীরা ভিকটিমের মোবাইল থেকে কল ও মেসেজ দিয়ে বিষয়টিকে ভিন্নখাতে নেওয়ার চেষ্টা করে। ১৮ তারিখে পর দিল্লি যাচ্ছি জানিয়ে এমপি আনারের ফোন থেকে বার্তাও দেওয়া হয়। 

দীর্ঘদিন ধরে পরিকল্পনার অংশ হিসেবে হত্যাকাণ্ড সংগঠিত হয় জানিয়ে তিনি আরও বলেন, প্রথমে বাংলাদেশে হত্যার পরিকল্পনা করা হয়েছিল। তবে ডিবি পুলিশের তৎপরতার কারণে ঢাকায় হত্যাকাণ্ড ঘটাতে সাহস করেনি তারা। এ কারণে ভারতে এমপি আনারকে হত্যার পরিকল্পনা করা হয়। ঢাকার গুলশান ও বসুন্ধরার দুটি ফ্ল্যাটে বসে এই হত্যাকাণ্ডের পরিকল্পনা হয় বলে জানান তিনি।

তিনি আরও জানান, পরিকল্পনার অংশ হিসেবে সঞ্জিভা গার্ডেন্সের ফ্ল্যাট ভাড়া নেন যুক্তরাষ্ট্র প্রবাসী আখতারুজ্জামান শাহিন। ২৫ তারিখ ফ্ল্যাট ভাড়া নেয়ার পর ৩০ তারিখ থেকে সেখানে শাহিনের লোকজন যাওয়া-আসা শুরু করে। ওই ফ্ল্যাটেই আনারকে পরিকল্পিতভাবে হত্যা করা হয়।