ফ্রিডম বাংলা নিউজ

মঙ্গলবার, এপ্রিল ১৬, ২০২৪ |

EN

কান চলচ্চিত্র উৎসবে স্বর্ণপাম জিতলেন জাস্টিন ত্রিয়েত

বিনোদন ডেস্ক | আপডেট: রবিবার, মে ২৮, ২০২৩

কান চলচ্চিত্র উৎসবে স্বর্ণপাম জিতলেন জাস্টিন ত্রিয়েত

ছবি: সংগৃহীত

বিশ্ব চলচ্চিত্রের তীর্থভূমি হিসেবে পরিচিত কানে শনিবার সন্ধ্যায় পর্দা নামে এবারের উৎসবের। এবার ৭৬তম কান আন্তর্জাতিক চলচ্চিত্র উৎসবের সর্বোচ্চ স্বীকৃতি পাম ডি'অর জিতেছেন ফরাসি চলচ্চিত্র নির্মাতা জাস্টিন ত্রিয়েত। ফরাসি থ্রিলার অ্যানাটমি অব আ ফল চলচ্চিত্রের জন্য এ পুরস্কার পান ত্রিয়েত।

এর মধ্য দিয়ে কানের ইতিহাসে তৃতীয় নারী হিসেবে স্বর্ণপাম পেলেন ফরাসি নির্মাতা জাস্টিন ত্রিয়েত। একটি হত্যা রহস্য নিয়ে আদালত কক্ষের শ্বাসরুদ্ধকর পরিস্থিতি নিয়ে নির্মিত চলচ্চিত্র অ্যানাটমি অব আ ফল। এবারের আসরে ২১টি চলচ্চিত্র পরিচালকের মধ্যে ৭ জনই ছিলেন নারী।

ফরাসি চলচ্চিত্র নির্মাতা জাস্টিন ত্রিয়েত তাৎক্ষণিক এক প্রতিক্রিয়ায় বলেন, আমি অত্যন্ত সম্মানিত বোধ করছি এই পুরস্কার পাওয়ার পর। এই পাম ডি'অর আমার জন্য অনেক কিছু। আমার এখনও বিশ্বাস হচ্ছে না। এটা আমার জন্য এবং আমার পুরো টিমের জন্য অনেক বড় পুরস্কার।

কান উৎসবের দ্বিতীয় সর্বোচ্চ পুরস্কার গ্র্যঁ প্রি জিতেছে ব্রিটিশ চলচ্চিত্র পরিচালক জোনাথন গ্লেজারের, দ্য জোন অব ইন্টারেস্ট। উইম ওয়েন্ডারে অনবদ্য অভিনয়ের জন্য সেরা অভিনেতার স্বীকৃতি পেয়েছেন জাপানি অভিনেতা কোজি ইয়াকুশো। আর সেরা অভিনেত্রীর খেতাব পেয়েছেন তুর্কি তারকা মারভে দিজদার।

এছাড়া পুরস্কৃত করা হয়েছে অন্যান্য বিভাগের বিজয়ীদের। তবে এবারের কান উৎসব বাড়তি গুরুত্ব বহন করছে জার্মান অভিনেত্রী স্যান্ড্রা হুলার জন্য। উৎসবে সেরা দুই চলচ্চিত্রেই শীর্ষ চরিত্রে অভিনয় করেছেন এই তারকা।

পাম ডি'অর বিজয়ীয় নাম ঘোষণার মাধ্যমে পর্দা নামে ফ্রান্সের ফ্রেঞ্চ রিভিয়েরার কান শহরে আয়োজিত হওয়া টানা ১২ দিনের জমকালো আসরের।