ফ্রিডম বাংলা নিউজ

শনিবার, এপ্রিল ২০, ২০২৪ |

EN

৪ বছর অবরুদ্ধ তিন পরিবার

নিজস্ব প্রতিবেদক | আপডেট: রবিবার, ফেব্রুয়ারী ২০, ২০২২

৪ বছর অবরুদ্ধ তিন পরিবার
খুলনার পাইকগাছায় যাতায়াতের পথ বন্ধ করে দেওয়ায় ৪ বছর ধরে একপ্রকার অবরুদ্ধ হয়ে পড়েছে অন্তত ৩টি পরিবার। ফলে অন্যের জমির আইল দিয়ে চলাচল করলেও মসজিদে নামাজ পড়তে পারছেন না বয়োবৃদ্ধরা। এমনকি বিস্তীর্ণ এলাকা পাড়ি দিয়ে নিয়মিত স্কুলে যেতে না পেরে বন্ধ হওয়ার উপক্রম হয়েছে তাদের ছেলে-মেয়েদের।

সমস্যা সমাধানে স্থানীয় ইউপি চেয়ারম্যান বলছেন, সংশ্লিষ্ট প্রশাসন ও এমপি’র সাথে কথা বলে ব্যবস্থা নেওয়া হবে। অভিযোগে জানানো হয়েছে, উপজেলার গড়ইখালী ইউনিয়নের হোগলার চক গ্রামের ইউনুস শেখ (৭০) সহ ৩টি পরিবারের ৯ জন সদস্য প্রায় ৬০ বছর ধরে বসবাস করছেন সেখানে। প্রথম থেকেই যাতায়তের জন্য নিজস্ব কোনো রাস্তা না থাকায় প্রতিবেশীদের ঘরোয়া পথই ছিল তাদের চলাচলের একমাত্র ক্ষেত্র। তবে সেটাও বন্ধ রয়েছে বছর চা’রেক হল। নিজেদের অভ্যস্তরীন দ্বন্দ্বে প্রায় ৪ বছর আগে পথটি বন্ধ করে দেন প্রতিবেশী শহিদুল ইসলাম ঢালী গং। আর সেই থেকেই ইউনুছ শেখের পরিবারটি একপ্রকার অবরুদ্ধ রয়েছে। বিশেষ প্রয়োজনে পরিবারের অন্য সদস্যরা পরের জমির আইল দিয়ে বাইরে আসলেও পায়ে হেঁটে মসজিদে নামাজ পড়তে যাওয়া হচ্ছে না তার। পাশাপাশি ছেলে-মেয়েদের পড়া-লেখাও বন্ধ হওয়ার উপক্রম হয়েছে।

বয়োবৃদ্ধ ইউনুছ শেখ বলেন, দীর্ঘ দিন মসজিদে নামাজ পড়তে যাওয়া হয়না তার। শেষ সময়ে মসজিদে জামায়াতে নামাজ পড়তে মন কান্দে তার। দীর্ঘ পথ পাড়ি দিয়ে বাড়ির ছেলে-মেয়েদের স্কুলে যেতে না পারার কষ্ঠ সইতেও কষ্ঠ হয় তার। তিনি এর স্থায়ী সমাধান চান।

প্রতিপক্ষ শহিদুল ঢালী বলেন, তারা যে পথ দিয়ে চলতেন জমির চাষীরা সেটা কেটে দিয়েছে। বর্তমানে তারা আমাদের বাড়ীর উপর দিয়ে যাতায়ত করছে। স্থানীয় চেয়ারম্যানকে বিষয়টি নিষ্পত্তির জন্য বলা হয়েছে বলেও দাবি তার।

স্থানীয় ইউপি চেয়ারম্যান জিএম আবদুস সালাম কেরু বলেন, অভিযোগ পেয়ে সেখানকার সর্বশেষ অবস্থা ও অবরুদ্ধ পরিবারটিকে দেখতে ঘটনাস্থলে গিয়েছিলাম। তবে পথ না পেয়ে বিলের মধ্যে জমির আইল পেরিয়ে ঘটনাস্থলে যাই। এ বিষয়ে সংশ্লিষ্ট প্রশাসন ও সংসদ সদস্যর সাথে কথা বলে ব্যবস্থা নেবেন বলেও জানান তিনি।