ফ্রিডম বাংলা নিউজ

রবিবার, জুন ১৬, ২০২৪ |

EN

যুক্তরাজ্যে আগাম নির্বাচনের ঘোষণা প্রধানমন্ত্রী ঋষি সুনাকের

বিশ্ব বাংলা ডেস্ক | আপডেট: বৃহস্পতিবার, মে ২৩, ২০২৪

যুক্তরাজ্যে আগাম নির্বাচনের ঘোষণা প্রধানমন্ত্রী ঋষি সুনাকের
যুক্তরাজ্যে আগাম নির্বাচনের ঘোষণা দিয়েছেন দেশটির প্রধানমন্ত্রী ঋষি সুনাক। আগামী ৪ জুলাই সাধারণ নির্বাচন অনুষ্ঠিত হবে বলে জানিয়েছেন তিনি।

স্থানীয় সময় বুধবার বিকালে ব্রিটিশ প্রধানমন্ত্রীর কার্যালয় ও বাসভবন ১০ নম্বর ডাউনিং স্ট্রিটের সামনে ঋষি সুনাক নির্বাচনের তারিখ ঘোষণা করেন। খবর বিবিসির।

নির্বাচনের তারিখ ঘোষণার আগে মন্ত্রীদের সঙ্গে বৈঠক করেন প্রধানমন্ত্রী ঋষি সুনাক। বৈঠকে আগামী সপ্তাহে সংসদ ভেঙে দেওয়ার সিদ্ধান্ত নেন তিনি। মন্ত্রীদের সঙ্গে বৈঠকের আগে রাজা তৃতীয় চার্লসের কাছে যান তিনি। সেখানে সংসদ ভেঙে দেওয়া ও নতুন নির্বাচন আয়োজনের জন্য রাজার অনুমতি চান ঋষি সুনাক। রাজা চার্লসের অনুমতি পাওয়ার পর এটি জনসমক্ষে ঘোষণা করেন তিনি।

সুনাক অক্টোবর বা নভেম্বরে ভোটের ঘোষণা দেবেন বলে আশা করা হচ্ছিল। কিন্তু হঠাৎ করেই আগাম নির্বাচনের ঘোষণা দিলেন তিনি। যদিও বিষয়টি নিয়ে মঙ্গলবার থেকেই ওয়েস্টমিনস্টারে গুঞ্জন ছড়িয়ে পড়ে।

এদিকে যুক্তরাজ্যে জনমত জরিপে বিরোধী দল লেবার পার্টি এগিয়ে রয়েছে। সামনের এই নির্বাচনের মাধ্যমে তারা সরকার গঠন করবে বলে ধারণা করা হচ্ছে। লেবার পার্টির নেতা কিয়ার স্টারমার প্রধানমন্ত্রী হওয়ার দৌড়ে এগিয়ে আছেন বলে মনে করছেন অনেকে।