ফ্রিডম বাংলা নিউজ

শনিবার, এপ্রিল ২০, ২০২৪ |

EN

সারিয়াকান্দিতে গৃহহীনরা পাচ্ছেন নতুন ঘর

নিজস্ব প্রতিবেদক | আপডেট: বৃহস্পতিবার, মার্চ ১০, ২০২২

সারিয়াকান্দিতে গৃহহীনরা পাচ্ছেন নতুন ঘর
বগুড়ার সারিয়াকান্দি উপজেলায় গৃহহীনরা পচ্ছেন নতুন ঘর। ভূমিহীন ও গৃহহীনদের জন্য ২৪৫টি ঘর তৈরির কাজ শুরু হয়েছে। নতুন ঘর পাওয়ার সংবাদে গৃহহীনদের মনে আনন্দ লেগেছে। মুজিববর্ষ উপলক্ষে গৃহহীনদের জন্য এ ঘরগুলো নির্মাণ করা হচ্ছে।

জানা যায়, সারিয়াকান্দি উপজেলায় মুজিববর্ষ উপলক্ষে প্রধানমন্ত্রী শেখ হাসিনার উপহার হিসেবে কাজলা ইউনিয়নের পাকেরদহ চরে গৃহহীনদের জন্য নির্মাণ করা হয়েছে ৫০টি ঘর। আর অল্প দিনের মধ্যে নির্মাণ কাজ শেষ হয়ে যাবে প্রকল্পের ঘরগুলো। এরপর দেওয়া হবে ঘর ও দুই শতাংশ জমির মালিকানার দলিল পত্রাদি। একই ঘরে বারান্দা, টয়লেট ও রান্না করার জন্য রুম সুবিধা থাকছে। সারিয়াকান্দি উপজেলার হাটফুলবাড়ী ইউনিয়নের চরডোমকান্দি গ্রামেও চলছে মুজিববর্ষ উপলক্ষে নির্মিত পাকা ঘরের নির্মাণকাজ। ইতিমধ্যেই প্রস্তাবিত এলাকায় মাটি ভরাটকরণের কাজ সমাপ্ত হয়েছে।

উপজেলা প্রশাসন বলছে, চরডোমকান্দি এলাকায় ১২৫টি ও সুজনের পাড়ায় ১০০টি ঘর নির্মাণের প্রাথমিক প্রস্তাবনা রয়েছে। জমির পরিমাপের দিকে খেয়াল রেখে ঘর নির্মাণ করা হবে। জায়গা সংকুলান না হলে বিকল্প ব্যবস্থা গ্রহণ করা হবে। তৃতীয় পর্যায়ের দ্বিতীয় ধাপে এ উপজেলায় সর্বমোট ২৪৫টি ঘর নির্মাণ হচ্ছে। প্রতিটি ঘরের নির্মাণব্যয় ধরা হয়েছে ২ লাখ ৫৯ হাজার ৯৭৫ টাকা। নির্মিত ঘরের কাজ এগিয়ে চলেছে।
এরই মধ্যে পাকেরদহ চরের ঘরগুলোর নির্মাণকাজ সমাপ্তের পথে। কাজলা ইউনিয়নের পাকেরদহ গ্রামে নবনির্মিত ইউনিয়ন পরিষদের দক্ষিণ পূর্বাংশে নির্মাণকাজ প্রায় শেষের পথে রয়েছে ৫০টি ঘর। ইতিমধ্যেই ঘরগুলোর ইটের গাঁথুনি, প্লাস্টার, রঙিন টিনের চালাসহ অন্যান্য কাজ সমাপ্ত হয়েছে। ঘরগুলো নির্মাণের আগে মাটি কেটে অপেক্ষাকৃত উঁচু জায়গায় এটি নির্মাণ করা হয়েছে। তাই এই আবাসন এলাকা বন্যার পানিতে তলিয়ে যাওয়ার কোনো সম্ভাবনা নেই।

বগুড়ার সারিয়াকান্দি উপজেলার কাজলা ইউনিয়নের পাকেরদহ গ্রামের হাকিম খাঁর ছেলে মতিন খাঁ জানান, তার সব জমি যমুনা নদীতে ভেঙে গেছে। চাষেরও কোনো জমি নেই। তিনি বলেন, বেশ কিছুদিন আগে প্রশাসন থেকে লোকজন এসে নাম ঠিকানা নিয়ে যায়। এখন শুনছি সরকারিভাবে পাকা ঘর করে দেওয়া হয়েছে। পরিবার-পরিজন নিয়ে কাঁচা ঘরে থেকে রোদ, বৃষ্টি ও ঝড়ের সঙ্গে লড়াই করতে হয়েছে। এবার সরকারের পাকা ঘর পেলে শান্তি পাওয়া যাবে।

বগুড়ার সারিয়াকান্দি উপজেলা নির্বাহী অফিসার মোহাম্মদ রেজাউল করিম জানান, পাকেরদহ চরে ৫০টি ঘর গৃহহীনদের জন্য প্রস্তুত করা হচ্ছে। খুব শিগগিরই তালিকা অনুযায়ী তাদের বরাদ্দ দেওয়া হবে। আগামী জুন মাসের মধ্যে এ প্রকল্পের ঘর নির্মাণ কাজ শেষ করা হবে। বাকি ঘরগুলো নির্মাণের জন্য প্রকল্প এলাকায় কাজ চলছে।