ফ্রিডম বাংলা নিউজ

শুক্রবার, এপ্রিল ১৯, ২০২৪ |

EN

মায়ের কোলে ফিরল বিক্রি হওয়া সেই নবজাতক

নিজস্ব প্রতিবেদক | আপডেট: শুক্রবার, ফেব্রুয়ারী ৪, ২০২২

মায়ের কোলে ফিরল বিক্রি হওয়া সেই নবজাতক

ছবি: সংগৃহীত

অবশেষে মায়ের কোলে ফিরল বিক্রি হওয়া সেই নবজাতক। বৃহস্পতিবার রাতে নবজাতকটিকে উদ্ধার করে তার মায়ের কোলে ফিরিয়ে দিয়েছেন মতলব উত্তর উপজেলা নির্বাহী কর্মকর্তা (ইউএনও) গাজী মো. শরীফুল হাসান।

এর আগে, গত ২৬ জানুয়ারি মতলব উত্তর উপজেলার একটি হাসপাতালে সিজারের মাধ্যমে একটি ছেলে সন্তান জন্ম দেন তামান্না বেগম। পরে হাসপাতালের বিল পরিশোধ করতে না পেরে মতলব উত্তর উপজেলার ষাটনল এলাকার প্রবাসীর স্ত্রী সীমলা আক্তারের কাছে ৫০ হাজার টাকার বিনিময় নিজ সন্তানকে বিক্রি করে দেন মা।

এ ঘটনার খবর গণমাধ্যমে প্রকাশিত হলে প্রশাসনের সহায়তায় মা এর কাছে ফিরিয়ে দেওয়া হয় নবজাতককে।
মতলব উত্তর উপজেলা নির্বাহী কর্মকর্তা (ইউএনও) গাজী মো. শরিফুল হাসান বলেন, ঘটনাটি জানতে পেরে আমরা নবজাতকটিকে তার মায়ের কোলে ফিরিয়ে দিতে বিভিন্ন জায়গায় খোঁজ খবর করি। পরে জানতে পারি, ষাটনল এলাকার প্রবাসীর স্ত্রী সিমলা আক্তার নবজাতকটিকে লালন-পালন করার জন্য নেন। সিমলা আক্তারের তিনজন কন্যা সন্তান রয়েছে। পরবর্তীকালে নবজাতকটির অবস্থান জানতে পেরে আমরা উভয়পক্ষের সঙ্গে কথা বলে নবজাতকটিকে তার মায়ের কোলে ফিরিয়ে দিয়েছি। নবজাতকের মা তার নানী আমাদের কাছে স্বীকার করেছেন, তারা হতদরিদ্র হওয়ায় স্বেচ্ছায় নবজাতকটিকে ওই নারীর কাছে দিয়েছিলেন। নবজাতককে তার মায়ের কোলে ফিরিয়ে দিতে পেরে আমরা আনন্দিত। তাছাড়া আমার ব্যক্তিগত তহবিল থেকে ওই মায়ের হাতে ৫ হাজার টাকা অনুদান দেওয়া হয়েছে।

সন্তান নিজের কাছে ফিরে পেয়ে কৃতজ্ঞতা জানিয়েছেন মা তামান্না বেগম বলেন, আমরা গরিব বলে হাসপাতালে চিকিৎসার খরচ বহন করতে পারিনি। তাই বাধ্য হয়ে নিজের সন্তানকে বিক্রি করে হাসপাতালে বিল ও ওষুধের খরচ দিয়েছি। কিন্তু একটি মুহূর্তের জন্য আমার বাবুকে মন থেকে ভুলতে পারছিলাম না। অবশেষে আমার সন্তান ফিরে পেয়ে আমি অত্যন্ত খুশি। আমি প্রশাসন ও ওই পরিবারের সদস্যদের কাছে কৃতজ্ঞতা জানাচ্ছি।