ফ্রিডম বাংলা নিউজ

সোমবার, জুন ১৭, ২০২৪ |

EN

চট্টগ্রামে ১৬ আসন

দ্বাদশ জাতীয় নির্বাচনের জন্য ভোট কেন্দ্রের খসড়া তালিকা প্রকাশ

চট্রগ্রাম ব্যুরো | আপডেট: শুক্রবার, আগস্ট ১৮, ২০২৩

দ্বাদশ জাতীয় নির্বাচনের জন্য ভোট কেন্দ্রের খসড়া তালিকা প্রকাশ
দ্বাদশ জাতীয় সংসদ নির্বাচনের প্রস্তুতি শুরু করেছে জেলা নির্বাচনী কার্যালয়। প্রস্তুতির অংশ হিসেবে বুধবার চট্টগ্রাম জেলার ১৬ সংসদীয় আসনের ভোট কেন্দ্রের খসড়া তালিকা প্রকাশ করেছে। 

দ্বাদশ জাতীয় সংসদ নির্বাচনে ভোট কেন্দ্র বেড়েছে ৬২ টি আর ভোট কক্ষ বেড়েছে ২ হাজার ১০০টি। চট্টগ্রামের বেশিরভাগ আসনে এবার ভোট কেন্দ্রের সংখ্যা বাড়ানো হয়েছে। একাদশ জাতীয় সংসদ নির্বাচনে চট্টগ্রামে ১৬ সংসদীয় আসনে ভোট কেন্দ্রের সংখ্যা ছিল ১ হাজার ৯৫৮টি। 

দ্বাদশ জাতীয় সংসদ নির্বাচনে ভোট কেন্দ্র করা হয়েছে ২ হাজার ২০টি। আর একাদশ জাতীয় সংসদ নির্বাচনে ভোটকক্ষের সংখ্যা ছিল ১১ হাজার ৮৫৪টি। দ্বাদশ জাতীয় সংসদ নির্বাচনে ভোট কক্ষের সংখ্যা করা হয়েছে ১৩ হাজার ৯৫৪টি।

জেলা নির্বাচনী কর্মকর্তারা জানান, ইসির ভোটকেন্দ্র স্থাপন ও ব্যবস্থাপনা নীতিমালা অনুযায়ী, জেলা প্রশাসক ও উপজেলা নির্বাহী অফিসারের নেতৃত্বে গঠিত কমিটি সংশ্লিষ্টদের নিয়ে সব নির্বাচনি এলাকায় সরেজমিন পরিদর্শন করে ভোটকেন্দ্রের সম্ভাব্য তালিকা প্রস্তুত করেছে। 

ভোট কেন্দ্র ও ভোট কক্ষ বাড়ানো অন্যতম কারণ হচ্ছে প্রতিটি সংসদীয় আসনে ভোটার সংখ্যা বেড়েছে। ফলে ভোট কেন্দ্র ও ভোট কক্ষ বাড়ানো হয়েছে। 

বুধবার খসড়া ভোটার তালিকা প্রকাশ করা হয়েছে। প্রকাশিত খসড়া তালিকার ওপর দাবি আপত্তি নেওয়ার শেষ সময় ৩১ আগস্ট, দাবি-আপত্তি নিষ্পত্তির শেষ হবে ১১ সেপ্টেম্বর এবং ১৭ সেপ্টেম্বর ভোটকেন্দ্রের চূড়ান্ত তালিকা প্রকাশ করা হবে।

চট্টগ্রাম জেলার সিনিয়র নির্বাচন কর্মকর্তা মোহা. জাহাঙ্গীর হোসেন বলেন, খসড়া তালিকা প্রকাশ করা হয়েছে। বেশিরভাগ আসনে ভোট কেন্দ্রের সংখ্যা বেড়েছে। আবার কিছু আসনে কমেছে। কিছু আসনে অপরিবর্তিত রাখা হয়েছে। সব মিলিয়ে ৬২ টির মত ভোট কেন্দ্র বেড়েছে।