ফ্রিডম বাংলা নিউজ

শুক্রবার, মার্চ ২৯, ২০২৪ |

EN

শেয়ারবাজারে সূচকের বড় পতন, কমেছে লেনদেন

অর্থ ও বানিজ্য ডেস্ক | আপডেট: সোমবার, এপ্রিল ১০, ২০২৩

শেয়ারবাজারে সূচকের বড় পতন, কমেছে লেনদেন

ফাইল ছবি

সপ্তাহের দ্বিতীয় কার্যদিবসে (সোমবার) প্রধান শেয়ারবাজার ঢাকা স্টক এক্সচেঞ্জ (ডিএসই) এবং অপর শেয়ারবাজার চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জে (সিএসই) মূল্যসূচকের পতন হয়েছে। সেই সঙ্গে দাম কমার তালিকায় নাম লিখিয়েছে বেশি সংখ্যক প্রতিষ্ঠান। পাশাপাশি ডিএসইতে কমেছে লেনদেন।

এদিকে ডিএসইতে গত কয়েক কার্যদিবসের মতো তালিকাভুক্ত অর্ধেকের বেশি প্রতিষ্ঠান ক্রেতা সংকটে পড়ে। ক্রেতা সংকটে পড়ে নতুন করে আরও ১০টি প্রতিষ্ঠানের শেয়ার দাম ফ্লোর প্রাইসে (সর্বনিম্ন দাম) চলে এসেছে। এতে ডিএসইতে লেনদেনে অংশ নেয়া ১৯৩ প্রতিষ্ঠানের শেয়ার ও ইউনিটের দাম ফ্লোর প্রাইসে আটকে থাকে।

অর্ধেকের বেশি প্রতিষ্ঠান ক্রেতা সংকটে পড়ার দিনে ডিএসইতে ৩৬টি প্রতিষ্ঠানের শেয়ার ও ইউনিট দাম বাড়ার তালিকায় নাম লেখাতে পেরেছে। বিপরীতে দাম কমেছে ৮৮টির এবং ১৮৭টির দাম অপরিবর্তিত। দাম বাড়ার তালিকায় নাম লেখানো একটি প্রতিষ্ঠানের শেয়ার দাম দিনের সর্বোচ্চ পরিমাণ বেড়েছে।

এতে ডিএসইর প্রধান মূল্যসূচক ডিএসইএক্স ১২ পয়েন্ট কমে ৬ হাজার ২০১ পয়েন্টে অবস্থান করছে। অপর দুই সূচকের মধ্যে ডিএসই শরিয়াহ্ আগের দিনের তুলনায় ৩ পয়েন্ট কমে ১ হাজার ৩৪৪ পয়েন্টে দাঁড়িয়েছে। আর বাছাই করা ভালো ৩০টি কোম্পানি নিয়ে গঠিত ডিএসই-৩০ সূচক আগের দিনের তুলনায় ৩ পয়েন্ট কমে ২ হাজার ১৯৭ পয়েন্টে অবস্থান করছে।

এদিন লেনদেনের শুরুর কয়েক মিনিটের মধ্যেই সূচকের পতনের আভাস পাওয়া যায়। লেনদেনের সময় ১০ মিনিট গড়ানোর আগেই সূচক ঋণাত্মক হয়ে পড়ে। তবে লেনদেনের শুরুর দিকে লেনদেনে ভালো গতি ছিল। প্রথম আধাঘণ্টার লেনদেনে ডিএসইতে ১০০ কোটি টাকার লেনদেন হয়ে যায়।

লেনদেনের সময় গড়ানোর সঙ্গে সঙ্গে দরপতনের মাত্রা বাড়ায় লেনদেনের গতি কমে আসে। এতে দিনভর বাজারটিতে লেনদেন হয়েছে ৪৬৯ কোটি ৪৯ লাখ টাকা। আগের কার্যদিবসে লেনদেন হয় ৪৯৮ কোটি ৮১ লাখ টাকা। সে হিসেবে লেনদেন কমেছে ১৯ কোটি ৩২ লাখ টাকা।

বাজারটিতে সব থেকে বেশি লেনদেন হয়েছে অ্যাপেক্স ফুটওয়্যার শেয়ার। টাকার অঙ্কে কোম্পানিটির ২৯ কোটি ৯৮ লাখ টাকার শেয়ার লেনদেন হয়েছ। দ্বিতীয় স্থানে থাকা আমরা নেটওয়ার্কের ২৬ কোটি ৪০ লাখ টাকার লেনদেন হয়েছে। ২৩ কোটি ৯৩ লাখ টাকার শেয়ার লেনদেনের মাধ্যমে তৃতীয় স্থানে রয়েছে জেমিনি সি ফুড।

এছাড়া ডিএসইতে লেনদেনের দিক থেকে শীর্ষ দশ প্রতিষ্ঠানের তালিকায় রয়েছে- ওরিয়ন ইনফিউশন, জেনেক্স ইনফোসিস, ইস্টার্ন হাউজিং, সি পার্ল বিচ রিসোর্ট, মিডল্যান্ড ব্যাংক, বাংলা শিপিং কর্পোরেশন এবং লিগাসি ফুটওয়্যার।

অপর শেয়ারবাজার চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জের (সিএসই) সার্বিক মূল্য সূচক সিএএসপিআই কমেছে ১১ পয়েন্ট। বাজারটিতে লেনদেন অংশ নেয়া ১১৬টি প্রতিষ্ঠানের মধ্যে ২২টির দাম বেড়েছে। বিপরীতে দাম কমেছে ৩৭টির এবং ৫৭টির দাম অপরিবর্তিত রয়েছে। লেনদেন হয়েছে ১০ কোটি ৬৮ লাখ টাকা। আগের কার্যদিবসে লেনদেন হয় ৫ কোটি ১৮ লাখ টাকা।