ফ্রিডম বাংলা নিউজ

বৃহস্পতিবার, এপ্রিল ২৫, ২০২৪ |

EN

ডলারের দাম আরও বাড়ল

ফ্রিডমবাংলানিউজ ডেস্ক | আপডেট: সোমবার, এপ্রিল ৩, ২০২৩

ডলারের দাম আরও বাড়ল
রেমিট্যান্স ছাড়া অন্য সব খাতেই ডলারের দাম গড়ে এক টাকা করে বাড়ানো হয়েছে। রপ্তানি বিল কেনার দর প্রতি ডলারে ১০৪ টাকা থেকে বাড়িয়ে ১০৫ টাকা করা হয়েছে।

রোববার থেকে এই দর কার্যকর করা হয়। ফলে আমদানিসহ অন্যান্য খাতেও ডলারের দাম এক টাকা করে বাড়ানো হয়েছে। রোববার এসব খাতে প্রতি ডলার গড়ে ১০৭ টাকা থেকে ১০৮ টাকা করে বিক্রি হয়েছে।

বৃহস্পতিবার বৈদেশিক মুদ্রা লেনদেনের নিবন্ধন পাওয়া বাণিজ্যিক ব্যাংকগুলোর নির্বাহীদের সংগঠন বাংলাদেশ ফরেন এক্সচেঞ্জ ডিলার্স অ্যাসোসিয়েশন (বাফেদা) রপ্তানি বিল কেনার ক্ষেত্রে প্রতি ডলারের দাম ১০৪ টাকা থেকে বাড়িয়ে ১০৫ টাকা করেছে।

এই দর রোববার থেকে কার্যকর হয়েছে। ফলে ব্যাংকগুলো ওই দিন রপ্তানি বিল কিনেছে ১০৫ টাকা করে। আমদানি খাতে ডলার বিক্রির ক্ষেত্রেও দাম বাড়িয়েছে গড়ে এক টাকা। এখন এ খাতে ১০৭ থেকে ১০৮ টাকা করে ডলার বিক্রি হচ্ছে। আগে ছিল ১০৫ থেকে ১০৭ টাকা।

রেমিট্যান্সের ডলার কেনার দর বাফেদা সর্বোচ্চ ১০৭ টাকায় অপরিবর্তিত রেখেছে। তবে অনেক ব্যাংক বাফেদার নির্দেশনা ভঙ্গ করে ১১২ থেকে ১১৩ টাকা দরে রেমিট্যান্সের ডলার কিনছে। তেমনি আমদানিতেও ডলারের দাম কোনো কোনো ব্যাংক ১২০ থেকে ১২২ টাকা করে বিক্রি করছে।

এদিকে নগদ ডলারের দামও বেড়েছে। বেশিরভাগ ব্যাংক এখন নগদ ডলার ১০৮ থেকে ১১০ টাকা করে বিক্রি করছে। তারা ১০৫ থেকে ১০৮ টাকা করে নগদ ডলার কিনছে।