ফ্রিডম বাংলা নিউজ

শনিবার, এপ্রিল ২০, ২০২৪ |

EN

পশ্চিমা সাংবাদিকদের নিষিদ্ধ করলেন পুতিন

বিশ্ব বাংলা ডেস্ক | আপডেট: রবিবার, জুন ৪, ২০২৩

পশ্চিমা সাংবাদিকদের নিষিদ্ধ করলেন পুতিন
সেন্ট পিটার্সবার্গ ইন্টারন্যাশনাল ইকোনমিক ফোরামে পশ্চিমা সংবাদিকদের নিষিদ্ধ করেছে পুতিনের প্রশাসন। ক্রেমলিন বলেছে, ‌যেসব দেশ রাশিয়ার সঙ্গে বৈরি আচরণ করে, সেসব দেশের সাংবাদিকদের এ ফোরামে অংশ নিতে দেওয়া হবে না।

বার্তা সংস্থা রয়টার্স জানিয়েছে, সেন্ট পিটার্সবার্গ ইন্টারন্যাশনাল ইকোনমিক ফোরাম একটি বড় ইভেন্ট। রুশ প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিন এই প্ল্যাটফর্মটিকে তাদের অর্থনীতিকে বিশ্বের বিনিয়োগকারীদের কাছে তুলে ধরতে ব্যবহার করেন।

১৯৯৭ সাল থেকে সম্মেলনটি সেন্ট পিটার্সবার্গে অনুষ্ঠিত হয়ে আসছে। এটিকে দাভোসে অনুষ্ঠিত বিশ্ব অর্থনৈতিক ফোরামের সঙ্গে তুলনা করা হয়।

প্রথমবারের মতো এই ফোরামে পশ্চিমা সাংবাদিকদের নিষিদ্ধ করল রাশিয়া। ক্রেমলিনের মুখপাত্র দিমিত্রি পেশকভ বিষয়টি নিশ্চিত করে বলেন, ‘বৈরি দেশগুলোর সংবাদিকদের এই ফোরামে অংশ নিতে দেওয়া হবে না। ইউক্রেন সংঘাতের কারণে যেসব দেশ রাশিয়ার ওপর নিষেধাজ্ঞা দিয়েছে তাদের সাংবাদিকদের এই ফোরামে নিষিদ্ধ করা হয়েছে।’

রয়টার্সের মস্কো ব্যুরো জানিয়েছে, তারা গত শুক্রবার তারা এ নিষেধাজ্ঞা সংক্রান্ত নোটিশ পেয়েছে। এরপর ফোরামের সংগঠকদের কাছে এ ব্যাপারে লিখিত ব্যখ্যা চেয়েছিল রয়টার্স। কিন্তু ফোরাম কর্তৃপক্ষ এ ব্যাপারে এখনো কোনো প্রতিক্রিয়া জানায়নি।

২০০০ সালের দিকে রাশিয়া যখন ক্রমবর্ধমান অর্থনীতির দেশ হয়ে উঠছিল, তখন পশ্চিমা বিনিয়োগকারীরা ও ব্যাংকাররা এ ফোরামে অংশ নিতে শুরু করে। গত কয়েক বছর ধরে চীন ও আরব বিনিয়োগকারীরা এ ফোরামে নিয়মিত অংশ নিচ্ছে।

উল্লেখ্য, আগামী ১৪-১৭ জুন পিটার্সবার্গে ফোরামটি অনুষ্ঠিত হওয়ার কথা রয়েছে।