ফ্রিডম বাংলা নিউজ

শনিবার, এপ্রিল ২০, ২০২৪ |

EN

ভালবাসা প্রয়োজনের একটা প্রতিশব্দ

বাসস | আপডেট: মঙ্গলবার, ফেব্রুয়ারী ১৫, ২০২২

ভালবাসা প্রয়োজনের একটা প্রতিশব্দ
ভালবাসা দিবস এই কথাটি পড়েছি নব্বই দশকের শুরুতে  যায় যায় দিনে। তখন সাপ্তাহিক ছিল।বিশেষ কিছু কলাম সবার পছন্দ ছিল। তসলিমা নাসরীনের একটা কলাম ছিল। সেই টিনএজার বয়সে ভাল লাগতো। ভাল লাগতো মঈন মিলারকথোপকথন ও। সব ঠিকঠাক মনে নেই তবে তখন শফিক রেহমান বা তসলিমা নাসরীনের লেখায় ই পড়েছি। যদিও মানুষ গুলো এখন আর সেই ভাললাগার জায়গায় নেই।যথেষ্ট  বিতর্কিত আমার কাছে।ভ্যালেন্টাইন দিবস।ভ্যালেন্টাইনের গল্প ও পড়েছি।তবে ভালবাসা সম্পর্কে আমার পূর্ণ কোন জ্ঞান এখনো হয় নি।

কিন্তু ফাগুন উৎসব বই পড়ে নয় প্রতিবছর যে যার পারিবারিক সামাজিক আবহে পালন করেছি।হয়তোএখন কার মত ড্রেসে সবাই সাজতো না।কিন্তু শ্রীপঞ্চমীতে গায়ে হলুদ ছোঁয়ানোর ব্যাপারটা এখন অবধি আমার পরিবারে চালু আছে। তাতে চেহারা সুরাতে শীতের মলিনতা দূর হয়ে উজ্জলতা বা সজীবতা বাড়ে। গাছে গাছে পরিবর্তন ।ফুলে ফুলে  পরিপূর্ন থাকতো বাসার সামনের ছোট ফুলবাগান।বাতাসের চলার মধ্যে ও একটা আলাদা অনুভূতি।শীতের পোশাকের বাঁধাবাধি।বিয়ের মরশুম ও বলতাম। লিটল ম্যাগাজিন। নব্বইয়ের মাঝামাঝি তে এসে বেশ কিছু সামাজিক সাংস্কৃতিক অনুষ্ঠান।

খুব মনে পড়ছে  ছিয়ানব্বই য়ে আবুল  হোসেন মিলু, সিকানন্দার কবীর,  শহীদ মল্লিক, ও  ড, সবুজ শামীম আহসান ,এর উদ্দোগে  অনন্ত মরন পিয়াস , মামুনুর রশীদ, রহিমা হক তৃষা ,ও জেসমিন বন্যার সম্পাদনায় প্রথম কবিতা চক্র থেকে বের হয় নামতা। আমরা চারজন সকল অগ্রজদের সাথে নামতার প্রকাশনা উৎসব করি।  গিয়ে গিয়ে চাদাঁও তুলেছিলাম।নামতা এখন ও আছে।করোনার আগে বর্ষার কবিতা পাঠিয়েছিলাম আমার ছেলে পলাশ রায় একরকম জোর করেই বলেছে দিতে হবে।আর আল আমিন বাকলাই ভাইর অনুরোধে বাধ্য হয়েছি। এবং সেটাও প্রেমের কবিতা।এই অত্যাচার গুলো প্রচন্ড ভালোবাসা। এজন্য আলাদা দিবস সম্ভব!

 আর একটা সত্যি কথা হলো আমি একটু বাস্তববাদী এবং ঝামেলা হীন মানুষ।ভালবাসা বাসি তে কোনকালেই খুব বিশ্বাসী নই। সাতানব্বই য়ে স্বজন নামে একটা ম্যাগাজিনে ভালবাসার কবিতা লিখেছিলাম সেটার জন্য বন্ধু মহলে ব্যপক  দুষ্টামী সহ্য করতে হয়েছে।বিশেষত বাসু ,রুবী মনিকা, নুপুর ,আর পূরবীর। মানুষ মূলত প্রয়োগিগ জীবন যাপন করে। যা অতীব  প্রয়োজন তাই  প্রেম বলে।অতীব প্রয়োজন ক্ষীণ হলে দূরে চলে যায়। আমি প্রয়োজন ছাড়া আর একটা ব্যাপার উপলব্ধি করি সেটা অভ্যস্ততা। দীর্ঘকাল থাকতে থাকতে অভ্যাস হয়ে যায়। অভ্যাস ছাড়তে একটু কষ্ট হয়।প্রচন্ড মায়া পড়ে যায়।যেমন ছোটবেলায় ভাড়াটিয়া বদল হলে খুব খারাপ লাগতো।যাওয়ার সময় খুব কাঁদতাম। অনেক দিন পর বিকেলে ঘুম ভেঙে বুক ধড়ফড় করতো।এগুলো কি ভালবাসা!!

বাদ থাকলো বাবা মা ভাই বোন পরিবার পরিজন। বাবা মা নেই কিন্তু তাদের ভুলতে পারিনি । ভুলতে ও চাই না।তবে এটাই ভালবাসা!। মনে হলেই চোখ ঝাপসা হয়ে যায়!সবটাই আনন্দময় স্মৃতি। ভাই বোন থেকে দূরে থাকা এখন অভ্যাস। অথচ ঝালকাঠী থাকতে ভাইয়া আপু ঢাকা চলে যাবে কত কষ্ট ! দুদিন বেশী রাখার কত চেষ্টা। কত কান্নাকাটি। এখন অনুষ্ঠান ছাড়া খুব একটা দেখা ই হয় না। তার মানে কি ভুলে গেছি! তা কিন্তু নয়।তারপর  আপন বন্ধুরা। "আমরা" শব্দটাই যাদের জন্য। বকাবকি তুমুল যে কেউ ভাববে সম্পর্ক শেষ। কিন্তু আবার হেসে গড়াগড়ি।অবশ্য দু একজন আছে তাদের   আপন ভেবে ভুল করেছি তারা মুলত ধম্ম কুটুম্ব কাজ উদ্ধার হলে সব শেষ। অথবা যদি বোঝে  আমাদের দিয়ে তার কার্য হাসিল সম্ভব না তবে দোষ দিয়ে কেটে পড়বে। আমি একটু স্বার্থপর মানুষ ।তাই প্রেম ভালবাসায় কোন দিন জড়ায়নি।

তবে ছোটবেলায় যারা টুপটাপ প্রেমে পড়ত এমন কি প্রেম করেই বিয়ে তারা আঠেরো বছর পর হঠাৎ করে নতুন গল্প বলছে।হঠাৎ করেই  প্রেমে যারা পড়ছে  বা করছে তাদের সতীত্ব নিয়ে সন্দেহ প্রকাশ করছে।অপর পক্ষের সাথে রাজী নয় কিভাবে জোর করে বিয়ে করেছে তার গল্প শুনাচ্ছে।ভাই আমরা এক শহরে বেড়ে উঠেছি। প্রেম বুঝি না বলে সত্য ঘটনা যা মুখে মুখে মুখরোচক হয়ে ঘুরে বেড়ায় তা আমার কানে বা চোখে পড়েনি!!

আমি অবশ্য অযোগ্য মানুষ এই পৃথিবীতে ।মিথ্যে সয় না একদম।বললে সম্পর্ক শেষ।সত্য কথা অন্যের উপর ভাল লাগে নিজের গায়ে পড়লে তোকে ঠিক চিনতে পারছি না।!!

আচ্ছা আবার প্রেম সম্পর্কে একটু বলি আমি ভাবতাম সুন্দর যারা তারা প্রেম করবে।কাজেই এই ঝামেলা আমাদের মত সাধারনদের জন্য নয়। পড়ে জেনেছি যে প্রেমে পড়ে তার চোখে সুন্দর হয়ে ওঠা। তাহলে প্রেমের জন্য সুন্দর কোন ক্যাটাগরী নয়।

আর প্রেম -সিনেমা বা অজস্র উপন্যাসেই সীমাবদ্ধ ছিল।অন্তত আমার জীবনে। তারপর এখন আমি আমার ছেলেমেয়ে বর  এটা একটা বন্ধন।একটা মায়া। একটা অন্যরকম অনুভূতি। আসলে ঠিক বুঝে ই উঠতে পারলাম না এই মধ্য চল্লিশেও ভালবাসা কি? এর জন্য আলাদা দিবস কেন? উত্তর ---একটাই। সব ব্যবসা--- একটা দিন কে ঘিরে জমজমাট। তবে আমার ধারনাই ঠিক ভালবাসা মূলত প্রয়োজনের একটা প্রতিশব্দ।