ফ্রিডম বাংলা নিউজ

শুক্রবার, এপ্রিল ১৯, ২০২৪ |

EN

পর্যাপ্ত ফেরি থাকলেও সুফল মিলছে না দৌলতদিয়ায়

নিজস্ব প্রতিবেদক | আপডেট: শনিবার, মার্চ ১২, ২০২২

পর্যাপ্ত ফেরি থাকলেও সুফল মিলছে না দৌলতদিয়ায়
রাজবাড়ী জেলা দৌলতদিয়া ঘাটে আজ সকাল থেকেই ট্রাক ও কার্ভাডভ্যানের দীর্ঘসারি সৃষ্টি হয়েছে। রাত থেকে ঘাট এলাকায় জমতে থাকা যানবাহনের চাপে আজ সকাল থেকেই প্রায় ৫ কিলোমিটার সড়কজুড়ে ট্রাকের দীর্ঘ সারি দেখা যায়।

দৌলতদিয়া-পাটুরিয়া নৌপথে ফেরির সংকট অনেকটা কমে গেলেও, ঘাট সমস্যা ও নাব্যতা সংকট এখনো কাটেনি।

বিআইডব্লিউটিসির দৌলতদিয়া ঘাট অফিস ও স্থানীয় সূত্রে জানা গেছে, গত রাতে যাত্রীবাহী বাস ও কাচামালের ট্রাক অগ্রাধিকার ভিত্তিতে পারাপার করানোর জন্য দৌলতদিয়া প্রান্তে অপচনশীল পণ্যবাহী ট্রাকের দীর্ঘ সারি সৃষ্টি হয়েছে।

বর্তমানে দৌলতদিয়া-পাটুরিয়া নৌপথে ছোট-বড় ২০টি ফেরি রয়েছে। ১৯টি ফেরি নিয়মিতভাবে যানবাহন পারাপারে ব্যবহার হচ্ছে। এরই মধ্যে ১১টি রো রো (বড়), ছয়টি ইউটিলিটি (মাঝারি), একটি কে-টাইপ (ছোট) ও একটি ডাম্প ফেরি।

দৌলতদিয়াপ্রান্তে ফেরির সংকট না থাকলে ও রয়েছে ঘাটের সংকট। এই প্রান্তে সাতটি ফেরিঘাটের মধ্যে তিনটি ঘাট বন্ধ রয়েছে। নদী ভাঙনের কবলে পড়ে ভেঙে যাওয়া ১ ও ২ নং ঘাট মেরামত না করায় ওই ঘাট দুটি এখনও অব্যবহৃত অবস্থায় রয়েছে।

অন্যদিকে ৬ নম্বর ঘাটে পন্টুন ও সংযোগ সড়ক থাকলেও ঘাটের নদী থেকে ঘাটের উচ্চতা অনেক বেশি ও চ্যানেলে গভীরতা কম থাকায় সেটাও ব্যবহার হচ্ছে না। এই সব মিলিয়ে পর্যাপ্ত ফেরি থাকার পরও সুফল মিলছে না।

সরজমিনে শুক্রবার (১১ মার্চ) দৌলতদিয়া ঘাট এলাকা ঘুরে দেখা গেছে, ঘাটের জিরো পয়েন্ট হতে ঢাকা-খুলনা মহাসড়কের গোয়ালন্দ পর্যন্ত ৫ কিলোমিটার এলাকায় ট্রাক ও কার্ভাডভ্যান (দুপুর ২টা) ঘাট পার হবার অপেক্ষায় থাকতে দেখা যায়। এরপর কিছুটা কমে গেলেও পরিস্থিতি ঠিক হয়ে আরও বেশি সময় লাগবে বলে ধারণা। তবে এই যানজটে যাত্রীবাহী বাসের সংখ্যা তুলনামূলক অনেকটা কম ছিলো।

ট্রাক চালক ফরহাদ আরটিভি নিউজকে জানিয়েছেন, গ্যাসের সিলিন্ডার বোঝাই করে খুলনা থেকে ফতুল্লার উদ্দেশ্য রওনা দিলে রাত ১২টার দিকে গোয়ালন্দ রেইল এলাকায় ট্রাকের সারিতে আটকা পরে। এরপর ধীরে ধীরে শুক্রবার (১১ মার্চ) দুপুর ১টার দিকে ঘাট থেকে প্রায় তিনকিলোমিটার দূরে অবস্থান করছে তার ট্রাক। অভিযোগ করে বলেন, দালালদের কারণে অনেক সময় যানজট সৃষ্টি হচ্ছে। তারা খুব কৌশল করে সিরিয়াল অম্যান্য করে অনেক ট্রাককে আগে বের করে নিচ্ছে। এতে আমাদের মত ট্রাকচালকদের জন্য সমস্যা।

বিআইডব্লিউটিসি দৌলতদিয়া ঘাট শাখার সহকারি ব্যবস্থাপক মো. নাসির হোসেন বলেন, বর্তমানে এ নৌপথে ১৯টি ফেরি চলাচল করছে। তারমধ্যে রোরো ১১টি, ইউটিলিটি ৬টি ও কেটাইপ ১টি ও ডাম্প ১টি ফেরি চলাচল করছে।

তিনি আরও বলেন, গত রাতে যাত্রীবাহী বাসের অতিরিক্ত চাপ ও কাচামালের ট্রাকের চাপ হওয়ার কারণে সে সকল বাস ও ট্রাকগুলোকে অগ্রধিকার ভিত্তিতে পারাপারের জন্য দৌলতদিয়া প্রান্তে অপচনশীল পণ্যবাহী ট্রাকের সারি তৈরি হয়েছে। তবে গত দু'দিন গাড়ির কোনো চাপ ছিলোনা। তবে আমরা আশা করছি সন্ধ্যার আগে যানবাহনের চাপ কমে যাবে।