ফ্রিডম বাংলা নিউজ

শনিবার, এপ্রিল ২০, ২০২৪ |

EN

বোয়ালমারীতে মাছের সাথে শত্রুতা!

সৈয়দ তারেক মো.আব্দুল্লাহ্, বোয়ালমারী, ফরিদপুর | আপডেট: শুক্রবার, এপ্রিল ৭, ২০২৩

বোয়ালমারীতে মাছের সাথে শত্রুতা!
ফরিদপুরের বোয়ালমারী উপজেলার সাতৈর ইউনিয়নের ঐতিহ্যবাহী বিলচাপাদহে বিষ প্রয়োগ করে বিপুল পরিমাণ মাছ মেরে ফেলার অভিযোগ উঠেছে। এ ঘটনায় সংশ্লিষ্ট মৎস্যজীবীদের মাঝে তীব্র হতাশা ও ক্ষোভের সৃষ্টি হয়েছে। 

প্রত্যক্ষদর্শী ও স্থানীয় জেলেরা জানান, বেশ কয়েক বছর ধরে সরকারী এ বিলটিতে পরিকল্পিত ভাবে মাছের চাষ হয়ে আসছে স্থানীয় জেলেরা। বরাবরের ন্যায় এবারও কিছুদিন আগে ওই বিলে মাছ চাষের উদ্বোধন করা হয়। গত কয়েকদিনে বিলে প্রায় সাড়ে তিনশ মন বিভিন্ন জাতের মাছের পোনা অবমুক্ত করা হয়। এছাড়াও বিলে শোল, বোয়াল, আইড়সহ নানা জাতের মাছ ছিলো। কিন্তু বৃহস্পতিবার (৬ এপ্রিল) সকালে জেলেরা দেখতে পান বিলের সমস্ত মাছ মরে ভেসে উঠছে। বিলের সর্বত্র মরা মাছের ছড়াছড়ি। স্থানীয়রা বিলে ভিড় জমাচ্ছেন মরা মাছের দৃশ্য দেখার জন্য।

স্থানীয় বাসিন্দা মোঃ হুমায়ুন কবির মোল্যা বলেন, বিলকে ঘিরে স্থানীয় জেলেরা রাতদিন পরিশ্রম করেন। তাদের জীবিকার একমাত্র অবলম্বন এই বিলচাপাদহ। কিন্তু এবার তাদের শেষ করে দেয়ার পাঁয়তারা শুরু হয়েছে। এলাকার একটি সুযোগ সন্ধানী গোষ্ঠী নানা অজুহাতে এবার শুরু থেকেই বিলে মাছ চাষের বিরোধিতা করে আসছে। তারা জেলেদের হাত থেকে বিলচাপাদহকে কেড়ে নিতে চায়। ওই অশুভ চক্রটির  ইশারায় বিলে এমন অনাকাঙ্ক্ষিত ঘটনা ঘটতে পারে বলে মন্তব্য করেন হুমায়ুন কবির। বিলচাপাদহ মৎস্যজীবী সমবায় সমিতির সভাপতি আশুতোষ বিশ্বাস ও সাধারণ সম্পাদক লক্ষ্মিকান্ত রায় চরম হতাশা ব্যক্ত করে বলেন, আমাদের সব শেষ হয়ে গেছে। জেলেরা বিলে মাছ চাষ করে ভালো থাকুক- এটা এলাকার একটি মহল চায় না। আমাদেরকে বিল থেকে উচ্ছেদ করতেই বিষ দিয়ে সব মাছ মেরে ফেলা হয়েছে। তারা যুক্তি দেখিয়ে বলেন, পানিতে অক্সিজেনের অভাব হলে শুধু অবমুক্ত করা পোনা মাছ মারা যাবার কথা। কিন্তু এক্ষেত্রেতো সকল ন্যাচারাল মাছ এমনকি জলজ পোকামাকড় পর্যন্ত মরে ভেসে উঠছে। এতে প্রমাণ হয়, পরিকল্পিতভাবেই বিলে বিষ প্রয়োগ করে আমাদের ক্ষতি করা হয়েছে। সভাপতি-সাধারণ সম্পাদক আরো জানান, পুলিশ প্রশাসন, মৎস্য অফিসসহ সংশ্লিষ্ট সরকারি দপ্তরগুলোকে বিষয়টি অবহিত করা হয়েছে। ইতিমধ্যে থানা পুলিশ ঘটনাস্থল পরিদর্শন করেছে।  বিল পাড়ের বাসিন্দা এবং সাতৈর ইউনিয়নের সাবেক চেয়ারম্যান মো. মজিবর রহমান বলেন, ঘটনাটি খুবই দূঃখজনক। মৎস্যজীবীদের অনেক ক্ষতি হয়েছে। তবে কিভাবে মাছ মরেছে, সেটা পরীক্ষা-নিরীক্ষা ছাড়া নিশ্চিত করে বলা সম্ভব নয়। তবে বিলের দখল-কর্তৃত্ব নিয়ে একটি মহলের চলমান  ষড়যন্ত্রের অংশ হিসাবে এই ধ্বংসাত্মক তৎপরতা সংঘটিত হয়ে থাকতে পারে। 

এ ব্যাপারে বোয়ালমারী থানার অফিসার ইনচার্জ মুহাম্মদ আব্দুল ওহাব বলেন, বিলচাপাদহ নিয়ে দুই পক্ষের মধ্যে ঝামেলা চলে আসছে। এরই ধারাবাহিকতায় আবার বিলে মাছের পোনা মৃত্যুর ঘটনা ঘটেছে। আমরা তদন্ত করে দেখছি। সেখানে কি ঘটেছে তদন্ত শেষে জানাতে পারবো।